বড় খবর

বুমরার উত্থানের নেপথ্যে নাকি শাস্ত্রীর মস্তিষ্ক! নজিরবিহীন দাবি এবার কোচের

বর্তমানে বিশ্ব ক্রিকেটের অন্যতম বড় তারকা জসপ্রীত বুমরা। তাঁর উত্থানে হাত রয়েছে রবি শাস্ত্রীরও। এমনটাই দাবি করলেন হেড কোচ।

বেশ কয়েক বছর ধরেই ভারতীয় পেস আক্রমণের সেরা অস্ত্র জসপ্রীত বুমরা। তিন ফরম্যাটেই ভারতীয় বোলিংয়ের ‘ক্যাপ্টেন’ বুম বুম বুমরা। আইপিএল খেলেই উত্থান তারকা স্পিডস্টারের। প্ৰথম দিকে ডেথ ওভার স্পেশ্যালিস্ট থাকলেও, পরে সমস্ত পরিস্থিতিতে ক্যাপ্টেনের ভরসা হয়ে উঠেছেন।

কেরিয়ারের প্রথমে সীমিত ওভারের ক্রিকেটে সাফল্য পেলেও সমস্ত ফরম্যাটে নিজেকে মানিয়ে নিতে পারবেন কিনা, তা নিয়ে সংশয় ছিল ক্রিকেট মহলের।শীঘ্রই সংশয়ের বাতাবরণ উড়িয়ে নিজের জাত প্রমাণ করেছেন তিনি। ২০১৬-য় সিডনিতে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেন বুমরা। তবে টেস্টে হাতেখড়ি হয় আরও বছর দুয়েক পরে।

আরও পড়ুন: যত নষ্টের গোঁড়া শাস্ত্রী! অভিযোগ উঠতেই ফুঁসে উঠলেন কোহলিদের কোচ

মুম্বই ইন্ডিয়ান্স সংসার ছাড়িয়ে আন্তর্জাতিক আঙিনায় যেভাবে দ্রুত উত্থান ঘটল তারকার, শাস্ত্রী সেই বিষয়ে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, কোহলিকে নাকি তিনি পরামর্শ দিয়েছিলেন দেশের মাটিতে যেন বুমরাকে প্রথম টেস্টে না খেলানো হয়। বিদেশের মাটিতে বুমরার অভিষেক পরিকল্পনা করেন কোচ শাস্ত্রী।

দ্যা গার্ডিয়ান-কে দেওয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী জানিয়েছেন, “কেউই একসময় বিশ্বাস করত না যে জসপ্রীত বুমরাও টেস্ট খেলতে পারবে। তবে আমি জাতীয় দলের কোচ হয়ে আসার পরে নিজেকেই প্রশ্ন করেছিলাম, বিদেশের মাটিতে কীভাবে বিপক্ষের ২০ উইকেট নেব?”

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টার কুকীর্তির ভিলেন শাস্ত্রী! নিজেকে বাঁচাতে মুখ খুললেন অবশেষে

এরপরে শাস্ত্রীর সংযোজন, “ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একাধিক টেস্ট খেলার অভিজ্ঞতা থেকে জানতাম বিদেশে টেস্ট জয়ের জন্য স্কোয়াডে চারটে দুরন্ত সিমার আমার প্রয়োজন। আর গোটা ঘটনার শুরু হয়েছিল ২০১৮-য় দক্ষিণ আফ্রিকায়। আমিই চেয়েছিলাম কেপটাউনে প্ৰথম টেস্টে বুমরা খেলুক।”

সেই শুরু। তারকা স্পিডস্টার টেস্টে অভিষেক ঘটান নিউল্যান্ডসে। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস চলাকালীন ৮৪ বলে ৬৫ করে ব্যাটিং করতে থাকা এবি ডিভিলিয়ার্সকে বোল্ড করে দেন বুমরা। তারপরে আর ফিরে তাকাতে হয়নি। বর্তমানে দেশের তো বটেই বিশ্বের অন্যতম সেরা পেসার তিনি।

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টার কেলেঙ্কারিতে ভিলেন শাস্ত্রী-কোহলি! ক্ষোভে ফুঁসছে সৌরভের বোর্ড

শাস্ত্রী জানালেন, “দেশে বুমরার অভিষেক ঘটানোর পরিকল্পনা বিরাটের মাথা থেকে সরিয়ে দিই অনেকদিন আগেই। নির্বাচকদের বলেছিলাম- ভারতে ওঁকে খেলানো থেকে বিরত থাকতে হবে। কেপ টাউনের আগে বিশ্ব যেন ওঁকে টেস্টে না দেখে। সেটা তিন বছর আগের ঘটনা। তারপরে ও ২৪ টেস্টে ১০১ উইকেট নিয়েছে। অসাধারণ ব্যাপার।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How ravi shastri planned jasprit bumrahs test debut in cape town

Next Story
কোহলির দুর্ব্যবহারে শাহের কাছে সোজা নালিশ সিনিয়র তারকার! ফাঁস বিস্ফোরক ঘটনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com