মাত্র ২৪ দিনে চারটি ৮ হাজারি শৃঙ্গ জয়, অসাধ্যসাধন করলেন হিমাচল-কন্যা বলজিৎ কৌর

এত কমদিনের ব্যবধানে এতগুলি আট হাজারি শৃঙ্গ সামিট করার রেকর্ড কোনও ভারতীয়র নেই।

Himachal Climber Baljit Kaur summits four 8 thousand peaks in 24 days
বলজিতের এই অসাধ্যসাধন মনে করিয়ে দিচ্ছে নেপালের নির্মল পূর্জার কাহিনী।

অক্সিজেন ছাড়াই বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করে ইতিহাসে নাম লিখিয়েছেন বাংলার গর্ব পিয়ালী বসাক। তাঁর এই বিরাট কৃতিত্বের মধ্যেই পর্বতারোহী মহলে আরও বড় কীর্তি। হিমাচল প্রদেশের মহিলা পর্বতোরোহীর অবিশ্বাস্য রেকর্ড। অসাধ্যসাধন করে মাত্র ২৪ দিনে বিশ্বের চারটি ৮ হাজারি শৃঙ্গজয় করেছেন বলজিৎ কৌর।

এত কমদিনের ব্যবধানে এতগুলি আট হাজারি শৃঙ্গ সামিট করার রেকর্ড কোনও ভারতীয়র নেই। মহিলা-পুরুষ নির্বিশেষে এই দুর্দান্ত রেকর্ড করেছেন বলজিৎ। ২৮ এপ্রিল মাউন্ট অন্নপূর্ণা (৮০৯১ মি) এবং মাউন্ট কাঞ্চনজঙ্ঘা (৮৫৮৬ মি) এ মাসের ১২ তারিখ সামিট করেন বলজিৎ। মাত্র দুসপ্তাহের ব্যবধানে কাঞ্চনজঙ্ঘা এবং অন্নপূর্ণার মতো দুর্গম আট হাজারি শৃঙ্গ জয় করেন তিনি। তার পর ২১ মে এভারেস্ট (৮,৮৪৮ মি) এবং গতকাল মাউন্ট লোৎসে (৮,৫১৬ মি) জয়ে করেছেন বলজিৎ।

গত বছর উনি জয় করেছিলেন আরও একটি ৮ হাজারি শৃঙ্গ মাউন্ট ধৌলাগিরি (৮১৬৭ মি)। অর্থাৎ হিসাবমতো তিনি পাঁচটি ৮ হাজারি শৃঙ্গ জয় করেছেন। যার ফলে তিনি ধরে ফেলেছেন মহারাষ্ট্রের প্রিয়াঙ্কা মঙ্গেশ মোহিতের রেকর্ড। প্রসঙ্গত প্রিয়াঙ্কা এই মাসেরই ৬ তারিখে কাঞ্চনজঙ্ঘা সামিট করে প্রথম ভারতীয় মহিলা হিসেবে ৫টি ৮ হাজার মিটারের উঁচু শৃঙ্গ জয় করেন।

বলজিতের এই অসাধ্যসাধন মনে করিয়ে দিচ্ছে নেপালের নির্মল পূর্জার কাহিনী। পৃথিবীর প্রথম পর্বতারোহী হিসাবে সবচেয়ে কম সময়, মাত্র ৬ মাসে বিশ্বের ১৪টি আট হাজারি শৃঙ্গ জয় করেন নির্মল। ২০১৯ সালের এপ্রিল মাসে মিশন প্রজেক্ট পসিবল শুরু করেন নির্মল। তাঁর সেই অসাধ্যসাধনে নিয়ে ডকু ফিচার তৈরি করে নেটফ্লিক্স। বলজিতও নির্মলের মতো নিজের অভিযাত্রা শুরু করেন। এক শৃঙ্গের বেসক্যাম্প থেকে আরেক শৃঙ্গের বেসক্যাম্পে চপারে করে গিয়েছেন।

তবে পিয়ালী, প্রিয়াঙ্কা মোহিত এবং বলজিতদের এই অবিশ্বাস্য রেকর্ড এটারই প্রমাণ দেশের মেয়েরা একের পর রেকর্ড ভেঙে দিচ্ছেন। ভারতীয় পর্বতারোহণের জন্য স্পেশ্যাল হয়ে থাকতে চলেছে এই বছর, তা বলাই বাহুল্য।

(তথ্যসূত্র- চন্দন বিশ্বাস, অভিযাত্রী)

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Himachal climber baljit kaur summits four 8 thousand peaks in 24 days

Next Story
IPL নিলামে বাদ পড়ে বেজায় খুশি পূজারা! আসল রহস্য ফাঁস করলেন এবার