scorecardresearch

ধোনির কাছেও জবাব পাইনি! অবসরের পরে ভাজ্জির আক্রমণে ছিন্নবিচ্ছিন্ন মাহি

অবসরের পর একের পর এক বোমা ফাটিয়ে চলেছেন হরভজন। এবার ভাজ্জির নিশানায় স্বয়ং মহেন্দ্র সিং ধোনি।

নিজের দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে কয়েকদিন আগেই ফুলস্টপ ফেলেছেন হরভজন সিং। ১৯৯৮-এ টিম ইন্ডিয়ার জার্সিতে অভিষেক ঘটানো তারকা ১০৩ টেস্ট, ২৩৬ ওয়ানডে এবং ২৮টি টি২০ খেলেছেন। প্রায় দু দশক ভারতীয় ক্রিকেটে রাজ করা তারকা ২০১১ সালের পরে বাদ পড়েন। তারপরের ৫ বছর জাতীয় দলের হয়ে অনিয়মিত হয়ে পড়েন।

২০১১ বিশ্বকাপ জয়ের পরে হরভজন টিম ইন্ডিয়ার হয়ে মাত্র ১০ টেস্ট এবং ১০ ওয়ানডে খেলেছেন। ২০১৩-র চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১৫-র ওয়ার্ল্ড কাপ স্কোয়াডেও জায়গা পাননি তিনি।

আরও পড়ুন: এত বাইরের বলে লুজ শট কেন! কোহলির কুৎসিত আউটে চরম ক্ষিপ্ত গাভাসকার

ইন্ডিয়া টিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে হরভজন জানিয়েছেন, তিনি নিজের বাদ পড়ার কারণ জানতে চেয়েছিলেন ধোনির কাছে। তবে কোনও জবাব পাননি। একসময় তিনি বুঝতে পারেন, বারবার বলেও উত্তর মিলবে না। তাই জিজ্ঞাসা করাই বন্ধ করে দেন। “আমি ক্যাপ্টেনকে (ধোনি) বেশ কয়েকবার নিজের বাদ পড়ার কারণ জিজ্ঞাসা করার চেষ্টা করি। তবে কোনও কারণই জানানো হয়নি। একসময় উপলব্ধি করতে পারি, জিজ্ঞাসা করেও কোনও উত্তর মিলবে না। আমাকে বাদ দেওয়ার পিছনে কে, সেটাও জানতে পারিনি। তারপরেই জিজ্ঞাসা করা ছেড়ে দি-ই।” টিভি সাক্ষাৎকারে জানিয়েছেন হরভজন।

২০১১ বিশ্বকাপের পরে একাধিকবার হরভজন জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটিয়েছেন। তবে কখনই আর নিয়মিত হয়ে উঠতে পারেননি। ২০১৬-য় শেষবার জাতীয় দলের হয়ে খেলতে দেখা যায় তারকাকে। সেই বছরে ভারতে আয়োজিত টি২০ বিশ্বকাপের স্কোয়াডেও হরভজন ছিলেন, তবে প্ৰথম একাদশের হয়ে আর নামা হয়নি। তারপরে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের বাইরে রাখা হয় তাঁকে। তারপরে আর জাতীয় দলে প্রত্যাবর্তন করতে পারেননি।

আরও পড়ুন: পুত্র অর্জুনের বিরাট সুসংবাদ পেলেন শচীন! নিউ ইয়ার পার্টি শুরু তেন্ডুলকর পরিবারে

টিম ইন্ডিয়ার হয়ে খেলতে না দেখা গেলেও আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে পাঞ্জাবের হয়ে নিয়মিত খেলেছেন। কিছুদিন আগে শেষ হওয়া আইপিএলেও ইয়ন মর্গ্যানের কেকেআর দলে ছিলেন তিনি।

সর্বকালের অন্যতম সেরা এই অফস্পিনার আন্তর্জাতিক ক্রিকেটে টেস্টে ৪১৭ উইকেট নিয়েছেন। ওয়ানডেতে তাঁর উইকেট সংখ্যা ২৬৯টি। শোনা যাচ্ছে আসন্ন আইপিএলে কোনও এক ফ্র্যাঞ্চাইজিতে সাপোর্ট স্টাফ হিসাবে যোগ দেবেন তিনি। এছাড়াও পার্ট টাইম ভিত্তিতে ধারাভাষ্যকার হিসাবে দেখা গিয়েছে তাঁকে। কমেন্ট্রি বক্সে শীঘ্রই দেখা যেতে পারে তাঁকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Harbhajan singh slams ms dhoni for his exclusion from team india