scorecardresearch

আইসিসির নয়া শাস্তি! বদলে যাচ্ছে টি২০ ক্রিকেটের নিয়ম কানুন-ই

আইসিসি নতুন নিয়মে তোলপাড় ফেলল। জানিয়ে দিল বড়সড় শাস্তি হবে স্লো ওভার রেটের জন্য।

টি২০ ক্রিকেটে বড়সড় নিয়ম বদলে যাচ্ছে চলতি মাস থেকে। আইসিসি শুক্রবার জানিয়ে দিল, স্লো ওভার রেটের জন্য এবার বৃত্তের বাইরে একজন করে কম ফিল্ডার রাখতে হবে সংশ্লিষ্ট দলকে। আইসিসির নতুন নিয়মে বলা হচ্ছে, ফিল্ডিং দলকে সময় সূচি মেনে সময়ের মধ্যে ইনিংসের প্ৰথম ও শেষ বল-ও নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে। আর তা করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট দলকে বাকি সময়ে বৃত্তের বাইরে একজন করে ফিল্ডার কম রাখতে হবে।

এই নিয়ম পরিবর্তনে সবুজ সংকেত দিয়েছে খোদ আইসিসির ক্রিকেট কমিটি। যাঁরা বেশ কিছু দিন ধরে ইংল্যান্ডের হান্ড্রেড ক্রিকেট পর্যালোচনা করে আইসিসির কাছে বেশ কিছু নিয়ম পরিবর্তনের সুপারিশ করেছিল।

এছাড়াও নতুন করে পরিমার্জিত নিয়মে বলা হয়েছে চাইলে ইনিংসের মাঝে অপশনাল ড্রিংক্স ব্রেক নিতে পারে ফিল্ডিং দল। অবশ্য এই নিয়ম শুধু দ্বিপাক্ষিক টি২০ আন্তর্জাতিক ম্যাচেই প্রযোজ্য।

আরও পড়ুন: মরণ বাঁচন তৃতীয় টেস্টে কি থাকছেন কোহলি, হারের পরেই বড় আপডেট রাহুলের

এই ড্রিংক্স ব্রেকের সময়সীমা আড়াই মিনিট। প্রত্যেক ইনিংসের মাঝে এই ব্রেক নেওয়া যেতে পারে। তবে সিরিজ শুরুর আগে দুই দলের সদস্যদের এতে সম্মতির প্রয়োজন।

এই সংশোধিত নতুন নিয়মে প্ৰথম ম্যাচ খেলা হবে ওয়েস্ট ইন্ডিজ বনাম আয়ারল্যান্ডের মধ্যে। জানুয়ারির ১৬ তারিখ থেকে সাবাইনা পার্কে ক্যারিবিয়ান বনাম আইরিশদের টি২০ সিরিজ শুরু হচ্ছে। জানুয়ারির ১৮ তারিখ থেকে আবার সোঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ মহিলা দল পরস্পর মুখোমুখি হচ্ছে। মহিলাদের টি২০ আন্তর্জাতিক ম্যাচে এই নিয়ম চালু হচ্ছে এই সিরিজেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Icc slow over rate penalty rules fielder outside circle