scorecardresearch

বড় খবর

৩৪৯ তুলেও কাঁপুনি দিয়ে জয় ভারতের! গিলের রেকর্ড-মঞ্চ ম্লান করে ট্র্যাজিক হিরো ব্রেসওয়েল

গিল-কুলদীপের দাপটে দাঁড়াতেই পারল না নিউজিল্যান্ড

৩৪৯ তুলেও কাঁপুনি দিয়ে জয় ভারতের! গিলের রেকর্ড-মঞ্চ ম্লান করে ট্র্যাজিক হিরো ব্রেসওয়েল

ভারত: ৩৪৯/৮
নিউজিল্যান্ড: ৩৩৭/১০

স্কোরবোর্ডে ৩৪৯ রানের ব্যাঙ্ক ব্যালান্স। এমন বিশাল রানের পুঁজি নিয়েও হৃদকম্প নিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্ৰথম একদিনের ম্যাচে জয় পেল ভারত। ৩৫০ রানের টার্গেট চেজ করতে নেমে কিউইরা দুর্ধর্ষ লড়াই দিয়ে হায়দরাবাদে শেষমেশ ৩৩৭-এ গুটিয়ে গেল। ভারতের জয় এল মাত্র ১২ রানে।

রান তাড়া করতে নেমে ব্ল্যাক ক্যাপসরা একসময় ১৩১/৬ হয়ে গিয়েছিল। সেখান থেকে কে ভেবেছিল পাল্টা লড়াই চালিয়ে ম্যাচ জয়ের প্রায় দোরগোড়ায় হাজির হয়ে যাবে নিউজিল্যান্ড। অবিশ্বাস্য জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন মিচেল ব্রেসওয়েল। সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারের সঙ্গে জুটি বেঁধে ১৬২ রানের জুটি বেঁধে ভারতকে প্রায় দুমড়ে দিয়েছিলেন ব্রেসওয়েল।

আরও পড়ুন: হার্দিকের আউটের পাল্টা! ‘চুরি করে’ আউট করতে চাইলেন ঈশানও, রেগে কাঁই সানি, দেখুন ভিডিও

স্যান্টনার-ব্রেসওয়েল জুটি ভারতকে প্রায় ম্যাচ থেকে ছিটকে দিয়েছিলেন। মহম্মদ সিরাজ শেষমেশ এই জুটিতে ভাঙন ধরান হাফসেঞ্চুরিয়ন স্যান্টনারকে (৪৫ বলে ৫৭) আউট করে। এরপর টেলএন্ডারদের নিয়ে ম্যাচ আর বের করতে পারেননি ব্রেসওয়েল। শেষ ওভারে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ২০ রান। হাতে ছিল এক উইকেট।

শার্দূল ঠাকুর শেষমেশ নেমেসিস হিসাবে আবির্ভূত হন ব্রেসওয়েলকে। লেগবিফোর হওয়ার আগে ব্রেসওয়েল ৭৮ বলে ১৪০ রানের রোমহর্ষক ইনিংস খেলে যান। তার আগে মহম্মদ সিরাজ এবং কুলদীপ যাদবের সামনে ধসে গিয়েছিল কিউই টপ অর্ডার। সিরাজ ৪৬ রান খরচ করে তুলে নেন ৪ উইকেট। কুলদীপ-শার্দূল নেন দুটো করে উইকেট।

তার আগে টসে জেতা ভারতীয় দলের মোট রানের সিংহভাগই এল শুভমান গিলের ডাবল সেঞ্চুরিতে। ইনিংসের শুরুতে ব্যাট করতে নেমে একদম শেষ ওভারে আউট হওয়ার আগে শুভমান গিল নিজের দ্বিশতরান হাঁকিয়ে যান। করে যান ২০৮। হাঁকান ১৯ বাউন্ডারি, ৯ ওভার বাউন্ডারি। পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে দ্বিশতরান করার কীর্তি অর্জন করেন তিনি।

আরও পড়ুন: আম্পায়ারের চোখে কি ন্যাবা! বলের সঙ্গে স্পর্শই হল না স্ট্যাম্পের, তবু আউট হার্দিক, দেখুন ভিডিও

৪৯ তম ওভার শুরুর আগে গিল ১৮২ রানে ব্যাটিং করছিলেন। সেই ওভারেই লকি ফার্গুসনকে টানা তিনটে ছক্কা হাঁকিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করে যান তারকা। গিল ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটসম্যানই হাফসেঞ্চুরির গন্ডি পেরোতে পারেননি। ওপেন করতে নেমে রোহিত শর্মা ৩৮ বলে ৩৪ করে যান। ক্যাচ আউট হওয়ার আগে ২৬ বলে ৩১ করেন সূর্যকুমার যাদব। হার্দিক পান্ডিয়া বিতর্কিত সিদ্ধান্তের শিকার হয়ে ফেরেন ব্যক্তিগত ২৮ রানের মাথায়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs nz 1st odi shubman gill double century kuldeep yadavs spin help india thrash new zealand