বড় খবর

ভারতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপে খেলতে পারবে কোন কোন দেশ, নয়া নিয়ম আইসিসির

বিশ্বের যে দেশগুলিতে করোনার দাপট বেশি সেখানে ‘ক্লোজড ডোর’-এও খেলা হচ্ছে না। কিন্তু তাই বলে আগামী দিনের পরিকল্পনা বন্ধ তো হতে পারে না।

করোনা আবহে খেলার সব আয়োজন প্রায় বন্ধ হয়েছে। বিশ্বের যে দেশগুলিতে করোনার দাপট বেশি সেখানে ‘ক্লোজড ডোর’-এও খেলা হচ্ছে না। কিন্তু তাই বলে আগামী দিনের পরিকল্পনা বন্ধ তো হতে পারে না। সেই মোতাবেকই দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়ে দিল ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপের পরিকল্পনা।

সকলেরই আশা এর মধ্যেই কোভিড ঝড় কাটিয়ে উঠতে পারবে বিশ্ব। সেই বিশ্বাসে ভর করেই তাই ৫০ ওভারের ওয়ার্ল্ড কাপ সুপার লিগ চালু করছে আইসিসি। ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে কোন কোন দেশ অংশগ্রহণ করতে পারবে সেই জন্যই চালু হতে চলেছে এই সুপার লিগ। যারা এই লিগ কোয়ালিফাই করতে পারবে বিশ্বকাপের মূল পর্বে তাঁরাই সুযোগ পাবে। ভারতকে যদিও এই লিগে অংশগ্রহণ করতে হবে না। কারণ আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে ভারত।

আরও পড়ুন, সেপ্টেম্বরেই আইপিএল, বোর্ডের সূত্র জানিয়ে দিল লিগের খুঁটিনাটি

এই সুপার লিগ ম্যাচের শুরু হবে সাউদাম্পটনে। ৩০ জুলাই এই লিগের প্রথম ম্যাচ খেলা হবে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে। বাকি ম্যাচের নির্ধারিত দিন এবং সময় পরে প্রকাশিত হবে এমনটাই জানান হয়েছে। এই লিগের থেকেই সাতটি দেশকে বেছে নেওয়া হবে যারা ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে অংশ নিতে পারবে।

৫০ ওভারের সুপার লিগ-এ খেলবে ১৩টি টিম। প্রতিটি টিম চারটি হোম ম্যাচ এবং চারটি অ্যাওয়ে ম্যাচ খেলবে। প্রতিটি ম্যাচ জিতলে ১০ পয়েন্ট করে পাবে বিজয়ী দল। ম্যাচ বাতিল/ড্র হলে ৫ পয়েন্ট, হারলে কোনও পয়েন্ট ধার্য হবে না। আইসিস্যার তরফে জানান হয় যে এই নিয়ম তিন বছর ধরে চলে আসছে। কোভিড-১৯ আবহে বিশ্বকাপের ম্যাচগুলিতে যেন কোনও প্রভাব না পড়ে সেই কারণেই এই আগাম ব্যবস্থা এমনটাই জানান হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Icc launches super league to determine who qualifies for world cup 2023 in india

Next Story
বাছাই খেলার খবর: সৌরভকে সমর্থন সাঙ্গাকারার, করোনা পরীক্ষা মহারাজের, আইএসএলে নেই ইস্টবেঙ্গল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com