Ind vs Eng 1st Test Cricket Score: প্রথম দিনের শেষে ইংল্যান্ড ৯ উইকেটে ২৮৫, চার উইকেট অশ্বিনের

India vs England Score 1st Test Match LIVE Cricket Score Streaming, Watch Match live on Sony Liv, Sony Six Live Cricket TV, Sony Ten 3 HD Live TV: এজবাস্টনে ভরসা জোগাচ্ছেন একমাত্র স্পিনার অশ্বিন, চার…

By: Kolkata  Updated: August 1, 2018, 11:32:01 PM

India vs England Test Cricket Score: যতবার মনে হল সারাদিনে যে এবার পাল্লা একদিকে ঝুঁকবে, ততবার উল্টোটা ঘটতে থাকল। ভারত ইংল্যান্ড পতৌদি ট্রফির প্রথম দিনটা টেস্ট ক্রিকেটের এক দারুণ উদাহরণ হয়ে থাকল। শুরুতে ইংরেজদের ধাক্কা দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্কোয়াডের একমাত্র স্পিনার। দিনের মধ্যে বার বার ধাক্কা তিনিই দিতে দিতে থাকলেন। এবং শেষ ধাক্কাও তাঁরই দেওয়া। এদিন চারটি উইকেট পেয়েছেন এই অফ স্পিনার। এবং ভারতীয় বোলারদের মধ্যে সেরা গড় তাঁরই। ইকোনমি রেট এবং উইকেট তোলা, সব দিকেই সফল তিনি। ২৫ ওভার বল করে ৬০ রান দিয়েছেন। ওভার পিছু রান দিয়েছেন ২.৪০। আর ইংল্যান্ড ওভার পিছু রান তুলল ৩.২৩ করে। ভারতের হয়ে দু উইকেট পেয়েছেন মহম্মদ শামি। ইশান্ত ও উমেশ একটি করে উইকেট পেয়েছেন।

ইংল্যান্ডের দুজন ব্যাটসম্যান এদিন হাফ সেঞ্চুরি করলেন। জো রুট ৮০ রান করেছেন। তাঁর এবং বেয়ার স্টোর জুটিতে উঠল ১০৪ রান। রুট এবং বেয়ার স্টো যখন ব্যাট করছিলেন তখন একসময়ে মনে হচ্ছিল ভারতের ওপর ৪৫০-৫০০ রানের বোঝা চাপতে চলেছে। মোক্ষম সময়ে কাজ করল বিরাটের দারুণ অ্যাথলেটিসিজম। দু রান ছিল না, কিন্তু ভুল করে ফেললেন ওঁরা। আর ক্ষিপ্রতায় নিজের স্ত্রীকে তাক লাগিয়ে দেওয়া বিরাটের অব্যর্থ লক্ষ্য ভেদ করল বোলিং এন্ডের উইকেট। রুটের আউটের পর আর ফিরে তাকাতে হয়নি ভারতকে। বেয়ারস্টো ৭০ রানে শামির বলে আউট হতে তাসের ঘর হয়ে যায় ইংল্যান্ড লাইন আপ। মধ্যে কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন বেন স্টোকস আর রশিদ। তাঁদের জুটিতে ওঠে ৩৫ রান।

৩০০ থেকে ১৫ রান দূরে আছে ইংল্যান্ড। আর ভারতের দরকার একটা, মাত্র একটা উইকেট। ৩০০ রানের আগে ইংরেজদের থামিয়ে দিতে পারলে মনস্তাত্ত্বিক যুদ্ধে এগিয়ে থাকবে বিরাট বাহিনী। ফলে কালকের সকালের প্রথম কয়েকটা ওভার খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এবং ভারতীয় ব্যাটসম্যানদেরও কাল পরীক্ষা শুরু।

ইংল্যান্ডের মাটিতে ভারত-ইংল্যান্ড মুখোমুখি হয়েছে ১৭ বার। এর মধ্যে মাত্র তিনবার সিরিজ জিতেছে ভারত। এজবাস্টনে নিজেদের শততম টেস্ট খেলতে নামছেন অ্যান্ডারসনরা। তাঁদের অবশ্যই লক্ষ্য থাকবে এ টেস্ট স্মরণীয় করে রাখা। অন্যদিকে বিরাটরা টেস্টে নিজেদের পয়লা নম্বর খেতাব ধরে রাখতে মরিয়া। এজবাস্টনে ভারতের রেকর্ড একেবারেই অনুজ্জ্বল। ১৯৬৭ সাল থেকে এখানে ৬ টি টেস্ট খেলে ৫ টিতেই হেরেছে ভারতীয় ক্রিকেট দল।

সাম্প্রতিক সংখ্যাতত্ত্বের হিসেব নিকেশ দেখলে ইংল্যান্ড কিন্তু বেশ পিছিয়েই থাকবে। অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজ সিরিজে ০-৪ হার, নিউজিল্যান্ডের কাছে ০-১ হার, পাকিস্তানের সঙ্গে ১-১ সিরিজ ড্র। অন্যদিকে বিরাটবাহিনী টেস্টে এখনও শীর্ষে। ২০১৬-র অক্টোবর থেকে পয়লা নম্বর জায়গা ধরে রেখেছে তারা। এই সময়ের মধ্যে তাদের একমাত্র হারাতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। এবার এজবাস্টনে কী হয়, দেখার জন্য চোখ রাখুন এখানে।

ইংরেজিতে লাইভ আপডেট পেতে, India vs England 1st Test, Live Cricket Score Streaming, Ind vs Eng Live Score: India pick three quick wickets against England

11.06 pm প্রথম দিনের খেলা শেষ। ভারতের বোলাররা শেষ উইকেট তুলতে পারলেন না ইংল্যান্ডের। দিনের শেষ ওভারে র পঞ্চম বলে চান্স মিস করলেন দীনেশ কার্তিক। কুরানের ক্যাচ ধরতে পারলেন না তিনি। ইংল্যান্ড ৯ উইকেটে ২৮৫।

10.48 pm নিজের চার নম্বর উইকেট তুলে নিলেন অশ্বিন। ইংল্যান্ডের নবম উইকেটের পতন। স্টুয়ার্ট ব্রড এল বি ডব্লিউ অশ্বিন ১। স্কোর ৯ উইকেটে ২৮৩।

10.41 pm আবার ভারতীয় বোলিংয়ের কামাল। এবার ইশান্ত শর্মা। যে মুহূর্তে মনে হচ্ছিল প্রতিরোধ গড়ে উঠছে, তখনই আউট হলেন আদিল রশিদ। ইশান্তের বলে এল বি ডবলিউ হয়ে ফিরে গেলেন তিনি। আদিলের সংগ্রহ ১৩। ইংল্যান্ড ৮ উইকেটে ২৭৮।

10.38 pm শেষ বেলায় কিঞ্চিৎ প্রতিরোধ গড়ে তুলছেন ইংল্যান্ডের লোয়ার মিডল অর্ডারের ব্যাটসম্যানরা। ৮৩ ওভার খেলা শেষে ইংরেজদের রান ৭ উইকেটে ২৭৮। কুরান ২২ ও রশিদ ১৩ রানে ব্যাট করছেন।


10. 14 pm
২৫০ রানে পৌঁছল ইংল্যান্ডের স্কোর। ২১৬ রানে নিজেদের চতুর্থ উইকেট হারিয়েছিল তারা। অর্থাৎ মাত্র ৩৪ রানে শেষ ৪ উইকেট হারিয়েছে ইংরেজরা। ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিং নৈপুণ্যই যে এর পিছনে, তা বলার অপেক্ষা রাখে না।

10.05 pm নিজের তিন নম্বর উইকেট তুলে নিলেন অশ্বিন। ইংল্যান্ড হারাল তাদের সপ্তম উইকেট। বেন স্টোকস কট অ্যান্ড বোল্ড অশ্বিন ২১। ইংল্যান্ড ৭ উইকেটে ২৪৩।

9. 33 pm রবি চন্দ্রন অশ্বিনের বলে এল বি ডব্লিউ হয়ে ফিরে গেলেন জোস বাটলার। মাত্র দু বল খেলে, কোনও রান না করে আউট হলেন তিনি। ইংল্যান্ড ২২৪-৬।

9.30 pm আউট, আবার আউট। এবার বেয়ার স্টো। যে দুজন ভারতীয় বোলারদের মাথার ওপর চড়ে বসছিলেন তাঁদের দুজনেই এবার প্যাভিলিয়নে। ব্যক্তিগত ৭০ রানের মাথায় বেয়ারস্টো-কে বোল্ড করলেন উমেশ যাদব। ইংল্যান্ড ২২৩- ৫।

9. 16 pm আউট। জো রুট আউট। ব্যক্তিগত ৮০ রানের মাথায় আউট হয়ে গেলেন তিনি। তাঁকে রান আউট করলেন বিরাট কোহলি। এক টিপে লক্ষ্যভেদ করলেন ভারতাধিনায়ক। ইংল্যান্ড ২১৬-৪।

9.07 pm ৩ উইকেটে ২১০। ইংল্যান্ড সামলে নিয়েছে প্রাথমিক ধাক্কা। শামি পর পর দুই ইংরেজ ব্যাটসম্যানকে আউট করে ইংল্যান্ড ড্রেসিংরুমে যে বিপদবার্তা পৌঁছে দিয়েছিলেন তা আপাতত উতরে গেল ইংল্যান্ড।

8.52 pm ইংল্যান্ড ৩ উইকেটে ১৮৭। ধাক্কা সামলে প্রথম ইনিংসে বড়সড় স্কোরের দিকে ইংল্যান্ডকে এগিয়ে নিয়ে চলেছেন জো রুট। তিনি ব্যাট করছেন ৭৬ রানে। তাঁকে যথাযথ সাহায্য করছেন বেয়ারস্টো। বেয়ারস্টোর ব্যক্তিগত সংগ্রহ ৪০।

8.37 pm দেড়শো পেরিয়ে গেল ইংল্যান্ডের রান। ১৬৭ তিন উইকেটে। জো রুট অর্ধশতক পেরিয়ে গেছেন। বেয়ারস্টো-রুট জুটি বড় রানের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন ইংল্যান্ডকে।

7.12 pm আরও একটি উইকেট তুলে নিয়েছেন মহম্মদ শামি। তাঁর এবারের শিকার নবাগত ডেভিড মালান। মাত্র ৮ রান করে শামির বলে বোল্ড হয়েছেন মালান। ইংল্যান্ডের রান ৩ উইকেটে ১১২।

6.50 pm ইংল্যান্ডের ১০০ রান পূর্ণ হল। স্কোর ২ উইকেটে ১০০। জেনিংস আউট ৪২ রানে ।

6.46 pm আউটটটটটটটটটট। আরও একটি উইকেটের পতন ইংল্যান্ডের। জেনিংস আউট। বোল্ড শামি।

6.37 pm এখনও পর্যন্ত ভারতীয় বোলারদের মধ্যে কৃপণতম বোলিং করেছেন অশ্বিন, এবং একমাত্র সাফল্য তাঁরই। অশ্বিনের প্রথম স্পেলের বোলিং গড়,

                                        ৭-২-১৩-১

6.20 pm লাঞ্চের পর খেলা শুরু, উমেশ যাদব এবং ইশান্ত শর্মা বল করছেন দু প্রান্ত থেকে।

5.40 pm লাঞ্চের আগে অবশ্য ভারত আরও একটি উইকেট পেতেই পারত। জেনিংসের ব্যক্তিগত ৯ রানের মাথায় তাঁর ক্যাচ মিস করেছেন অজিঙ্ক রাহানে।

5.35 pm মধ্যাহ্ন ভোজের বিরতি। ইংল্যান্ডের রান ১ উইকেটে ৮৩।

কুক বোল্ড অশ্বিন ১৩

জেনিংস নট আউট ৩৮

রুট নট আউট ৩১

 

 

5.25 pm কুকের উইকেট হারানোর পর জেনিংস ও রুট ভালো মত সামাল দিচ্ছেন ইংল্যান্ডের ব্যাটিং দুর্গ। ২৭ ওভার শেষে ইংল্যান্ড ৮২- ১। জেনিংস ৩৭, রুট ৩১ ব্যাটিং।

4.52 pm ১৮ ওভারের শেষে ইংল্যান্ডের রান ১ উইকেটে ৫৮।

4.29 pm মনসুর আলি খানের নামাঙ্কিত এবারের ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট সিরিজ। পতৌদি ট্রফি সিরিজের প্রথম টেস্টে ১৩ ওভারে ইংল্যান্ডের রান ১ উইকেটে ৪৫। রুট ১১ ও জেনিংস ২০ রানে ব্যাট করছেন। কুক আউট হয়েছেন ১৩ রানে।

4.18 pm ১০ ওভারের শেষে, ইংল্যান্ডের রান ১ উইকেটে ৩৭।

4.12 pm এবং আউট ট ট টটটটটটটটটট, শুরুতেই সাফল্য অভিজ্ঞ অশ্বিনের। অ্যলিস্টেয়ার কুকের তেকাঠি নড়িয়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।

4.06 pm ইনিংসের সপ্তম ওভারেই ডাক পড়ল রবিচন্দ্রন অশ্বিনের। প্রথম ওভার হাত ঘুরিয়ে ১ রান দিলেন তিনি। ৮ ওভারে ইংল্যান্ড স্কোর, ২৫-০

3. 58 pm- ৬ ওভারের শেষে ইংল্যান্ডের রান বিনা উইকেটে ২২, কুক ১২ ও জেনিংস ১০ রানে ব্যাট করছেন

3. 48 pm- ৪.৩ ওভারে ইংল্যান্ডের রান ১৫, বিনা উইকেটে

ভারতীয় দলে প্রথম টিমে জায়গা পাননি চেতেশ্বর পূজারা। এবং দুজন স্পিনার নিয়েই নেমেছে বিরাট বাহিনী। অশ্বিনের উপর অনেকটাই গুরুদায়িত্ব থাকবে এ ম্যাচে।

3. 44 pm ৩ ওভার শেষে ইংল্যান্ডের রান বিনা উইকেটে ৯

ইংল্যান্ডের হয়ে শুরুতে ব্যাট করতে নেমেছেন অ্যলিস্টেয়ার কুক ও জেনিংস। ভারতের হয়ে বোলিং ওপেন করছেন ইশান্ত শর্মা এবং উমেশ যাদব।

 

3- 20- টসে জিতে প্রথমে ব্যাটের সিদ্ধান্ত নিল ইংল্যান্ড। মেঘলা আবহাওয়ার সুযোগ নেবে বোলাররা, আশা ভারতীয় অধিনায়কের।

3- 15– ভারতীয় দল- মুরলী বিজয়, শিখর ধাওয়ান, কে এল রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মহম্মদ শামি, ইশান্ত শর্মা।

2. 55 pm- পিচের অবস্থা কীরকম জানতে চান? হয়ে যাক চক্ষু-কর্ণের বিবাদভঞ্জন

 

2. 33 pm-  এজবাস্টনে একেবারে পুরনো ইংল্যান্ডের সকাল। মেঘলা দিন। গত দিন পনের ধরে চলা গরম নেই। নেই শুষ্কতাও।

Watch LIVE Cricket Score on Sony Liv, Sony Six Live Cricket TV, Sony Ten 3 HD Live TV

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ind vs eng score live score streaming

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X