scorecardresearch

বৃষ্টিতে খেলা বন্ধ তিন ঘণ্টা, সমীকরণের হিসেবে দেখুন ভারতের সম্ভাব্য টার্গেট

ICC Cricket World Cup 2019: মঙ্গলবার একেবারেই খেলা চালু না করা গেলে, বুধবারে রাখা হয়েছে রিজার্ভ ডে। তবে এদিন খেলা চালু না করা গেলে রিজার্ভ ডে-তে খেলা গড়াবে।

ind vs nz
বৃষ্টিতে বন্ধ খেলা (টুইটার)

যা আশঙ্কা ছিল, তাই হল। নির্ধারিত সময়ে খেলা চালু করা গেলেও ম্যাঞ্চেস্টার রেনচেস্টার হয়ে গেল ৪৬ওভারের পরেই। তারপর কেটে গিয়েছে তিন ঘণ্টা। কিন্তু খেলা আর চালু করা যায়নি। ১০ মিনিট আগে আরও ঝেঁপে বৃষ্টি এসেছে। আজ খেলা পুনরায় চালু করা নিয়েই সংশয়।

এখন দেখে নেওয়া যাক ভারতের পক্ষে খেলার সমীকরণ কী হতে পারে!

বৃষ্টিতে বন্ধ হয়ে যাওয়া এই ম্যাচে নিউজিল্যান্ড যদি আর ব্যাটিং না করে, তাহলে, ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী, ৪৬ ওভারে ভারতের টার্গেট হবে ২৩৭, ৪০ ওভারে ২৩৩, ৩৫ ওভারে ২০৯, ৩০ ওভারে ১৯২, ২৫ ওভারে ১৭২ এবং ২০ ওভারে ১৪৮।

আরও পড়ুন India vs New Zealand Live Score: বৃষ্টি পুরোপুরি বন্ধ, ম্য়াচ শুরুর অপেক্ষায় ম্য়াঞ্চেস্টার

মঙ্গলবার একেবারেই খেলা চালু না করা গেলে, বুধবারে রাখা হয়েছে রিজার্ভ ডে। তবে এদিন খেলা চালু না করা গেলে রিজার্ভ ডে-তে খেলা গড়াবে। সেক্ষেত্রে নতুন ম্যাচ নয়। এই ম্যাচটিই চালু করা হবে। যদিও আবহাওয়ার পূর্বাভাস বুধবারেও মোটেও আশাব্যঞ্জক নয়।

রিজার্ভ ডে-ও যদি ভেস্তে যায় বৃষ্টির কারণে, সেক্ষেত্রেও রয়েছে ফয়সালা। ভারত সেক্ষেত্রে অ্যাডভান্টেজ। আইসিসি-র ওয়ার্ল্ড কাপ প্লেইং কন্ডিশন বলছে, তখন দেখা হবে লিগ তালিকায় দুই দলের মধ্যে কোন দল কত নম্বরে ছিল। যে দল এগিয়ে থাকবে পয়েন্টের বিচারে, তাকেই তুলে দেওয়া হবে ফাইনালে। তখন শিঁকে ছিড়বে ভারতের।

ফাইনালের বৃষ্টিতেও রয়েছে নিয়ম। যুগ্মবিজয়ী ঘোষণা করা হবে দুই দলকে। তবে টাই-এর ক্ষেত্রে সেমিফাইনাল ও ফাইনালে নির্ণায়ক হতে পারে সুপার ওভার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Icc cricket world cup 2019 possible equation for team indias target after rain halts play for more than three hours