scorecardresearch

টস জিতলেই ম্যাচ পকেটে পুরবেন কোহলি? জেনে নিন সমীকরণ

ICC Cricket World Cup 2019: ম্যাঞ্চেস্টার এখন ‘রেইনচেস্টার’। স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস মেনেই মঙ্গলবার সকাল থেকে মুখ ভার ইংল্যান্ডের এই শহরের।

india vs nz
সেমিফাইনালে টস ভীষণ গুরুত্বপূর্ণ হতে চলেছে। (টুইটার)

টস জেতো, ম্যাচ অর্ধেক পকেটে পোরো। যে কোনও ক্রিকেট ম্যাচেই একথা বলা হয়। ভারত-নিউজিল্যান্ডের হাড্ডাহাড্ডি সেমিফাইনালের আগেও উঠে আসছে টসের প্রসঙ্গ। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জেতা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে চলেছে। কারণ একটাই – আবহাওয়া।

ম্যাঞ্চেস্টার এখন ‘রেইনচেস্টার’। স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস মেনেই মঙ্গলবার সকাল থেকে মুখ ভার ইংল্যান্ডের এই শহরের। ঝিরঝির বৃষ্টি শুরু হয়েছে। শোঁ শোঁ হাওয়া বইছে। মাঝে কিছুক্ষণ থামলেও ফের একবার স্থানীয় সময় অনুযায়ী, ১১ থেকে ১২টা নাগাদ বৃষ্টি হতে পারে। এতেই কিছুটা হলেও শঙ্কায় ভারত। এমনিতে, খেলা বৃষ্টিতে ভণ্ডুল হয়ে গেলে ভারতের অ্যাডভান্টেজ। মঙ্গলবার খেলা নষ্ট হলে, বুধবার খেলা গড়াবে রিজার্ভ ডে-তে। সেখানেও খেলার ফয়সালা না হলে, রাউন্ড রবিন লিগে এগিয়ে থাকার সুবাদে ভারত ফাইনালে পা রাখবে।

আরও পড়ুন ম্যাঞ্চেস্টারের সকালের আবহাওয়ায় শঙ্কা, কোহলিদের ম্যাচে বল গড়াবে তো

কিন্তু বৃষ্টিস্নাত ম্যাচ হলে ভারতের আশঙ্কা অন্যত্র। মেঘলা, ভারী, স্যাঁতসেঁতে আবহাওয়ায় ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন নিউজিল্যান্ডের এক নম্বর পেসার ট্রেন্ট বোল্ট। শুধু বোল্ট-ই নন, চলতি টুর্নামেন্টে বল হাতে দারুণ পারফর্ম করা লকি ফার্গুসন এবং ম্যাট হেনরিকে সামলাতেও হিমশিম খেতে পারে ভারত। এমনিতেই ভারতের মিডল অর্ডার নিয়ে সমস্যা রয়েছে। তার মধ্যে এমন আবহাওয়ায় বোল্টদের খেলতে হলেই বিপত্তি ঘটতে পারে।

এখানেই টস-ফ্যাক্টর উঠে আসছে। বলা হচ্ছে, এমনিতেই চলতি বিশ্বকাপের যা ট্রেন্ড, তাতে টস জিতে ব্যাটিং নিচ্ছে সংশ্লিষ্ট দল। তবে সেমিফাইনালে কোহলি টস জিতলে প্রথমে নিউজিল্যান্ডকেও ব্যাট করতে পাঠাতে পারেন। কারণ, মেঘলা আবহাওয়ায় কোহলিরা বোল্টদের সামনে নতুন বলে খেলতে চাইবেন না। বরং কিউয়ি ব্যাটসম্যানদের দিকে লেলিয়ে দেওয়া হতে পারে বুমরা, শামি, ভুবনেশ্বর কুমারকে।

টস জিতলে বিশ্বকাপের প্রথা মেনে কোহলি এখন শুরুতে ব্যাটিং নেন, নাকি বোলিংয়ে ঝোঁকেন, সেটাই দেখার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Icc cricket world cup 2019 toss is most important in semifinal clash between india and new zealand