scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

আজ মুম্বইয়ে মুখোমুখি ভারত অস্ট্রেলিয়া, কার ওপর থাকছে নজর?

তাদের শেষ ভারত সফরে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ জিতে নেয় অস্ট্রেলিয়া, দুই তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে ছাড়াই।

আজ মুম্বইয়ে মুখোমুখি ভারত অস্ট্রেলিয়া, কার ওপর থাকছে নজর?
বিরাট কোহলি কি পারবেন শচীনের রেকর্ড ছুঁতে?

India vs Australia (IND vs AUS) 1st ODI: তিন ম্যাচের একাদিনের আন্তর্জাতিক সিরিজে আজ, মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। তাদের শেষ ভারত সফরে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ জিতে নেয় অস্ট্রেলিয়া, দুই তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে ছাড়াই। এবার তাদের দলের একমাত্র উল্লেখযোগ্য অনুপস্থিত খেলোয়াড় হলেন গ্লেন ম্যাক্সওয়েল, যিনি মানসিক অবসাদের কারণে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

প্রথম ম্যাচে কী কী বিষয়ে নজর রাখবেন

ওয়াংখেড়েতে অস্ট্রেলিয়ার রেকর্ড

ভারতের বিরুদ্ধে ১৩৭টি ম্যাচ খেলে ৭৭টি জিতেছে অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে অবশ্য জয়ের অনুপাত তুলনায় কম, যেহেতু ৬১টি ম্যাচ খেলে মাত্র ২৯টি জিতেছে অস্ট্রেলিয়া। কিন্তু মুম্বই নিঃসন্দেহে মাঠ হিসেবে তাদের কাছে বিশেষ, কারণ ওয়াংখেড়ে স্টেডিয়ামে তিনটি ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই মাঠে শেষবার ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হয় ২০০৭ সালের ১৭ অক্টোবর। সেই ম্যাচ দু’উইকেটে জিতে নেয় ভারত, জাহির খান এবং মুরলী কার্তিকের অপরাজিত ৫২ রানের পার্টনারশিপের দৌলতে।

লাবুশানের অভিষেক

টেস্ট ক্রিকেটে ভেলকি দেখানোর পর এবার একদিনের ম্যাচে অভিষেক হতে চলেছে অস্ট্রেলিয় ব্যাটিংয়ের নতুন মহাতারকা মার্নাস লাবুশানের। কিন্তু সাদা বলের খেলায় যেহেতু তিন নম্বরে সম্ভবত ব্যাট করবেন স্টিভ স্মিথ, লাবুশানে কত নম্বরে নামবেন তা এখনও স্পষ্ট নয়।

ওয়ার্নার-স্মিথের প্রত্যাবর্তন

গতবার অস্ট্রেলিয়ার ভারত সফরের সময় এক বছরের আন্তর্জাতিক নির্বাসনে ছিলেন এই জুটি। ময়দানে ফিরে আসার পর থেকে ১৫টি ম্যাচে গড়ে ৫২.১৫ রান করে ৬৭৮ রান নিজের ঝুলিতে পুরেছেন স্মিথ, এবং ১৬টি ম্যাচে ৬৯২ রান করেছেন ওয়ার্নার, গড় রান ৪৬.১৩।

অস্ট্রেলিয়া বনাম রোহিত শর্মা

এই মুহূর্তে সম্ভবত তাঁর কেরিয়ারের সেরা ফর্মে রয়েছেন রোহিত শর্মা, সে যে কোনও ফরম্যাটের ক্রিকেটই হোক। এবং ভুললে চলবে না যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর রেকর্ড একটু বেশিই ভালো। ক্যাঙ্গারুদের বিরুদ্ধে মোট ৩৭টি ম্যাচ খেলে ২,০৩৭ রান করেছেন রোহিত, গড় রান ৬১.৭২, যার মধ্যে রয়েছে সাতটি সেঞ্চুরি এবং আটটি হাফ-সেঞ্চুরি। এমনকি একদিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডবল সেঞ্চুরি পর্যন্ত রয়েছে রোহিতের।

আর একটা সেঞ্চুরি হলেই কোহলি-শচীন সমান সমান

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আটটি একদিনের সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। আর একটি করলেই তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেলবেন, যে রেকর্ড আপাতত রয়েছে শচীন রমেশ তেন্ডুলকরের নামে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৭টি ম্যাচ খেলে ১,৭২৭ রান করেছেন ভারতের ৩০ বছর বয়সী অধিনায়ক, গড় রান ৫৩.৯৬।

মাইলফলকের কাছাকাছি ধাওয়ানও

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১,০০০ রানের মাইলফলক ছুঁতে গেলে আর মাত্র ২৫ রান করতে হবে ভারতের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধাওয়ানকে। এই প্রতিপক্ষের বিরুদ্ধে চারটি সেঞ্চুরি এবং চারটি হাফ-সেঞ্চুরির রেকর্ড রয়েছে ধাওয়ানের। তবে এক্ষেত্রে কিঞ্চিৎ সমস্যায় পড়েছেন নির্বাচকরা, কারণ সাদা বলের ক্রিকেটে টপ ফর্মে রয়েছেন কে এল রাহুল, সুতরাং ভারতের ওপেনিং জুটি কী হবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

প্যাট কামিন্সের দিকে নজর রাখুন

গতবার অস্ট্রেলিয়ার ভারত সফরের সময় রীতিমত সংহার মূর্তি ধরেছিলেন প্যাট কামিন্স। পাঁচটি ম্যাচে তুলে নিয়েছিলেন ১৪টি উইকেট, যার মধ্যে একটি ম্যাচে চার এবং আরেকটি ম্যাচে পাঁচ উইকেট নেন তিনি। বর্তমানে আগুনে ফর্মে রয়েছেন এই তারকা পেস বোলার, এবং কোহলি অ্যান্ড কোম্পানির পক্ষে নিশ্চিতভাবেই চ্যালেঞ্জ হয়ে উঠবেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs aus 1st odi preview history favours australia at mumbai wankhede stadium