বড় খবর

বিরাট একাই এগারো জনের সমান, জানালেন পাক কিংবদন্তি

২০১৮ র হেডিংলেতে রশিদের বিস্ময় ডেলিভারিতে ফিরে গিয়েছিলেন কোহলি। সাকলিন সেই বলের নামকরণ করেছেন ‘বিরাট ওয়ালা ডেলিভারি’।

বিরাট কোহলি স্রেফ একজন ক্রিকেটার নন। ধরে নাও গোটা একাদশই একজন- কোহলি। এমনভাবেই ইংল্যান্ডের স্পিন আক্রমনের দুই অস্ত্র- মঈন আলি ও আদিল রশিদকে শিখিয়েছেন কোচ সাকলিন মুস্তাক। বিশ্বকাপ পর্যন্ত ইংল্যান্ডের জাতীয় দলের স্পিন পরামর্শদাতা হিসাবে যুক্ত ছিলেন সাকলিন মুস্তাক। নিখিল নাজের সঙ্গে এক ইনস্টাগ্রাম চ্যাটে সম্প্রতি সাকলিন বলছিলেন, “কোহলি একজন ক্রিকেটার নয়। ও একাই এগারো জন। আমি ওদের বলেছি, বিরাটের উইকেট পাওয়া মানে ইন্ডিয়ার এগারো জনের উইকেট নেওয়া। ও একাই এগারো। ওকে এভাবেই দেখতে হবে।”

সাকলিনের টিপসেই কোহলিকে দুই ইংরেজ স্পিনার আদিল রশিদ ও মঈন আলি ছয়বার করে আউট করেছেন কেরিয়ারে। কীভাবে ছাত্রদের টিপস দিয়েছেন তা খোলসা করেছেন পাক স্পিন তারকা। জানিয়েছেন, “বিরাটের বিরুদ্ধে বল করার সময় জেনে রাখতে হবে ও এমন একজন ক্রিকেটার যে সবসময় খেলার শীর্ষে থাকে। অফস্পিন হোক বা লেগস্পিন কোনোরকম ঘূর্ণি বলেই কোনো অস্বাচ্ছন্দ নেই ওঁর। পাশাপাশি এটাও ঠিক যে বোলার নয়, কোহলির উপরেই চাপ বেশি থাকে। কারণ ও ব্যাটিং করার সময় বিশ্বের নজর থাকে ওর প্রতি।”

২০১৮ র হেডিংলেতে রশিদের বিস্ময় ডেলিভারিতে ফিরে গিয়েছিলেন কোহলি। লেগ স্টাম্পে বল পিচ করে সোজা অফ স্টাম্পে আঘাত হানে সেই বল। সাকলিন সেই বলের নামকরণ করেছেন ‘বিরাট ওয়ালা ডেলিভারি’। “ওটা একটা ওয়াইড বল ছিল, যেটা ড্রিফট করে সোজা বেল নড়িয়ে দেয়। অনুশীলনে ওকে আরো বেশি করে এই বল চেষ্টা করতে বলেছি।” জানাচ্ছেন তিনি।

এরপরে তিনি আরো বলেছেন, “বিরাট হয়ত দুনিয়ার একনম্বর ব্যাটসম্যান। তবে যদি তুমি পরিকল্পনা, উদ্ভাবনী শক্তি, প্যাশন নিয়ে বল কর, তুমিও কোনো অংশে কম নও। একনম্বর ব্যাটসম্যান হিসেবে ওর ইগো থাকবেই। যদি কেউ একটা ডট বল করে তাহলেই ওর ইগোয় আঘাত লাগবে। যদি ওকে ফাঁদ পেতে আউট করা যায়, তাহলে ও বিমর্ষ হয়ে পড়বেই। এটা পুরোটাই মানসিক লড়াই। নিজের স্ট্যান্ডার্ড সবসময় উঁচুতে রাখতে হবে।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How saqlain mushtaqs tips helped adil rashid and moeen ali to get rid of virat kohli

Next Story
স্বাধীনতার বহু আগে খেলা শুরু, প্রয়াত দেশের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com