scorecardresearch

বড় খবর

দল নির্বাচনেই গলদ! কোহলির ভুলের মাশুল গুনল ভারতীয় ব্যাটিং

হাফসেঞ্চুরির গণ্ডি পেরিয়েছেন মাত্র শিখর ধাওয়ান। ধাওয়ানের ৭৪ বাদ দিলে ভারতীয় ব্যাটিং এদিন ব্যর্থ। লোকেশ রাহুল অবশ্য ৪৭ করেছেন।

Shikhar Dhawan and KL Rahul
দ্বিতীয় উইকেটের জুটিতে ভারতকে বিপদের হাত থেকে রক্ষা করলেন রাহুল-ধাওয়ান জুটি (বিসিসিআই টুইটার)
হুড়মুড়িয়ে ভেঙে পড়া যাকে বলে আর কী! অস্ট্রেলিয়ার পেস আক্রমণের সামনে ভারতীয় ব্যাটিং নিস্ফলা প্রথম ওয়ান ডে-তেই। স্টার্ক-কামিন্সের আগুনে পেসের সামনে অসহায়ভাবে আত্মসমর্পণ করল ভারতীয় ব্যাটিং। পুরো ৫০ ওভারও ব্যাটিং করতে পারল না ভারত। ৪৯.১ ওভারে থেমে গেল মাত্র ২৫৫ রানে। অস্ট্রেলিয়াকে জিততে হলে করতে হবে মাত্র ২৫৬।

হাফসেঞ্চুরির গণ্ডি পেরিয়েছেন মাত্র শিখর ধাওয়ান। ধাওয়ানের ৭৪ বাদ দিলে ভারতীয় ব্যাটিং এদিন ব্যর্থ। লোকেশ রাহুল অবশ্য ৪৭ করেছেন।

এর আগে অস্ট্রেলিয়া টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। ভারতের একাদশে ফেরানো হয় রোহিত শর্মা, শিখর ধাওয়ান এবং কেএল রাহুলকে। চাহাল ও নভদীপ সাইনি প্রথম একাদশে সুযোগ পাননি। অস্ট্রেলিয়া অন্য়দিকে, মার্নাস লাবুশানে প্রত্যাশা মতোই এদিন অস্ট্রেলিয়ার প্রথম একাদশে সুযোগ পেয়েছেন। অভিষেক ম্যাচে খেলতে নামলেন তিনি।

কোহলির দল নির্বাচনই ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিল। তিনজন ওপেনারকেই এদিন প্রথম একাদশে খেলিয়ে দেন ক্যাপ্টেন। কেএল রাহুল ও ধাওয়ান রান পেলেও, চার নম্বরে নেমে যেতে হয়েছিল বিরাটকে। নিজের ব্যাটিং পজিশন ছেড়ে রান পাননি বিরাটও। অ্যাডাম জাম্পার কাছে কট অ্যান্ড বোল্ডের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় তাঁকে।

আরও পড়ুন ব্যাটে চরম ব্যর্থ! মাঠের বাইরেও বেনজিরভাবে ‘আক্রান্ত’ বিরাট

তিন ওপেনার খেলানোয় মিডল অর্ডারে কেদার কিংবা মণীশ যাদবকে প্রথম একাদশ থেকে বাদ পড়তে হয়েছে। শিট অ্যাঙ্করের ভূমিকা নিয়ে ইনিংস টানার কাজে কেউ না থাকায় মাঝের ওভারে ভারতের উইকেট পতন অব্য়াহত থাকে।

প্রথমে ব্যাট করতে নেমে রোহিত ও ধাওয়ান সতর্কভঙ্গিতে খেলা শুরু করেছিলেন। প্রথম স্পেলে প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক আগুন ঝড়াচ্ছিলেন। পঞ্চম ওভারেই স্টার্কের একটা ক্রস সিম বলই ড্রাইভ করতে গিয়ে কভারে ওয়ার্নারের হাতে ক্যাচ তুলে বিদায় নেন রোহিত।

আরও পড়ুন গর্ভবতী হওয়ার পরে প্রত্যাবর্তন সানিয়ার! মন কাড়লেন আবার

ধাওয়ান শুরুতে নড়বড়ে থাকলেও শেষ পর্যন্ত খেলা ধরে নেন লোকেশ রাহুলের সঙ্গে। ১২১ রান যোগ করে যান দু-জনে। হাফসেঞ্চুরির আগে লোকেশ রাহুলকে ফেরান অ্যাস্টন অ্যাগার। রাহুল ফিরে যাওয়ার পরে বেশিক্ষণ টেকেননি ধাওয়ানও। ৯১ বলে ৭৪ রান করে কামিন্সের বলে আগারের হাতে ক্যাচ তুলে বিদায় নেন ধাওয়ান। তাঁর ইনিংস সাজানো ৯টা বাউন্ডারি ও ১টা ওভার বাউন্ডারিতে।

এরপর অবশ্য ভারত কোনও পার্টনারশিপই ঠিকমতো গড়ে তুলতে পারেনি। পন্থ এদিনই ব্যর্থ। তাঁর অবদান মাত্র ২৮। জাদেজার সঙ্গে পন্থ ৪৯ রানের পার্টনারশিপ আশা জাগিয়েও বেশিদূর এগোতে পারল না। বিরাট কোহলি আউট হয়ে যাওয়ার পরে কার্যত নতজানু হয়ে আত্মসমর্পণ করতে হয় ভারতীয় ব্যাটিংকে। শেষদিকে কুলদীপ-শামি ২৬ রান স্কোরবোর্ডে যোগ না করলে ভারত আড়াইশোর গণ্ডি পেরোত কিনা, সন্দেহ।

অস্ট্রেলিয়ার হয়ে শুরুর ম্যাচেই আগুন ঝড়ালেন কামিন্স ও স্টার্ক। স্টার্ক ৩ উইকেট নিয়েছেন। কামিন্স ও রিচার্ডসন ২টো করে উইকেট নিলেন।

Read live updates in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs aus 2020 indias batting line up fails to fire against aussie attack