বড় খবর

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: দু নম্বরেই কোহলি, পাঁচে নামলেন অশ্বিন

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দু নম্বর স্থানেই রইলেন বিরাট কোহলি।বোলারদের তালিকায় পাঁচে নেমে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন।

টেস্ট ব্য়াটসম্যানদের তালিকায় শীর্ষে বিরাট কোহলি (ফাইল ফটো)
টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দু নম্বর স্থানেই রইলেন বিরাট কোহলি। শীর্ষে বিরাজমান অস্ট্রেলিয়ার সদ্য নির্বাসিত ক্যাপ্টেন স্টিভ স্মিথ। ৯১২ পয়েন্ট নিয়ে টিম ইন্ডিয়ার অধিনায়ক দু নম্বরে। কোহলির থেকে ১৭ পয়েন্টের ফারাকে স্মিথ শীর্ষে । সেরা দশ টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে সাত নম্বর স্থানেই রয়েছেন দেশের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। ৮১০ পয়েন্ট তাঁর ঝুলিতে। অন্যদিকে অজিঙ্ক রাহানে ও লোকেশ রাহুল যথাক্রমে  ১৮ ও ১১ নম্বরে নেমে এসেছেন।

বোলারদের তালিকায় চোখ রাখলে দেখা যাবে, ৮০৩ পয়েন্ট পেয়ে পাঁচে নেমে এসেছেন দেশের স্টার স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এক ধাপ নেমেছেন তিনি। অলরাউন্ডারদের তালিকায় অশ্বিন চার নম্বরে রয়েছেন। এখানেও তাঁকে নামতে হয়েছে। অলরাউন্ডারদের তালিকায় রবীন্দ্র জাদেজা রয়েছেন দু নম্বরে। বোলারদের তালিকায় তিনি আছেন চারে।

বুধবারের প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে আলাদা করে নজর কেড়ে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার আইদেন মারক্রম। টেস্ট কেরিয়ারের প্রথম বছরটাই স্মরণীয় করে রাখলেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য়সমাপ্ত সিরিজে দুরন্ত পারফরম্য়ান্সের সুবাদেই তিনি ব্যাটসম্যানদের তালিকায় ছ ধাপ এগিয়েছেন। ন নম্বরে এলেন তিনি। জোহানেসবার্গে তাঁর ১৫২ রানের ইনিংসের সৌজন্যেই প্রোটিয়া বাহিনী ৪৯২ রানে হারায় অজিদের। প্রথম ১০টি টেস্ট খেলে হাজার বা তার বেশি রান করা ব্যাটসম্যানদের সংখ্যা মাত্র ১০। আর এই তালিকায় আছেন মারক্রম। বোলারদের তালিকায় দক্ষিণ আফ্রিকারই রাজত্ব। প্রথম দশের মধ্যে তিন জন বোলারই এই দেশের। একে আছেন কাগিসো রাবাদা, তিনে ভার্নন ফিলান্ডার ও সাতে মর্নি মর্কেল।

এই মুহূর্তে বিরাট আর জাতীয় দলের জার্সিতে নামবেন না। এখন মাসখানেক আইপিএল মাতাতেই দেখা যাবে তাঁকে। এরপরে জুন মাসে ইংল্যান্ড সফরে(তিনটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ান ডে ও পাঁচটি টেস্ট ম্যাচ) উড়ে যাবে টিম ইন্ডিয়া। তার আগেই লন্ডনে পাড়ি দেবেন কোহলি। সেখানে সারের হয়ে কাউন্টি খেলে নেট প্র্যাকটিসটা সেরে রাখবেন তিনি। ২০১৪-তে শেষবার ইংল্যান্ড সফরে এসেছিলেন বিরাট। সেবার চূড়ান্ত ব্যর্থ হন তিনি। পাঁচ টেস্ট মিলিয়ে ১৩৪ রান করেছিলেন তিনি। ব্যাটিং গড় ছিল ১৩.৪০। এমনকি বিরাটের ব্যাট থেকে একটি অর্ধ-শতরানও আসেনি। এবার ইংল্যান্ডে ভাগ্যের চাকা ঘোরাতে বদ্ধপরিকর কোহলি। ইংল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য বিরাটকে কাউন্টি খেলার পরামর্শ দেন দেশের প্রথম বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন কপিল দেব। তিনি নিজেও এই একই ফর্মুলা মেলে ইংল্যান্ডে সফল হয়েছিলেন।

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Icc test rankings 2018 virat kohli retains second spot r ashwin slips to fifth in bowli

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com