scorecardresearch

বড় খবর

Ind vs Aus 4th ODI Highlights: ৩৫৮ করে হারল ভারত, সিরিজে সমতায় ফিরল অজিরা

Ind vs Aus 4th ODI Live Cricket Score Updates: ৩৫৮ রান করেও হারল ভারত। হতশ্রী ফিল্ডিং, বোলিং আর ক্যাচ মিস করার পরিণাম দিতে হল বিরাট কোহলির দলকে। দুরন্ত ক্রিকেট খেলে সিরিজে সমতায় ফিরল অস্ট্রেলিয়া।

India vs Australia 4th ODI, India vs Australia Live Score
India vs Australia 4th ODI, India vs Australia Live Score

India vs Australia 4th ODI Highlights: ৩৫৮ রান করেও হারল ভারত। দুরন্ত ক্রিকেট খেলে সিরিজে সমতায় ফিরল অস্ট্রেলিয়া। এদিন টস জিতে প্রথমে ব্যাট করে ভারত। মোহালি মাতিয়েছিলেন শিখর ধাওয়ান (১৪৩) ও রোহিত শর্মা (৯৫)। অস্ট্রেলিয়াকে ভারত ৩৫৯ রানের টার্গেট দিয়েছিল।

জবাবে ১৩ বল বাকি থাকতেই চার উইকেটে এই ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। সৌজন্যে উসমান খোয়াজা (৯১), পিটার হ্যান্ডসকম্বের (১১৭) চওড়া ব্য়াট। এছাড়াও আলাদা করে নজর কাড়লেন অ্যাশটন টার্নার। ছ’নম্বরে ব্যাট করতে নেমে ৮৪ রানের ম্যাচ জেতানো অপরাজিত ইনিংস খেলেন তিনি। হতশ্রী ফিল্ডিং, বোলিং আর ক্যাচ মিস করার পরিণাম দিতে হল বিরাট কোহলির দলকে। আগামি বুধবার ফিরোজ শাহ কোটলায় সিরিজের ভাগ্য নির্ধারণ হবে।

 

গত শুক্রবার রাঁচিতেই দেশের জার্সিতে ঘরের মাঠে শেষ ম্যাচ খেলে ফেলেছেন মহেন্দ্র সিং ধোনি। মোহালিতে এবং দিল্লিতে তাঁকে পাবে না টিম ইন্ডিয়া। বিশ্রামে গিয়েছেন মাহি। তাঁর পরিবর্তে বিরাট কোহলির অবশ্যই ঋষভ পন্থকে দলে ফেরাবেন। কারণ তিনিই অটোমেটিক চয়েস। অন্যদিকে অফ ফর্মে থাকা শিখর ধাওয়ানের পরিবর্তে লোকেশ রাহুলকে এদিন সুযোগ দিতে পারে বোর্ড। রবিন্দ্র জাদেজার বদলে বেঞ্চে থাকা যুজবেন্দ্র চাহালও খেলতে পারেন এই ম্যাচে।

আরও পড়ুন: মোহালিতে মহারণ, ধোনিকে পাচ্ছে না ভারত, কেমন হতে পারে সম্ভাব্য দল?

Aus vs Ind 4th ODI Highlights

দেখে নেওয়া যাক গত তিন ম্যাচের সংক্ষিপ্ত বিবরণী: রাঁচিতে ৩২ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। টস হেরে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ৩১৩ রান তুলেছিল। অ্যারন ফিঞ্চ (৯৩) ও উসমান খোয়াজা (১০৪) জ্বলে উঠেছিলেন। জবাবে ভারত ২৮১ রানে অলআউট হয়ে গেল। ভারতের হয়ে একা লড়াই করেছিলেন বিরাট। ১২৩ রানের ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি তিনি।

সিরিজের দ্বিতীয় নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল। টস হেরে প্রথমে ব্যাট করে ২৫০ রান তুলেছিল ভারত। সৌজন্যে বিরাট কোহলির ঝকঝকে সেঞ্চুরি (১১৬) ও বিজয় শঙ্করের ৪৬ রানের ক্যামিও ইনিংস। ভারতের দুর্দান্ত বোলিংয়ের সামনে ২৪২ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। আট রানে জিতে সিরিজ ২-০ করেছিল বিরাটরা।

প্রথম ম্যাচে ভারত হায়দরাবাদে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল। মহম্মদ শামি (২/৪৪) ও কুলদীপ যাদবের (২/৪৬), যসপ্রীত বুমরার (২/৬০) দাপটে সেদিন অস্ট্রেলিয়াকে ২৩৬ রানে বেঁধে দিয়েছিল ভারত। জবাবে ১০ বল বাকি থাকতেই ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় কোহলি অ্যান্ড কোং। সৌজন্যে মহেন্দ্র সিং ধোনি (৫৯) ও কেদার যাদবের (৮১) অপরাজিত ইনিংস।

9.42pm: চার উইকেটে জয়ী অস্ট্রেলিয়া।

https://platform.twitter.com/widgets.js

9.24pm: অজিদের ২৪ বলে প্রয়োজন ২৬ রান।

9.16pm: টার্নার পেয়ে গেলেন হাফ-সেঞ্চুরি। ৩০ বলে প্রয়োজন ৪২ রান।

https://platform.twitter.com/widgets.js

9.13pm: ৩৬ বলে ৬২ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। জমে গিয়েছে খেলা।

8.55pm: হ্যান্ডসকম্ব আউট (১১৭), চাহালের বলে রাহুলের হাতে ধরা পড়ে গেলেন।

https://platform.twitter.com/widgets.js

8.49pm: ৬০ বলে ৯৮ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। হাতে রয়েছে এখনও হাফ ডজন উইকেট। হ্যান্ডসকম্ব-টার্নার জুটি কিন্তু দুরন্ত ভাবে ভারতীয় বোলারদের ওপর চেপে বসছেন। উইকেট তুলতে না-পারলে ৩৫৮ রানও কম মনে হতে পারে ভারতের।

8.34pm: ম্যাক্সওয়েল আউট (২৩), কুলদীপের বলে এলবিডব্লিউ হলেন তিনি।

8.22pm: কেরিয়ারের প্রথম ওয়ান-ডে শতরান হ্যান্ডসকম্বের।

https://platform.twitter.com/widgets.js

8.14pm: খোয়াজা আউট (৯১), বুমরার বলে ক্যাচ আউট হয়ে গেলেন।

8.06pm: এদিন ধোনির অভাববোধ করছে ভারতীয় দল। ধোনি উইকেটের পিছন থেকেই নিয়ন্ত্রণ করেন ম্যাচটা। স্পিনারদের বলে দেন কোথায় বল করলে উইকেট আসতে পারে, বিরাটকেও ফিল্ডিং সেটআপ নিয়েও পরামর্শ দেন তিনি। কিন্তু এদিন এগুলো করার কেউ নেই। পন্থের থেকে বিষয়টা প্রত্যাশিত নয়। কারণ তিনি আন্তর্জাতিক ক্রিকেট নবীন বললেই চলে।

7.50pm: এই মুহূর্তে ৫.৭২ ওভারপিছু রানরেট অজিদের। প্রয়োজন ৯.১৬ করে। ফলে ব্যাটসম্যানদের ওপর চাপ বাড়ছে। কিন্তু ভারতও উইকেটের জন্য মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে। স্পিনাররা সেভাবে প্রভাব ফেলতে পারছেন না।

7.28pm: অস্ট্রেলিয়া কিন্তু লক্ষ্যের পথে এগিয়ে চলেছে। ভারত যদি উইকেট ফেলতে না-পারে তাহলে চাপ বাড়তে পারে। খোয়াজা-হ্যান্ডসকম্বের জুটি সেট হয়ে গিয়েছে। এই পার্টনারশিপই ভাঙতে চাইছে ভারত। ২৪ ওভার শেষে অজিরা ১৪০ রান তুলল স্কোরবোর্ডে। এখনও ২৬ ওভারে ২১৯ রান প্রয়োজন তাদের। হ্যান্ডসকম্বও হাফ-সেঞ্চুরি করে ফেলেছেন।

https://platform.twitter.com/widgets.js

7.08pm: প্রত্যাশিত হাফ-সেঞ্চুরি খোয়াজার

https://platform.twitter.com/widgets.js

6.58pm: ড্রিংকস ব্রেক, ১৬ ওভারে ৮০ রান তুলল অস্ট্রেলিয়া। খোয়াজা ৪২ রানে ও হ্যান্ডসকম্ব ২৯ রানে ব্যাট করছেন। খেলায় এখনও পর্যন্ত সেভাবে কিছু ঘটেনি। ধীর গতিতেই এগিয়ে চলেছেন এই দুই অজি ব্যাটসম্যান। উইকেটের প্রত্যাশায় ভারত। এখনও চাহালকে ব্যবহার করেননি কোহলি।

6.35pm: ১০ ওভার শেষে দুই উইকেট হারিয়ে ৪৭ রান তুলল অস্ট্রেলিয়া। এই অবস্থায় ভারতের রান ছিল বিনা উইকেটে ৫৮। ভুবি, বুমরা, শঙ্কর ও কুলদীপকে ব্যবহার করেছেন বিরাট। এখনও তাঁর ঝুলিতে যুজবেন্দ্র চাহাল রয়েছে। চাহালকে এদিন তুরুপের তাস হিসেবেই খেলাতে চান কোহলি।

https://platform.twitter.com/widgets.js

6.20pm: সাত ওভার শেষে দু’উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া ২৯ রান তুলল। শুরুতেই জোড়া উইকেট খুইয়ে রীতিমতো চাপে পড়ে গিয়েছে অস্ট্রেলিয়া। খোয়াজার সঙ্গে পিটার হ্যান্ডসকম্ব রয়েছেন ক্রিজে। তাঁরাই এগিয়ে নিয়ে যাচ্ছে ক্যাঙারুদের ইনিংস। গত ম্যাচে খোয়াজা কেরিয়ারের প্রথম ওয়ান-ডে শতরানের স্বাদ পেয়েছিলেন।

6.02pm: বুমার ম্যাজিক, বিষাক্ত ইয়র্কে ছিটকে দিলেন মার্শের উইকেট।

5.49pm: ‘হোয়াট আ স্টার্ট’, প্রথম ওভারের চতুর্থ বলেই উইকেট চলে এল ভারতের। অজি ওপেনার ও ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চের উইকেট ছিটকে দিলেন ভুবনেশ্বর কুমার। দুরন্ত শুরু ভারতের। খোয়াজাকে সঙ্গ দেবেন শন মার্শ। ৩৫৯ রানের টার্গেট তাড়া করতে নেমেছে অজিরা। শুরুতেই এই ধাক্কা চাপে ফেলে দিল অস্ট্রেলিয়াকে।

5.12pm: শেষ বলে বুমরার ছয়, অস্ট্রেলিয়াকে ৩৫৯ রানের টার্গেট দিল ভারত।

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

5.10pm: চাহাল আউট (০)

5.07pm: বিজয় শঙ্কর আউট (২৬)

5.00pm: ভুবনেশ্বর কুমার আউট (১), ভারতের হাতে অন্তিম ওভার। স্কোর: ৩৪৪/৭

5.00pm: কেদার যাদব আউট (১০)

4.49pm: ভারতের হাতে চার ওভার। স্কোর: ৩১৭/৫

4.47pm: ঝোড়ো ইনিংস খেলে ফিরলেন পন্থ (৩৬)। 

4.35pm: রাহুল আউট (২৬)। ৪৩ ওভারে চার উইকেট হারিয়ে ২৯৬ তুলল ভারত।

4.19pm: কোহলি আউট (৭)। ভারত ২৬৬/৩ (৩৯.৪ ওভার)।

4.07 pm: ১৪৩ রানের ইনিংস খেলে ফিরলেন ধাওয়ান, কামিন্স ছিটকে দিলেন উইকেট। গ্যালারির অভিবাদনেই ড্রেসিংরুমে ফিরলেন গব্বর। মাঠে নেমেই বিরাট কোহলিও তাঁর বুক ঠুকে কৃতজ্ঞতা জানিয়ে দিলেন।

https://platform.twitter.com/widgets.js

4.01pm: ধাওয়ান তাণ্ডব দেখছে মোহালি। বিধ্বংসী মেজাজে গব্বর। তাঁকে থামানোর কোনও রাস্তা খুঁজেই পাচ্ছে না অজিরা। এখনও পর্যন্ত ১৫টি চার ও দু’টি ছয় মেরেছেন তিনি। আজ তিনি দ্বি-শতরানও করতে পারেন।

3.41pm: মোহালিতে ধাওয়ানরাজ। ১৬ নম্বর ওয়ান-ডে শতরান গব্বরের।

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

3.39pm: দুর্ভাগ্যজনক, ৯৫ রানে আউট রোহিত।

3.33pm: দেশের হয়ে ওয়ান-ডে ফর্ম্যাটে সবচেয়ে বেশি ছয়ের মালিক হলেন রোহিত। ধোনিকে টপকে তাঁর ছয়ের সংখ্যা দাঁড়াল ২১৮-তে। পঞ্চাশ ওভারের ক্রিকেটে ধোনির রয়েছে ২১৭টি ছয়। ওয়ান-ডে ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারা ভারতীয়দের মধ্যে প্রথম পাঁচে রোহিত-ধোনির পর রয়েছেন শচীন তেন্ডুলকর (১৯৫টি), সৌরভ গঙ্গোপাধ্য়ায় (১৮৯টি), যুবরাজ সিং (১৫৩টি) ও বীরেন্দ্র শেহওয়াগ (১৩১টি)।

3.15pm: ১৫০ পেরিয়ে গেল ভারত। ২৬ ওভার শেষ। রোহিত ৬৬ ও ধাওয়ান ৮৪ রানে ব্যাট করছেন। এরকম পার্টনারশিপের পর ভারতকে আর পিছন ফিরে তাকাতে হবে না। এবার শুধু সামনে এগিয়ে যাওয়া। এরপর উইকেট হারালেও চিন্তার ভাঁজ পড়বে না ভারতীয় ব্যাটিং লাইন-আপে। এখনও অনেক তারকাই রয়েছেন ড্রেসিংরুমে।

2.59pm: প্রত্যাশিত হাফ-সেঞ্চুরি রোহিতেরও, ওয়ান-ডে কেরিয়ারের ৪০ নম্বর। ২২ ওভারে ১৩০ তুলল ভারত। ধাওয়ান ব্যাট করছেন ৭৮ রানে। আজ এই দু’জন যেভাবে ব্যাট করছেন তাতে করে ভারতের পক্ষে অজিদের বড় রানের টার্গেট দেওয়াটা শুধু সময়ের অপেক্ষা। মোহালিতে রানের বন্যা বইবে একথা এখনই বলা যায়।

https://platform.twitter.com/widgets.js

2.41pm: রোহিত-শিখরে ১০০ পেরিয়ে গেল ভারত। মোহালিতে ভারতকে বড় রানের মঞ্চ গড়ে দিলেন ভারতের এই দুই ওপেনার। এরপর বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্থ, কেদার যাদব ও বিজয় শঙ্করের মতো ব্যাটসম্যানরা রয়েছেন। আপাতত ড্রেসিংরুমে বিশ্রাম নিচ্ছেন তাঁরা। কারণ রোহিতদের আজ উইকেট দিয়ে আসতে মাঠে নামেননি। মোহালির গ্যালারি উচ্ছ্বাসে ফেটে পড়েছে।

2.29pm: প্রত্যাশিত হাফ-সেঞ্চুরি ধাওয়ানের, ওয়ান-ডে কেরিয়ারের ২৮ নম্বর। রোহিত তাঁর পার্টনারকে বুকে জড়িয়ে পিঠ চাপড়ে দিলেন। দীর্ঘদিন পর রানের দেখা পেলেন গব্বর। স্বভাবতিই তিনিও খুশি, স্বস্তি ভারতীয় শিবিরেও। বিশ্বকাপের আগে তাঁর ছন্দে ফেরার প্রয়োজন ছিল। ১৪ ওভার শেষে ভারত ৮৮ রান তুলল। ধাওয়ান ৫৪ রানে ও রোহিত ৩৪ রানে ব্যাট করছেন।

https://platform.twitter.com/widgets.js

2.12pm: ‘অল গানস ব্লেজিং’। ইংরাজিতে ব্যবহৃত এই কথাটাই এখন শিখর-রোহিতের জন্য প্রযোজ্য়। রোহিত একটু দেরিতে শুরু করেও টেম্পোটা ধরে নিয়েছেন। ধাওয়ানের সঙ্গে এবার তিনিও মার শুরু করলেন। দিশাহীন অজি বোলাররা। ১০ ওভারে ৫.৮-এর গড়ে ৫৮ রান তুললেন তাঁরা। ধাওয়ান ৪২ রানে ও রোহিত ১৬ রানে ব্যাট করছেন। ফিঞ্চ চাইবেন এবার গ্লেন ম্যাক্সওয়েলকে এনে উইকেট তুলতে। কামিন্স-রিচার্ডসন-বেহেরেনডর্ফের পেস ত্রয়ী ব্যবহার করে দেখে নিয়েছেন তিনি। বাধ্যতামূলক পাওয়ার-প্লে শেষ।

https://platform.twitter.com/widgets.js

1.59pm: ‘গেট আ বিগ ওয়ান শিখর ধাওয়ান’। ধাওয়ানের ব্যাটিং দেখে কমেন্ট্রি করতে করতে এমনটাই বললেন গাভাস্কর। তিনিও আজ ধাওয়ানের থেকে বড় রান চাইছেন। দারুণ ছন্দে রয়েছেন ভারতের বাঁ-হাতি ওপেনার। কখনও ব্যাকফুট পাঞ্চ তো কখনও ড্রাইভ। ক্লাসিক সব ক্রিকেট শটই নিচ্ছেন ধাওয়ান। হাফ ডজন চার মারা হয়ে গেল তাঁর। ২৭ বলে ৩১ রানে ব্যাট করছেন তিনি। রোহিত অপরাজিত সাত রানে। সাত ওভার শেষে ভারত ৩৮ রান তুলল।

India vs Australia 4th ODI, India vs Australia Live Score
India vs Australia 4th ODI, India vs Australia Live Score

1.46pm: ভারতকে তোপ পাকিস্তানের: পুলওয়ামায় নিহত সিআরপিএফ জওয়ানদের শ্রদ্ধা জানাতে রাঁচিতে আর্মি টুপি পরে মাঠে নেমেছিলেন বিরাটরা। ক্রিকেটে রাজনীতি নিয়ে আসার জন্য ভারতকে দুষেছে পাকিস্তান। সেদেশের মন্ত্রী ফাওয়াদ চৌধুরি টুইটারে সরব হয়েছেন। তিনি পিসিবি-কে আবেদন করেছেন যাতে পাক বোর্ড আইসিসি-র কাছে এ বিষয়ে প্রতিবাদ জানায়। অন্যদিকে ম্যাচে ভাল ছন্দে রয়েছেন ভারতের দুই ওপেনার।

 India vs Australia 4th ODI, India vs Australia Live Score
India vs Australia 4th ODI, India vs Australia Live Score

1.30pm: একেবারেই ফর্মে নেই ভারতের ওপেনার শিখর ধাওয়ান। শেষ ১৭টি ওয়ান-ডে ম্য়াচে মাত্র দু’বার তাঁর ব্যাট থেকে পঞ্চাশের বেশি রান এসেছে। তবুও আজ প্রথম একাদশে সুযোগ পেয়েছেন তিনি। একটা বিষয় স্পষ্ট যে, গব্বরের মাথার ওপর টিম ম্যানেজমেন্টের হাত রয়েছে। এদিনও রোহিত শর্মার সঙ্গে তিনিই ওপেন করছেন। আজ দেখার ধাওয়ানের ব্যাট কথা বলে কি না!

1.15pm: ছবিতে দেখে নিন আজ ভারত-অস্ট্রেলিয়ার প্রথম একাদশ

 India vs Australia 4th ODI, India vs Australia Live Score
India vs Australia 4th ODI, India vs Australia Live Score
 India vs Australia 4th ODI, India vs Australia Live Score
India vs Australia 4th ODI, India vs Australia Live Score

1.00pm: টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন বিরাট। এটাই প্রত্যাশিত ছিল। ফিঞ্চও চেয়েছিলেন প্রথমে ব্যাট করতে। কারণ মোহালিতে ব্যাটসম্যানরা রাজ করেন। প্রথমে ব্যাট করে ৩০০-র ওপর রান প্রত্যাশিত। পিচ দেখে এমনটাই মনে হয়েছিল সুনীল গাভাস্করের। ভারতীয় দলে এদিন চারটি পরিবর্তন এনেছেন বিরাট। ধোনির জায়গায় খেলবেন পন্থ, আম্বাতি রায়ডুর বদলে এলেন রাহুল। জাদেজা ও মহম্মদ শামি বসলেন। এলেন চাহাল ও ভুবনেশ্বর কুমার। আর ৩০ মিনিট পর ম্যাচ শুরু। চোটের জন্য মার্কাস স্টোইনিসকে পাচ্ছেন না ফিঞ্চ।

https://platform.twitter.com/widgets.js

12.45pm: সেঞ্চুরির হ্যাটট্রিকের সামনে কোহলি, গত দু’ম্যাচেই বিরাটের ব্যাট থেকেছে ঝকঝকে সেঞ্চুরি। মোহালিতেও তাঁর ব্যাট থেকে শতরানের প্রত্যাশা ফ্যানদের। কেরিয়ারে ৪১টি ওয়ান-ডে সেঞ্চুরি করা হয়েছে বাইশ গজের কিংয়ের। গত অক্টোবরে কোহলি ১০০০০ হাজার ওয়ান-ডে রানের মাইলস্টোন স্পর্শ করেছিলেন। এই ক’মাসেই তাঁর ওয়ান-ডে রান পৌঁছে গিয়েছে ১০,৮১৬-তে। পরিংখ্যান বুঝিয়ে দিচ্ছে যে কী ফর্মেই না-রয়েছেন বিরাট। এই সিরিজে নাগপুরে তাঁর ব্যাট থেকে এসেছিল ১২০ বলে ১১৬ রানের ঝকঝকে সেঞ্চুরি। এরপর রাঁচিতে ফের সেঞ্চুরি (১১৬) হাঁকান তিনি। 

India vs Australia, 4th Live Score Updates
India vs Australia, 4th Live Score Updates

https://platform.twitter.com/widgets.js

12.30pm: মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন আইএস বিন্দ্রা স্টেডিয়ামে ম্যাচটি হবে। ৩০ হাজার দর্শক আসন বিশিষ্ট ছোট মাঠে ভাল রান ওঠে। কারণ মোহালির পিচ অত্যন্ত পাটা হয়। শিশির একটা ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। এদিন ২২ ডিগ্রির আশেপাশে তাপমাত্রা থাকবে। আরামদায়ক দিনই পেতে চলেছে মোহালি। ইতিমধ্যেই দর্শকরা আসতে শুরু করে দিয়েছেন। ক্রিকেটের আবহাওয়া তৈরি হয়ে গিয়েছে। এখানে প্রথম ইনিংসের গড় স্কোর ২৬৮ ও দ্বিতীয় ইনিংসের গড় স্কোর ২২৮।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs aus 4th odi live cricket score updates