ইতিহাসে হিমা দাস, প্রথম ভারতীয় হিসেবে অ্যাথলেটিক্স জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা

অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে (আইএএএফ) ইতিহাস লিখলেন ভারতের মেয়ে হিমা দাস। ফিনল্যান্ডের মাটি থেকে ট্র্যাক ইভেন্টে দেশের জন্য সোনা ছিনিয়ে আনলেন তিনি।

By: Jul 13, 2018, 12:32:53 PM

অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে (আইএএএফ) ইতিহাস লিখলেন ভারতের মেয়ে হিমা দাস। ফিনল্যান্ডের মাটি থেকে ট্র্যাক ইভেন্টে দেশের জন্য সোনা ছিনিয়ে আনলেন তিনি। ৫১.৪৬ সেকেন্ডে ৪০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন হিমা। দেশের প্রথম মহিলা হিসেবে এই টুর্নামেন্টে সোনা জয়ের নজির গড়লেন তিনি।

চার নম্বর লেন দিয়ে দৌড় শুরু করেন হিমা। রোমানিয়ান আন্দ্রে মিকলোসের পিছনেই ছিলেন তিনি। কিন্তু ফাইনাল বেন্ডে ঝড় তুলে সবাইকে পিছনে ফেলে এগিয়ে যান হিমা।রুপোতেই সন্তুষ্ট থাকতে হয়েছে মিকলোসকে। তিনি সময় নিয়েছেন ৫২.০৭ সেকেন্ড। মার্কিন মুলুকের টেলর ম্যানসন তিন নম্বরে শেষ করেছেন ৫২.২৮ সেকেন্ড সময়ে।এই জয়ের পর নিজের আবেগ ধরে রাখতে পারেননি হিমা। বলছেন, “বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে সোনা জিততে পেরে খুশি হয়েছি। আমাকে সমর্থন করার জন্য দেশের মানুষকে অসংখ্য ধন্যবাদ।”

অষ্টাদশী অসমিয়া কন্যা হিমা গত এপ্রিলে গোল্ড কোস্টে আয়োজিত কমনওয়েলথে ছ’নম্বরে (৪০০ মিটার ফাইনাল) শেষ করেছিলেন। এরপর থেকেই নিপন দাসের কোচিংয়ে আরও ধারাল হয়ে ওঠেন তিনি। চলতি বছর গুয়াহাটিতে জাতীয় আন্তঃরাজ্য চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন ৪০০ মিটারে। ৫১.১৩ সেকেন্ড সময় নেন তিনি। এটাই তাঁর কেরিয়ারে সেরা রেকর্ড।

জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের একটা  ইতিহাস রয়েছে । ২০১৬-তে পোল্যান্ডে জ্যাভলিনে সোনা জিতেছিলেন নীরাজ চোপড়া। ২০১৪-তে নভজিৎ কউর ধিলন ও ২০০২-তে সীমা পুনিয়া ডিসকাসে ব্রোঞ্জ পান। আর এবার হিমার সোনা এল দৌড়ে।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Sports News in Bengali.


Title: Hima Das: ইতিহাসে হিমা দাস, প্রথম ভারতীয় হিসেবে অ্যাথলেটিক্স জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা

Advertisement

ট্রেন্ডিং