ভারত-পাক ম্যাচ ছাড়া কিসের টেস্ট চ্যাম্পিয়নশিপ? প্রশ্ন ওয়াকার ইউনিসের

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে র‍্যাঙ্কিংয়ের বিচারে প্রথম নয়টি টেস্ট-খেলিয়ে দেশ। যার মধ্যে 'হোম এবং অ্যাওয়ে' মিলিয়ে প্রতিটি দেশ দ্বিপাক্ষিক স্তরে মোট ছয়টি টেস্ট সিরিজ খেলবে।

By: Karachi  Published: March 18, 2020, 1:40:59 PM

পাকিস্তানের প্রাক্তন মহাতারকা পেসার ওয়াকার ইউনিস প্রশ্ন তুলে দিলেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আয়োজিত টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে। চাঁচাছোলা ভাষায় ক্ষোভ উগরে দিয়ে বললেন, “ভারত-পাক ম্যাচ ছাড়া আবার টেস্ট চ্যাম্পিয়নশিপ হয় নাকি? এই দুই দেশের মধ্যে খেলা না থাকলে এই চ্যাম্পিয়নশিপ অর্থহীন।”

আইসিসি আয়োজিত টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে র‍্যাঙ্কিংয়ের বিচারে প্রথম নয়টি টেস্ট-খেলিয়ে দেশ। যার মধ্যে ‘হোম এবং অ্যাওয়ে’ মিলিয়ে প্রতিটি দেশ দ্বিপাক্ষিক স্তরে মোট ছয়টি টেস্ট সিরিজ খেলবে। লিগভিত্তিক এই সিরিজগুলির শেষে পয়েন্টের বিচারে যে দুইটি দল শীর্ষে থাকবে, তাদের মধ্যে ২০২১-এর জুন মাসে ইংল্যান্ডে ফাইনাল অনুষ্ঠিত হবে।

পেস কিংবদন্তি ওয়াকার ইউটিউবে একটি সাক্ষাৎকারে বলেছেন, “আমি জানি,ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক খুব মসৃণ নয়। তবু আমি মনে করি, দুই দেশের মধ্যে টেস্ট সিরিজ চালু করার ব্যাপারে আইসিসি-র আরও সক্রিয় হওয়া উচিত। ভারত-পাক ম্যাচ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের কোনও মানেই হয় না।”

আরও পড়ুন: অফিস বন্ধ, কর্মীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিল বিসিসিআই

প্রসঙ্গত, ২০০৮-এর নভেম্বর মাসে মুম্বইয়ে জঙ্গি হামলার পর ভারতীয় ক্রিকেট দল আর পাকিস্তান সফরে যায়নি। ২০০৭-এর পর থেকে দুই দেশের মধ্যে কোনও টেস্ট সিরিজও খেলা হয়নি।

ভারতের বর্তমান পেস বোলিং প্রতিভা নিয়েও ইতিবাচক মন্তব্য করেন ওয়াকার। “খেয়াল করে দেখবেন, এই ক্ষেত্রে অনেকটা পরিশ্রম করেছে ভারত, যার ফলে এখন নিয়মিতভাবে ১৪০ কিমি-র বেশি গতিতে বল করার মতো অনেক বোলার এসে গেছে ওদের। আগে এই ব্যাপারটা ছিল না, কিন্তু এখন ছবিটা পাল্টে গেছে। বুমরা, শামি, ইশান্ত, এরা অনেক এগিয়ে নিয়ে গেছে ভারতকে। সেই জন্যেই টেস্ট এবং অন্যান্য ফরম্যাটে এত ভালো পারফরম্যান্স ভারতের।”

নিজের চোদ্দ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ৮৭ টি টেস্ট খেলার অভিজ্ঞতা সমৃদ্ধ ওয়াকারের আক্ষেপ, ভারত-পাকের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জন্য তিনি ভারতের বিপক্ষে মাত্র ৪টি টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন। দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে টেস্ট সিরিজ চালু করার পক্ষে সওয়াল করে ওয়াকার এই বিষয়ে আইসিসি-র হস্তক্ষেপের প্রত্যাশী।

অবশ্য ওয়াকার যতই বলুন, এই মুহুর্তে দুই দেশের যা পারস্পরিক সম্পর্ক, তাতে বাইশ গজে পূর্ণাঙ্গ টেস্ট সিরিজে ভারত-পাকের মুখোমুখি হওয়ার সম্ভাবনা অনেকটাই সুদূরপরাহত।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icc test championship without pakistan india tie waqar younis

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X