scorecardresearch

বড় খবর

ছক্কায় ছক্কায় ডাবল সেঞ্চুরি গিলের, নিউজিল্যান্ডের বিরুদ্ধে রেকর্ডের পর রেকর্ড ভেঙে চুরমার সুপারস্টারের

হায়দরাবাদে ডাবল সেঞ্চুরি করে ইতিহাস গড়ে ফেললেন শুভমান গিল

ছক্কায় ছক্কায় ডাবল সেঞ্চুরি গিলের, নিউজিল্যান্ডের বিরুদ্ধে রেকর্ডের পর রেকর্ড ভেঙে চুরমার সুপারস্টারের

হায়দরাবাদের উপ্পল স্টেডিয়ামে ইতিহাস গড়ে ফেললেন শুভমান গিল। পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে দ্বিশতরানের নজির গড়ে ফেললেন। বীরেন্দ্র শেওয়াগ, শচীন তেন্ডুলকার, রোহিত শর্মা এবং ঈশান কিষান ওয়ানডেতে ভারতীয় ক্রিকেটার হিসাবে ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছিলেন আগেই। এবার সেই তালিকায় বুধবার নাম লিখিয়ে ফেললেন শুভমান গিল-ও। ভারত কিউইদের বিরুদ্ধে প্ৰথম একদিনের ম্যাচে ৩৪৯ রানের বিশাল রান খাড়া করল। আর গিল একাই করলেন ২০৮।

তার আগে দ্রুততম ভারতীয় হিসাবে ১০০০ রানের গন্ডি পেরিয়ে গিয়েছিলেন গিল। ১৯ তম ওয়ানডে ইনিংসেই গিল ১০০০ রান পেরিয়ে যান নিউজিল্যান্ডের বিপক্ষে। বিরাট কোহলি, শিখর ধাওয়ানের মত মহারথীদের পেরিয়ে। ২০১৯-এ ওয়ানডেতে অভিষেক ঘটেছিল গিলের। ইনিংসের হিসাবে ইমাম-উল হকের সঙ্গে যুগ্মভাবে দ্রুততম ১০০০ রানের গন্ডি পেরোন তিনি। ১৮তম ইনিংসে এই তালিকায় দ্রুততম ফখর জামান। কোহলি এবং ধাওয়ান দুজনেই একদিনের ক্রিকেটে ১০০০ রান করেন ২৪ ইনিংসে।

আরও পড়ুন: আম্পায়ারের চোখে কি ন্যাবা! বলের সঙ্গে স্পর্শই হল না স্ট্যাম্পের, তবু আউট হার্দিক, দেখুন ভিডিও

গত ডিসেম্বরেই ঈশান কিষান বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করেছিলেন। এক মাস-ও পেরোল না। তার আগেই ফের এক ভারতীয় ব্যাটারের ব্যাটে ডাবল সেঞ্চুরি। ঈশান ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ২৪ বছর ১৪৫ দিনে। শুভমানের এই কীর্তি এল ২৩ বছর ১৩২ দিনে। বয়সের হিসাবে শুভমান গিল-ই সর্বকনিষ্ঠ তারকা হিসাবে দ্বিশতরানের কীর্তি অর্জন করলেন।

শুভমান গিল বুধবার রোহিত শর্মার সঙ্গে ইনিংস সূচনা করতে নেমেছিলেন। হাফসেঞ্চুরি করতে নিয়ে নেন ৫২ বল। তবে শতরান করে যান ৮৭ বলে। ৪৯তম ওভারে শুভমান ১৮২ রানে ব্যাটিং করছিলেন। লকি ফার্গুসনের ওভারে তিনটে পরপর ছক্কা হাঁকিয়ে ২০০-য় পৌঁছে যান। শেষ ওভারে আরও একটা ছক্কা হাঁকিয়ে শেষমেশ আউট হয়ে যান ২০৮ হাঁকিয়ে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs nz 1st odi records gallore as shubman gill slams double century