scorecardresearch

বড় খবর

জাপানি কোচ প্ৰথমবার ভারতীয় ফুটবলে! বড় দায়িত্ব নিয়ে এদেশে আসছেন নাকামুরা

উয়েফা প্রো লাইসেন্সধারী নাকামুরা আপাতত ভারতের বড় ক্লাবের দায়িত্ব পেলেন

জাপানি কোচ প্ৰথমবার ভারতীয় ফুটবলে! বড় দায়িত্ব নিয়ে এদেশে আসছেন নাকামুরা

রাজধানী দিল্লি থেকে প্ৰথম দল হিসেবে আইলিগে অংশ নিয়ে আগেই ইতিহাস গড়ে ফেলেছিল সুদেবা এফসি। এবার সুদেবা নতুন করে আলোচনায় উঠে এল জাপানি কোচকে নিয়োগ করে। উয়েফা প্রো লাইসেন্সধারী আতশুশি নাকামুরা সুদেবা এফসির কোচ নিযুক্ত হয়েছেন। ভারতীয় ফুটবলে এই প্ৰথমবার কোনও জাপানি কোচকে দেখা যাবে।

জাপানি কোচ নিয়ে আসার সঙ্গেই জাপানি শীর্ষস্থানীয় ক্লাব সোনম বেলমেয়ারের সঙ্গে মউ চুক্তি করল দিল্লির ক্লাবটি। ফুটবল উন্নতি সহ তৃণমূল স্তরের উন্নয়ন-একাধিক বিষয়ে যৌথ কাজ করবে দুই ক্লাব। ভারতে প্ৰথমবার কোচিংয়ের সুযোগ পাওয়ার পরে নাকামুরা জানিয়েছেন, “দলের অধিকাংশ ফুটবলাররাই তরুণ। তাই দলের সাফল্যের ভাল সম্ভবনা রয়েছে। এছাড়াও তরুণ ফুটবলারের পাশাপাশি ভারতীয় ফুটবলে সিনিয়র তারকারাও রয়েছেন।”

আরও পড়ুন: রেফারিংয়ে কলঙ্কিত ISL! কৃষ্ণ-সুনীলদের ম্যাচে ন্যায্য গোল বাতিলে উথলে উঠল ক্ষোভ

দীর্ঘ দু-দশক কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে নাকামুরার। কানাগাওয়া বিশ্ববিদ্যালয়ের কোচ হয়েছিলেন সেই ২০০১/০২-এ। তারপর জাপানের একাধিক ক্লাবে কোচিংযে নিযুক্ত হয়েছেন। জে লীগের প্ৰথম ডিভিশনের সাগান তোশুতে যেমন সহকারী কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন, তেমন বিখ্যাত ইয়াকোহমা এফসির সহকারী কোচ এবং যুব দলের হেড কোচ দুই ভূমিকাতেই পাওয়া গিয়েছে তাঁকে। প্রধান কোচ হয়েছেন নারা ক্লাব এবং তোচিগি সিটি এফসির। ভারতে কোচিং করাতে আসার আগে তোচিগি সিটির দায়িত্বেই ছিলেন তিনি। জাপানের বাইরে একমাত্র কোচিং করিয়েছেন ভুটানে। টানা দু-বছর ভুটানের অনুর্দ্ধ-১৯ দলের হেড কোচ ছিলেন আতশুশি নাকামুরা।

২০২১/২২ আইলিগে দ্বিতীয় হওয়া সুদেবা সম্প্রতি সেভাবে নজর কাড়তে পারেনি। চলতি বছর কোচিং স্টাফ তো বটেই একাধিক বিভাগে বদল ঘটেছে সুদেবার। অনুর্দ্ধ-১৮ এবং অনুর্দ্ধ-১৩ দলের কোচ করা হয়েছে যথাক্রমে দুই বিদেশি হাকিম সেগেন্দ এবং ফ্র্যাংকলিন ওনালেগাকে। ভারতীয় ফুটবলে বেশ অভিজ্ঞ করিম ওমোলজা বিদেশি হিসাবে সই করেছেন সুদেবায়। এছাড়াও ভিয়েতনাম, কম্বোডিয়া, মায়ানমার, ইন্দোনেশিয়া, জাপানের একাধিক ক্লাবে খেলা কোশুকে উচেদার মত মিডফিল্ডারকে সই করিয়েছে সুদেবা।

নতুন রূপের সুদেবা এবার আইলিগে কেমন পারফর্ম করে, সেটাই দেখার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: I league sudeva fc appoints japani coach atsushi nakamura