Ind vs Aus T20I LIVE Cricket Score: চার উইকেটে জয়ী অস্ট্রেলিয়া

LIVE Cricket Score, India vs Australia 1st T20I Live Score updates: রুদ্ধশ্বাস টি-২০ ম্যাচে চার রানে জয়ী অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ফিঞ্চের অস্ট্রেলিয়া।

By: Updated: November 21, 2018, 05:51:00 PM

Ind vs Aus T20I LIVE Cricket Score: শুরুতেই হেরে গেল ভারত। জয় দিয়েই তিন ম্যাচের টি-২০ সিরিজের শুভারম্ভ করল অস্ট্রেলিয়া। বুধবার ব্রিসবেনের গাবায় প্রথম ম্যাচে চার উইকেটে জিতল ফিঞ্চ অ্যান্ড কোং। 

২০১৬ সালে অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছিল ভারত। সেই বাড়তি আত্মবিশ্বাস এদিন মাঠে কাজে এল না। কোহলিদের হতশ্রী ফিল্ডিংয়ের মাশুল গুনতে হল।এদিন বৃষ্টির জন্য নির্ধারিত ২০ ওভারের বদলে ১৭ ওভারে খেলা হয়। ম্যাক্সওয়েল (২৪ বলে ৪৬) ও ক্রিস লিনের (২০ বলে ৩৭) ব্যাটে ভর করে অস্ট্রেলিয়া ১৭ ওভারে চার উইকেট হারিয়ে ১৫৮ তুলেছিল। এদিন শিখর ধাওয়ান (৪২ বলে ৭৬) ছাড়া ভারতের প্রথমসারির ব্যাটসম্যানরা প্রত্যেকেই ব্যর্থ হন। রোহিত (৭), রাহুল (১৩) ও কোহলিরা (৪) দ্রুত ফিরে যান। মিডলঅর্ডারে পন্থ (২০) এবং কার্তিক (৩০) ভারতকে জেতার স্বপ্ন দেখিয়েও শেষরক্ষা করতে পারেননি। আগামী শুক্রবার মেলবোর্নে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ইন্ডিয়া-অস্ট্রেলিয়া। রবিবার সিডনিতে সিরিজের শেষ ম্য়াচ। 

LIVE Score, India vs Australia 1st T20I LIVE Cricket Score Updates:

5.28pm: চার উইকেটে জয়ী অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ফিঞ্চ অ্যান্ড কোং।

5.26pm: কার্তিক আউট (ক বেহরনডর্ফ ব স্টোয়নিস ৩০)। ভারতের প্রয়োজন ২ বলে ১১।

5.23pm: পাণ্ডিয়া আউট (ক ম্যাক্সওয়েল ব স্টোয়নিস, ২) । ভারতের প্রয়োজন ৩ বলে ১১। 

5.20pm: ৬ বলে ১৩ রান প্রয়োজন ভারতের। উত্তেজনায় ফুটছে গাবা।

5.18pm: পন্থ আউট! কেতাদুরস্থ শট মারতে গিয়েই বিপদ ডেকে আনলেন। এরকম সময় কার্যত অবিবেচকের মতোই খেললেন তিনি। ন’বলে ১৮ রান প্রয়োজন ভারতের। টাইয়ের বলে বেহেরেনডর্ফের হাতে ক্যাচ দিয়ে বসলেন পন্থ। ১৫ বলে ২০ করেছেন তিনি। ক্রিজে এলেন ক্রুনাল পাণ্ডিয়া।

5.09pm: ১৭ বলে প্রয়োজন ৩৩ রান। দুরন্ত ছন্দে পন্থ (১২ বলে ১৯) ও দীনেশ কার্তিক (৫ বলে ১৫)। জমে উঠেছে ম্যাচ। জয়ের জন্য মরিয়া দু’দলই। অভিজ্ঞতা আর তারুণ্যের কথা বলছে নীল জার্সিতে। কুড়ি-কুড়ি ফর্ম্যাটের আদর্শ ম্যাচ হয়ে উঠেছে। 

4.52pm: ধাওয়ান আউট! ব্যাক-টু-ব্যাক উইকেট। কোহলির পর ফিরে গেলেন ধাওয়ানও। স্ট্যানলেকের বলে বেহরনডর্ফের হাতে সেই থার্ড ম্যান ক্যাচ দিয়ে দিলেন ধাওয়ান। দিল্লির ওপেনারের হাত থেকে এসেছে ৪২ বলে ৭৬। ধাওয়ানের ব্যাটে ভারত জয়ের স্বপ্ন দেখছিল। কিন্তু ধাওয়ান ফিরে যাওয়ায় ভারত রীতিমতো চাপে। ১১.৪ ওভারে চার উইকেট হারিয়ে ১০৫ তুলল। এখন অভিজ্ঞ দীনেশ কার্তিক আর পন্থের কাঁধেই গুরুদায়িত্ব।

4.45pm: কোহলি ফিরে গেলেন! ভারতীয় ফ্যানেদের হৃদয়ভঙ্গ। ফিরে গেলেন কোহলি জাম্পার বলে শর্ট থার্ডল ম্যানে ক্রিস লিনের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন কিং কোহিল। কোহলিও নিজেও জানেন যে, শট নির্বাচন তাঁর একেবারেই ভাল হয়নি। ভারতের দুর্গ একা সামলাচ্ছেন ধাওয়ান। এখন তিনিই ভরসা। আট বলে চার রান করে আউট হলেন কোহলি। ক্রিজে এসেছেন ঋষভ পন্থ। 

4.34pm: রাহুল আউট। অ্যাডাম জাম্পার বলে স্টাম্প আউট হয়ে গেলেন তিনি। ১২ বলে ১৩ করলেন তিনি। ক্রিজে এলেন ক্যাপ্টেন কোহলি। রোহিত-রাহুলকে হারিয়ে চাপে ভারত। এই অবস্থায় এখন আর উইকেট হারালে চলবে না কোহলি অ্যান্ড কোং-এর। ৮.২ ওভার শেষে ভারত দুই উইকেট হারিয়ে ৮১। 

4.24pm: দুরন্ত হাফ সেঞ্চুরি ধাওয়ানের! নবম টি-২০ আন্তর্জাতিক অর্ধ-শতরান করে ফেললেন গব্বর।

4.19pm:শুরুতেই রোহিতের ফিরে যাওয়াটা ভারতের কাছে বড় ধাক্কা। কিন্তু রোহিতের ওপেনিং পার্টনার ধাওয়ান আছেন দুরন্ত ছন্দে। ২৫ বলে ৪২ রান চলে এসেছে তাঁর। আটটি চারও মারা হয়ে গিয়েছে গব্বরের। ধাওয়ানকে সঙ্গ দিচ্ছেন লোকেশ রাহুল (৩ বলে ৩)। ভারত ৬ ওভার শেষে ৫৩ রান তুলল স্কোরবোর্ডে।

4.08pm: রোহিত আউট! বেহরনডর্ফের বলে হুক করতে গিয়ে ফিঞ্চের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন টিম ইন্ডিয়ার হিটম্যান। এদিন শুরু থেকেই রোহিত ছন্দে ছিলেন না। ধাওয়ানকে সঙ্গ দিতে এলেন লোকেশ রাহুল। ৪. ১ ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ৩৫ তুলল। অজিরা পেল প্রথম সাফল্য। রোহিত ফিরলেন আট বলে সাত রান করে।

3.59pm: প্রতি ওভারে প্রয়োজন ১০.১৮ রান। ১৭ ওভারে দরকার ১৭৪। এই লক্ষ্যমাত্রা মাথায় রেখেই ভারতের হয়ে ওপেন করতে নেমেছেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। দুই ওভার শেষে ভারতের স্কোর ১৮। শুরু থেকেই ভারতকে চালিয়ে খেলতে হবে। কারণ প্রতি ওভার পিছু রানের চাহিদাটা বেশ ওপরের দিকেই।

3.49pm: ডাকওয়ার্থ লুইস নিয়ম মেনে জেতার জন্য ভারতকে ১৭ ওভারে ১৭৪ রান করতে হবে। পাঁচ ওভারের পাওয়ারপ্লে থাকবে। দু’জন বোলার চার ওভার করে বল করতে পারবে। তিন জন তিন ওভার করে করতে পারবে। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে চার উইকেট হারিয়ে ১৫৮ তুলেছে।

3.16pm: এর মধ্যে আবার নিউজিল্যান্ডের জিমি নিশাম ও ভারতের রবিচন্দ্রন অশ্বিন ম্যাচ নিয়ে টুইট যুদ্ধে (মজার ছলে) মাতলেন।

3.02pm: গাবাতে ভালই বৃষ্টি হচ্ছে। ছবি টুইট করল বিসিসিআই। বৃষ্টির জন্য খেলা সম্ভবত ডাকওয়ার্থ লুইস নিয়মেই হতে পারে। তবে আম্পায়াররা পরিস্থিতি খতিয়ে দেখেই সিদ্ধান্ত নেবেন। সেক্ষেত্রে ওভার কমতে পারে। পুরোটাই এখন তাঁদের ওপর।

2.37pm: আচমকা বৃষ্টি! খেলা সাময়িক বন্ধ। ১৬.১ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১৫৩/৩

2.32pm: ১৫ ওভার শেষ। হাতে আর পাঁচ ওভার। অস্ট্রেলিয়া স্কোরবোর্ডে ১৩৫। ম্যাক্সওয়েল (৩৮) আর স্টোয়নিস (২১) খেলাটা ধরে নিয়েছেন। ভারতীয় বোলারদের ওপর এবার তাঁরা আধিপত্য ফলাতে শুরু করেছেন। সুযোগ পেলেই চার-ছয় হাঁকাচ্ছেন। কোহলি চাইবেন শেষ পাঁচ ওভারে অজিদের যত কম রানে পারে বেঁধে রাখতে।

2.22pm১৩ ওভার শেষে অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলল ১০৪। এর মাঝে লোকেশ রাহুল ছুঁড়তে ভুল না-করলে ভারতের আরও একটা উইকেট আসতে পারত। অন্য়দিকে কোহলি ক্যাচ মিসের পর এবার ফিল্ডিংও মিস করলেন। অস্ট্রেলিয়া বড় রানের দিকে না-গিয়েও খুচরো রানেই স্ট্রাইক রোটেট করছে। ভারতের ফিল্ডিং কিন্তু আজ মোটেই বিশ্বমানের নয়। উল্টে অনেক ভুলচুক করে ফেলছেন কোহলিরা। অন্যদিকে বিসিসিআই একটা ভিডিও টুইট করেছে, সেখানে দেখা যাচ্ছে ম্যাচের আগে ভক্তদের অটোগ্রাফের আবদার মেটাচ্ছেন কোহলি।

2.11pm:  ক্রিস লিন আউট! কুলদীপ যাদবের বলে তাঁর হাতেই ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। ধ্বংসাত্মক মেজাজেই ব্যাট করছিলেন তিনি। ২০ বল খেলে ৩৭ রান করা লিনের হাত থেকে এসেছিল চারটি ছয় ও একটি চার। ১০.১ ওভার শেষে অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে ৭৫। ম্যাক্সওয়েলের সঙ্গে ক্রিজে এখন মার্কাস স্টোয়নিস।

1.59pm: ফিঞ্চ আউট! কুলদীপ যাদবের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে খালিল আহমেদের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন অজি ক্যাপ্টেন। ২৪ বলে ২৭ রান করেছিলেন তিনি। ক্রিজে এলেন মারকুটে গ্লেন ম্যাক্সওয়েল। ৮.৩ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর দুই উইকেট হারিয়ে ৬৪। এখন লিনের সঙ্গে ম্যাক্সওয়েল জুটিতে বড় রানের প্রত্যাশায় অজিরা।

1.54pm: বুমরার বলে কোহলি ক্যাচ মিস না-করলে ভারতের খাতায় আরও একটা উইকেট চলে আসতে পারত। কিন্তু বুমরা-ভুবিরা যেটা পারলেন না. সেটা খালিল আহমেদ করে ফেললেন। তিন আসতেই ভারতকে প্রথম উইকেট দিলেন। ওপেনার ডার্সি শর্টকে ফেরালেন তিনি। এখন ফিঞ্চের (২৭) সঙ্গে ক্রিজে আছেন লিন (৮)। ধীরে ধীরে খেলাটা ধরছেন তিনি। অস্ট্রেলিয়া সাত ওভার শেষে ৪২ রান তুলেছে স্কোরে।

1.42pm: আউট! খালিল আহমেদ আসতেই উইকেট এল ভারতের। ডার্সি শর্টের মিড অনে উঁচু করে মারা শট সহজেই ছুটে এসে লুফে নিলেন কুলদীপ যাদব। অস্ট্রেলিয়া ৪.১ ওভারে এক উইকেট হারিয়ে ২৪। শর্ট করলেন ১২ বলে ৭।

1.36pm: ক্যাপ্টেনের ক্যাচ মিস করলেন ক্যাপ্টেন। ফিঞ্চের বুলেট শট কভারে দাঁড়িয়ে তালুবন্দি করতে পারলেন না কোহলি। নাহলে বুমরার এই বলেই ভারতের প্রথম উইকেট চলে আসত। ফিঞ্চের ক্যাচ মিসের দাম দিতে হতে পারে টিম ইন্ডিয়াকে।

1.30pm: ডার্সি শর্ট আর অ্যারন ফিঞ্চ নেমেছেন ওপেন করতে। ভুবনেশ্বর কুমারের প্রথম ওভার থেকে এসেছে একটি মাত্র রান। বুমরা দিলেন দ্বিতীয় ওভারে চার রান। এখন ভুবি আর বুমরাকে খেলিয়েই প্রাথমিক ধাক্কাটা দিতে চাইবেন কোহিল। এই মুহূর্তে ব্রিসবেনে কিন্তু সন্ধ্যে। সাড়ে পাঁচ ঘণ্টা এগিয়ে অস্ট্রেলিয়ার সময়। দু’ওভার শেষে  অজিদের স্কোরবোর্ডে ৫ রান।

 1.17pmঅস্ট্রেলিয়া আজ ভাগ্যের চাকা ঘোরাতে মরিয়া। সাম্প্রতিক কালে ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে অস্ট্রেলিয়ার অবস্থা রীতিমতো শোচনীয়। তাঁরা শেষ আটটি টি-২০ ম্যাচের মধ্যে ছ’টিতে হেরেছে। জয় এসেছে জিম্বাবোয়ে আর সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে। এর মধ্যে পাঁচটি ম্যাচই তারা পাকিস্তানের কাছে হেরেছে। অন্যদিকে ভারত টানা সাতটি টি-২০ সিরিজ তো জিতেইছে, পাশাপাশি অস্ট্রেলিয়াকেই শেষবার টি-২০ ফর্ম্যাটে ৩-০ হোয়াইটওয়াশ করেছিল তারা। ফিঞ্চের পক্ষে কাজটা মোটেই সহজ হবে না।

1.০7pm: টস জিতে ভারত বল করবে। সুতরাং বুমরা হতে চলেছেন কোহলির তুরুপের তাস। অস্ট্রেলিয়ার টিভি সম্প্রচারকদের কাছে বুমরা জানিয়েছেন যে, পিচ দেখে তাঁর ভালই লেগেছে। অস্ট্রেলিয়ার মাটিতে বল করার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। চ্যালেঞ্জ নিতে প্রস্তুত রয়েছেন বুমরা। অন্যদিকে অজি কিংবদন্তি শেন ওয়ার্ন বললেন যে, এই প্রথমবারের জন্য ভারতকে ফেভারিট মনে হচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে। পিচের ছবিটাও দেখে নিন একবার।

12.58pm: টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেন বিরাট। পেস আর বাউন্স সহায়ক পিচেও সেই রান তাড়া করার পথেই ভারত। দলে ভুবি, বুমরা ও খালিলের মতো বোলাররা রয়েছেন। বিরাট তাঁদের ভাল পারফরম্যান্সে আশাবাদী। বিরাট জানিয়েছেন যে, মাঠে ঘাস রয়েছে ফলে প্রথমে বল করতে চান তিনি। ফিঞ্চও জানিয়েছেন যে, তিনিও টস জিতলে বোলিংই করতেন।

12.50pmপ্রথম টি-২০ ম্যাচের জন্য গতকালই ১২ সদস্যের দল ঘোষণা করে দিয়েছিল বিসিসিআই। দলে রয়েছেন বিরাট কোহলি (ক্যাপ্টেন), রোহিত শর্মা (ভাইস ক্যাপ্টেন), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, ঋষভ পন্থ, দীনেশ কার্তিক,  ক্রুনাল পাণ্ডিয়া, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, যসপ্রীত বুমরা, খালিল আহমেদ ও যুজবেন্দ্র চাহাল। টিম ইন্ডিয়া হোটেল থেকে টিম বাসে করে রওণা দিয়েছে গাবার পথে। সেই ভিডিওই টুইট করল বিসিসিআই।

12.40pmএই টি-২০ সিরিজ ঘিরে উত্তেজনার পারদ রীতিমতো তুঙ্গে। গাবার পর মেলবোর্ন ও সিডনিতে ম্যাচ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই সব স্টেডিয়াম মিলিয়ে এক লক্ষেরও বেশি টিকিট বিক্রি হয়ে গিয়েছে। অজি মিডিয়ার অনুমান যে, সংখ্যাটা এক লক্ষ ৩৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। আগামী শুক্রবার মেলবোর্নে ম্যাচ। বিশ্বের দীর্ঘতম ক্রিকেট স্টেডিয়ামে একসঙ্গে এক লক্ষ ২৪ হাজার মানুষ বসে খেলা দেখতে পারেন। সেখানে ৭০ হাজারের ওপর টিকিট বিক্রি হয়ে গিয়েছে। আজ গাবায় ৩০,০০০ দর্শক আসতে পারেন বলেই খবর। সিডনির প্রত্যাশা ৩৫,০০০

আরও পড়ুন: কখন আর কোথায় দেখবেন ভারত-অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি?

12.30pmগাবাতে অবশ্যই চোখ রাখতে হবে যসপ্রীত বুমরার দিকে। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা বোলার তিনি। ২০১৬ সালের টি-২০ সিরিজে তিন ম্যাচ মিলিয়ে ছ’উইকেট নিয়েছিলেন বুমরা। সেবার ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট এসেছিল তাঁর ঝুলিতে। এই অস্ট্রেলিয়া কিন্তু বুমরার শক্তির সম্বন্ধে ততটা ওয়াকিবহল নয়। যে কোনও সময় বিপদ ডেকে আনার ক্ষমতা রাখেন বুমরা। অন্যদিকে জেসন বেহরনডর্ফ, ন্য়াথান কুল্টার-নাইল ও অ্যান্ড্রু টাই এই তিন পেসারই বিগ ব্যাশ লিগে দুরন্ত ফর্মে ছিলেন। এদের মধ্যে বাঁ-হাতি পেসার বেহরনডর্ফই সবচেয়ে ভয়ঙ্কর। ভারতীয় ব্যাটসম্যানদের কাছে ত্রাস হতে পারেন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ind vs aus t20i live cricket score

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X