১১-র বেশিও খেলোয়াড় এবার এক দলে! ক্রিকেটে চালু যুগান্তকারী নিয়ম

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলক স্তরে এই নিয়ম চালু করা হয়েছিল। তবে এবার আন্তর্জাতিক ক্রিকেটেও এই নিয়ম অনুমোদন করল আইসিসি। নতুন নিয়মে অবশ্য় শর্তসাপেক্ষ।

By: Dubai  Updated: July 19, 2019, 01:05:56 PM

১১ জন নয়। এবার বাইশ গজে দেখা যেতে পারে তারও অধিক ক্রিকেটারকে, তা-ও আবার একই দলে। এমনই নিয়ম চালু করতে চলেছে আইসিসি। যাতে পরিবর্ত ক্রিকেটারের সংজ্ঞাটাই বদলে যাচ্ছে। আইসিসি-র নতুন নিয়ম অনুযায়ী, ম্যাচ চলাকালীন মাথায় আঘাত লেগে কোনও ক্রিকেটার খেলতে না পারলে, তার পরিবর্ত ক্রিকেটার নামাতে পারবে সংশ্লিষ্ট দল। আগের নিয়মে পরিবর্ত নামানোর সুযোগ ছিল। তবে সেই ক্রিকেটার কেবলমাত্র ফিল্ডিং করতে পারতেন। তবে নতুন নিয়মে পরিবর্ত ক্রিকেটার ব্যাটের পাশাপাশি বল-ও করতে পারবেন। পুরুষ ও মহিলা- দুই ধরনের ক্রিকেটেই চালু হচ্ছে এই নিয়ম। যুগান্তকারী এই নিয়ম শুরু সামনের অ্যাসেজ থেকেই।

বৃহস্পতিবারেই আইসিসি-র অ্যানুয়াল কনফারেন্স ছিল। সেখানেই নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। বলা হয়েছে, অনেক ক্ষেত্রেই দ্রুত গতির বোলারদের সামনে গুরুতর আহত হন ব্যাটসম্যান। চোটের কবলে পড়লে অনেকেই চিকিৎসকের শরণাপন্ন হন কিংবা অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে ভর্তি হন। তবে কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, অনেকসময় ম্যাচের গুরুত্ব মেনে চোট পাওয়া ক্রিকেটারই খেলা চালিয়ে যান। এতে সেই ক্রিকেটারের জীবন বিপন্ন হতে পারে। সদ্য সমাপ্ত বিশ্বকাপেই যেমন দেখা গিয়েছে অ্যালেক্স ক্যারে মাথায় চোট পাওয়ার পরেও খেলা চালিয়ে গিয়েছেন। এই প্রথার অবসান ঘটাতেই আইসিসি এবার চালু করছে নতুন নিয়ম।

আরও পড়ুন সম্পর্কে আবদ্ধ হওয়ার মুখে আজাহার-সানিয়া! বিয়ের সানাই বেজেই গেল

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলক স্তরে এই নিয়ম চালু করা হয়েছিল ম্যাথু হিউজসের মর্মান্তিক মৃত্যুর পরেই। তবে এবার আন্তর্জাতিক ক্রিকেটেও এই নিয়ম অনুমোদন করল আইসিসি। নতুন নিয়মে অবশ্য় শর্তসাপেক্ষ। কোনও ক্রিকেটার আহত হওয়ার পরে সংশ্লিষ্ট দলের ফিজিও যদি মনে করেন, তিনি খেলার অনুপযুক্ত, তাহলেই এই নিয়মটি প্রযোজ্য হবে। পাশাপাশি ম্যাচ রেফারিরও অনুমোদনও প্রয়োজন। এতে দল যেমন ব্যাটিং বিপর্যয়ের হাত থেকে বাঁচবে, তেমনই ক্রিকেটারও চোট পরিচর্যা করার সুযোগ পাবে। আইসিসি-র এই নিয়ম সর্বস্তরেই প্রশংসিত হচ্ছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icc inducts new concussion substitute rule from upcoming ashes series

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X