scorecardresearch

বড় খবর

ICC World Cup 2019, England vs Sri Lanka highlights: লিডসে লঙ্কাকাণ্ড! হেরে গেল ইংল্যান্ড

ICC World Cup 2019, England vs Sri Lanka: শ্রীলঙ্কাকে হালকা ভাবে নেওয়ার মাশুল দিল ইংল্যান্ড। একাধিক ব্যাটসম্যানের ভুল শট নির্বাচন থেকে গেল এই হারের নেপথ্যে।

ICC World Cup 2019, England vs Sri Lanka highlights: লিডসে লঙ্কাকাণ্ড! হেরে গেল ইংল্যান্ড
England vs Sri Lanka, England vs Sri Lanka Live Score বেন স্টোকস, ছবি: টুইটার থেকে

ICC World Cup 2019, England vs Sri Lanka: কে ভেবেছিল মাত্র ২৩২ রানের মধ্যবিত্ত পুঁজি নিয়ে মর্গ্যান-ব্রিগেডকে এভাবে পর্যুদস্ত করবে ধারে-ভারে নেহাতই আন্ডারডগ শ্রীলঙ্কা? কে ভেবেছিল, বুড়ো হাড়ে এই ভেলকি দেখাবেন প্লেয়ার অফ দ্য ম্যাচ মালিঙ্গা, একাই চার উইকেট নিয়ে দুমড়ে মুচড়ে দেবেন পরাক্রমী ব্রিটিশ ব্যাটিংয়ের মেরুদণ্ড? শ্রীলঙ্কাকে হালকা ভাবে নেওয়ার মাশুল দিল ইংল্যান্ড। একাধিক ব্যাটসম্যানের ভুল শট নির্বাচন থেকে গেল এই হারের নেপথ্যে। ব্রিটিশদের ‘ম্যাচ কা মুজরিম’ আজ মইন আলি, সেট হয়ে গিয়েও বাড়তি ঝুঁকি নিতে গিয়ে যিনি উইকেট ছুড়ে দিয়ে এসেছিলেন মোক্ষম সময়ে।

ICC World Cup 2019, England vs Sri Lanka Live Scorecard

শেষ পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই জয় পেয়েছে ইংল্যান্ড। একমাত্র পাকিস্তানের কাছে হেরেছে এবারের আয়োজক দেশ। চমকে দেওয়ার মতো পরিসংখ্যান একটাই। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ১০ ব্যাটসম্যানের মধ্যে পাঁচজনই ব্রিটিশ। এই বিশ্বকাপে এখনও পর্যন্ত এক ডজন সেঞ্চুরি এসেছে। পাঁচটিই এসেছে ইংল্য়ান্ড শিবির থেকে। কিন্তু আজ ইংল্যান্ডের বিরুদ্ধে মরণপণ লড়াই করে ভেলকি দেখালেন মালিঙ্গা অ্যান্ড কোং। কুর্নিশযোগ্য এই জয়।

Live Blog

ICC World Cup 2019, England vs Sri Lanka Live Scorecard














22:46 (IST)21 Jun 19





















এই লোকটা, এই লোকটা…

22:44 (IST)21 Jun 19





















খেল খতম!

আউট! উড আউট! প্রদীপের বলে কট বিহাইন্ড! স্টোকসের একক প্রতিরোধ শেষ বিচারে মূল্যহীন হয়ে গেল। এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন! অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে লিডসে লঙ্কাকাণ্ড!

22:37 (IST)21 Jun 19





















সাবাশ স্টোকস!

একা লড়ছেন বেন স্টোকস! মুহূর্তে মুহূর্তে মোড় ঘুরছে এই ম্যাচের! ৪৬ তম ওভারে উদানার বোলিংয়ে উঠল ১৫ রান, সৌজন্যে স্টোকসের দুটি গগনচুম্বী ছক্কা! বিপদ কাটে নি এখনও, ২৪ বলে প্রয়োজন ৩০ রান, কিন্তু আজ যদি ইংল্যান্ডই শেষমেশ যেতে, তবে এই ওভারের অবদান হবে অপরিসীম। এবং মনে রাখবেন, মালিঙ্গার ওভার শেষ, এখন সাহস করে হাত খুলতেই পারেন ইংল্যান্ডের ‘লাস্ট ম্যান স্ট্যান্ডিং’।

22:29 (IST)21 Jun 19





















মাঠ মাতাচ্ছে শ্রীলঙ্কা

22:25 (IST)21 Jun 19





















রইল বাকি এক

আউট! আর্চার আউট ছক্কা হাঁকাতে গিয়ে। একা কুম্ভ স্টোকস সঙ্গী হারাচ্ছেন একের পর এক। একে একে নিভিছে দেউটি! ৪৭ রান বাকি এখনও, হাতে এক উইকেট। টিকে থাকতে হবে আরও ছয় ওভার। শ্রীলঙ্কা না জিতলেই এখন অঘটন বলতে হবে। প্রয়োজনীয় রান রেট বেড়ে আটের ওপর।

22:12 (IST)21 Jun 19





















ব্যাকফুটে ইংল্যান্ড

খাদের কিনারায় দাঁড়িয়ে এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট আপাত-অপ্রতিরোধ্য ইংল্যান্ড। ৫৫ চাই এখনও, হাতে উইকেট মোটে দুই। সব হিসেব উল্টে দিয়ে ম্যাচ ঢলে পড়ছে শ্রীলঙ্কার দিকে। এবারের কাপের সবচেয়ে বড় অঘটন ঘটতে চলেছে আজ? বেন স্টোকস পারবেন একা বৈতরণী পার করতে? অসম্ভব নয়, কিন্তু কঠিন। বেশ কঠিন।

22:02 (IST)21 Jun 19





















কাহানি মে বিস্তর টুইস্ট!

মালিঙ্গার এখনও দুটো ওভার বাকি। অন্যদিকে ক্রিজে স্টোকস অবিচল, স্বচ্ছন্দ। শ্রীলঙ্কা আর জয়ের মাঝে যদি থাকেন স্টোকস, ইংল্যান্ড আর জয়ের মাঝে আছেন মালিঙ্গা! দুরন্ত একটা ম্যাচের সাক্ষী থাকছে লিডস। একপেশে অনেক ম্যাচের পরে অবশেষে একটা খেলায় টানটান উত্তেজনার আঁচ। এই না হলে বিশ্বকাপ! লিখতে লিখতেই ওকস আউট! প্রায় পরমুহূর্তেই আউট আদিল রশিদ! এক ঝটকায় স্কোর ১৭০-৬ থেকে ১৭৮-৮! হাতে এখনও নয় ওভার।

21:55 (IST)21 Jun 19





















লিডসে জমে গেছে খেলা!

আউট! মইন আলি আউট! হারাকিরি ছাড়া আর কী বলা যায় একে? আস্কিং রেট ছয়ের নিচে, বাড়তি ঝুঁকি না নিলেও ম্যাচ মুঠোয়, এই অবস্থায় ছক্কা মারতে গিয়ে লং অফে ক্যাচ! ১৭০-৬, ৩৯ ওভার শেষ, ম্যাচ জমে পুডিং!

21:38 (IST)21 Jun 19





















ইংল্যান্ড ব্যাটিং বনাম মালিঙ্গা

আপনি যদি ইংল্যান্ডের সমর্থক হন, অথবা ধরুন যদি হন শ্রীলঙ্কার সাপোর্টার, সে যা-ই হন, একটাই প্রশ্ন নিশ্চিত মাথায় ঘুরপাক খাচ্ছে ম্যাচের এই পরিস্থিতিতে। মালিঙ্গার ক’ওভার বাকি? উত্তর: তিনটে। ওই তিনটে ওভারেই লুকিয়ে ম্যাচের চাবিকাঠি, ম্যাচ তো হচ্ছে ইংল্যান্ড ব্যাটিং বনাম মালিঙ্গা!

21:17 (IST)21 Jun 19





















মারাত্মক মালিঙ্গা!

বোলিং আক্রমণে ফিরেই ইংল্যান্ড ব্যাটিংয়ের স্তম্ভ জো রুটকে কট বিহাইন্ড করালেন মালিঙ্গা! ৩১ তম ওভারে ১২৯-৪ ইংল্যান্ড, ম্যাচের মোড় ঘুরবে কি? লেগ সাইডে কট বিহাইন্ড রুট, আম্পায়ার আউট দেন নি, কিন্তু রিভিউ চাইল শ্রীলঙ্কা, এবং রিভিউ তাদের পক্ষে। রুট হয়ে গেলেন বিশ্বকাপে মালিঙ্গার ৫০ তম উইকেট। ১১৪ বলে প্রয়োজন ১০১ রান, পিচে বল থমকে আসছে, ব্যাটিং সহজ নয়। খেলা জমে উঠবে আশা করা যায়।

21:04 (IST)21 Jun 19





















তবু অপ্রতিরোধ্য ইংল্যান্ড

২৭ ওভারের শেষে ১০০ পেরোল ইংল্যান্ড। অসামান্য সংযমী ইনিংস খেলছেন জো রুট, নিজের স্বাভাবিক মারকুটে ব্যাটিংকে নিয়ন্ত্রণে রেখে। শান্তভাবেই পঞ্চাশও করেছেন এর মধ্যে। অন্য প্রান্তে বেন স্টোকস কিন্তু আর বেশি সময় ক্রিজে থাকতে রাজি নন। ২৮ নম্বর ওভারে দুটি বিশাল ছক্কা হাঁকালেন মেন্ডিসকে। ফলাফল, ২৯ ওভারের শেষে ইংল্যান্ডের স্কোর ১২২-৩, রুটের ব্যক্তিগত স্কোর ৫৪ (৮৪), স্টোকসের ২৯ (৩৫)

20:37 (IST)21 Jun 19





















উল্লসিত উদানা


ইংল্যান্ডের অধিনায়ক মরগ্যানকে আউট করে খুশ ইসুরু উদানা। ছবি: টুইটার থেকে

20:32 (IST)21 Jun 19





















উইকেট নম্বর তিন!

দুর্দান্ত রিটার্ন ক্যাচ! আফগানিস্তান ম্যাচের নায়ক ইয়ন মর্গ্যানকে অবিশ্বাস্যভাবে আউট করে দিলেন ইসুরু উদানা! ২০ ওভারের শেষে ইংল্যান্ডের স্কোর ৭৬-৩, স্টাম্পের ওপর নিচু ফুল টস খেলতে গিয়ে বোলারের হাতেই ক্যাচ দিয়ে ড্রেসিং রুমে ফেরত ইংল্যান্ডের অধিনায়ক। লড়াই ছাড়ছে না শ্রীলঙ্কা।

20:23 (IST)21 Jun 19





















ধারাবাহিক উইকেট চাই শ্রীলঙ্কার

বল মুভ করছে এই পিচে। দুটো স্লিপ রেখে বোলিং করছেন প্রদীপ-মালিঙ্গা। রান আটকে এই ম্যাচ জেতা যাবে না, সেটা একটা বাচ্চাও বোঝে। জিততে হলে ইংল্যান্ডকে অল আউট করতে হবে শ্রীলঙ্কাকে। এবং সেটা করতে হলে আক্রমণাত্মক ফিল্ডিং সাজানো ছাড়া গতি নেই। 

19:50 (IST)21 Jun 19





















আবার মালিঙ্গা!

আউট! ভিন্স আউট! সপ্তম ওভারে ফের আঘাত হানলেন মালিঙ্গা। আউটসুইঙ্গারে পা ঠিক জায়গায় গেল না ভিন্সের, নড়ে গেল ব্যালান্স, এবং বল ব্যাটের কানায় আলতো চুমু খেয়ে ফার্স্ট স্লিপে তালুবন্দি মেন্ডিসের। রুটের সঙ্গী এখন মর্গ্যান। সামান্য চাপে ইংল্যান্ড, তবে ব্রিটিশদের যা ব্যাটিং শক্তি, একটা লম্বা পার্টনারশিপ হলেই ম্যাচের পাল্লা মর্গ্যানদের দিকে হেলে পড়া উচিত।

19:22 (IST)21 Jun 19





















ধাক্কা সামলে

চার ওভারের শেষে ইংল্যান্ড ১০-১। টার্গেট বড় নয়, ইনিংসের প্রাথমিক ধাক্কাটা ধীরেসুস্থে সামলে নিচ্ছেন ভিন্স আর রুট। যথারীতি জমাট দেখাচ্ছে রুটকে, প্রদীপের দ্বিতীয় ওভারে ব্যাকফুট পাঞ্চে যে চারটা মারলেন, ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো।

19:11 (IST)21 Jun 19





















বেয়ারস্টো আউট!

শ্রীলঙ্কার ২৩৩ তাড়া করতে গিয়ে প্রথম ওভারেই হোঁচট খেল ইংল্যান্ড। ইনিংসের দ্বিতীয় বলেই মালিঙ্গার বল উইকেটের সামনে পা পেয়ে গেল বেয়ারস্টো-র। আউট! রিভিউ নিলেন বেয়ারস্টো, কিন্তু ক্যামেরা দেখাল, আম্পায়ারেরর সিদ্ধান্তই ঠিক। ক্রিজে এলেন দুর্দান্ত ফর্মে থাকা জো রুট। প্রবল শক্তিশালী ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপের কাছে ২৩৩ আপাতদৃষ্টিতে কোন রানই নয়। ম্যাচে থাকতে গেলে দ্রুত আরও উইকেট চাই শ্রীলঙ্কার।

18:30 (IST)21 Jun 19





















ইনিংস ব্রেক!

ব্রিটিশ বোলারদের দাপটে ২৩২ রানে শেষ হয়ে গেল দ্বীপরাষ্ট্র। জোফ্রা আর্চার আর মার্ক উড পেলেন তিনটি করে উইকেট। শ্রীলঙ্কার হয়ে ব্যাট হাতে লড়লেন অ্য়াঞ্জেলো ম্যাথিউজ (অপরাজিত ৮৫)। আর কিছুক্ষণের মধ্যেই শুরু হবে ম্যাচের দ্বিতীয় ইনিংস।

17:17 (IST)21 Jun 19





















ব্য়াক-টু-ব্য়াক উইকেট

এক ওভারে জোড়া উইকেট।  আদিল রশিদ আগুন জ্বাললেন লিডসে। পরপর দুই বলে দুই মেন্ডিস শিকার হলেন তাঁর। প্রথমে কুশল ও পরে জীবন।  পাঁচ উইকেট চলে গেল শ্রীলঙ্কার। তাদের শেষের শুরু হয়ে গেল। ব্রিটিশরা মাঠে শাসন করছেন আজ।

16:33 (IST)21 Jun 19





















করুনারত্নে-পেরেরা পর শ্রীলঙ্কা হারাল ফার্নান্ডোকেও। মার্ক উডের শিকার হলেন তিনি। ১৯ ওভার শেষে দ্বীপরাষ্ট্রের ঝুলিতে ৭৯ রান। ক্রিজে আছেন মেন্ডিস আর ম্যাথিউজ। খুব বেশি রান শ্রীলঙ্কার থেকে প্রত্যাশা করা যাচ্ছে না। ব্রিটিশ বোলাররাই শাসন করছেন লিডসে।

15:23 (IST)21 Jun 19





















শুরুতেই ব্রিটিশ আগ্রাসন

জোড়া ধাক্কা শ্রীলঙ্কার!  মাত্র তিন ওভারের মধ্যে দ্বীপরাষ্ট্রের দুই ওপেনার ( করুনারত্নে-পেরেরা) ফিরে গেলেন প্যাভিলিয়নে। স্কোরবোর্ডে উঠল মাত্র চারটি রান। করনারত্নে শিকার হলেন আর্চারের। ক্রিস ওকস ফেরালেন পেরেরাকে। বোঝাই যাচ্ছে শুরুতেই বিরাট ধাক্কা খেল শ্রীলঙ্কা। ফার্নান্ডো আর মেন্ডিসকে একেবারে নতুন করেই ইনিংস গড়ার কাজটা শুরু করতে হবে।

14:45 (IST)21 Jun 19





















টস রিপোর্ট

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কা। এদিন ইংল্যান্ডের মঈন আলি কেরিয়ারের ১০০ নম্বর ওয়ান-ডে খেলছেন। ২২ তম ব্রিটিশ খেলোয়াড় হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করলেন তিনি। আর আধ ঘণ্টা পর ম্য়াচ শুরু।

13:24 (IST)21 Jun 19





















ঝকঝকে আকাশশ

বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনা নেই। ঝকঝকে মেঘমুক্ত আকাশেই হতে চলেছে শ্রীলঙ্কা-ইংল্যান্ড ম্যাচ। হেডিংলির ছবি টুইট করল আইসিসি। দেখেই বোঝা যাচ্ছে যে, ক্রিকেট বিনোদনের ভাল বিজ্ঞাপন অপেক্ষা করে রয়েছে এই মাঠে। শুধু বল গড়ানোর অপেক্ষা।

গতকাল বাংলাদেশে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ার। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে ৩৮২ রান তাড়া করে জেতাটা কোনও দলের পক্ষেই সহজ নয়। বাংলাদেশও চেষ্টা করেছিল অস্ট্রেলিয়াকে হারানোর। মুশফিকুর রহিমের লড়াকু শতরানেও জিততে পারল না বাংলাদেশ। ৪৮ রানে জিতে যায় অজিরা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Icc world cup 2019 england vs sri lanka live cricket score114194