scorecardresearch

বড় খবর

সূর্যকুমারের সেঞ্চুরিতে বশ মানল নিউজিল্যান্ড! বিদেশের মাটিতে দুর্ধর্ষ জয় টিম ইন্ডিয়ার

সূর্যকুমারের দাপটে থই পেল না নিউজিল্যান্ড

সূর্যকুমারের সেঞ্চুরিতে বশ মানল নিউজিল্যান্ড! বিদেশের মাটিতে দুর্ধর্ষ জয় টিম ইন্ডিয়ার

ভারত: ১৯১/৬
নিউজিল্যান্ড: ১২৬/১০

ভারতের সামনে দ্বিতীয় টি২০-তে দাঁড়াতেই পারল না নিউজিল্যান্ড। ভারতের ১৯২ রানের টার্গেট চেজ করতে নেমে কিউইরা অসহায়ভাবে আত্মসমর্পণ করে বসল। পুরো কুড়ি ওভারও ব্যাট করতে পারল না ব্ল্যাক ক্যাপসরা। অলআউট হয়ে গেল মাত্র ১২৬ রানে।

ভারতকে একতরফাভাবে জয় এনে দিলেন সূর্যকুমার যাদব। যিনি একের পর এক রেকর্ড গড়ে ৫১ বলে ১১১ রানের বিধ্বংসী ইনিংস খেলে যান। সূর্যকুমারের ব্যাটে ভর করেই ভারত স্কোরবোর্ডে ১৯১ তুলেছিল।

সেই রান তাড়া করতে নেমে কিউইরা প্ৰথম থেকেই ব্যাকফুটে চলে যায়। প্ৰথম ওভারেই ভুবনেশ্বর ফিরিয়ে দেন ফিন এলেনকে। স্কোরবোর্ডে কোনও রান তোলার আগেই উইকেট হারায় ব্ল্যাক ক্যাপসরা। তারপরে ডেভন কনওয়ে (২২ বলে ২৫), কেন উইলিয়ামসনের (৫২ বলে ৬১) ৫৬ রানের পার্টনারশিপ বাদে নিউজিল্যান্ড ইনিংসের বলার কিছু নেই।

আরও পড়ুন: ১৫০ কিমির আগুন-এক্সপ্রেসে ব্যাটারদের আতঙ্ক এই ভারতীয় তরুণ! নিলামে ঝড় উঠতে পারে এবারই

ক্যাপ্টেন কেন একপ্রান্ত আগলে হাফসেঞ্চুরি করে গেলেও বাকি প্রান্তে ঝরঝর করে উইকেট পতন অব্যাহত থাকে। শেষমেশ ১২৬ রানে গুটিয়ে যায় টি২০ বিশ্বকাপে কিছুদিন আগেই সেমিতে পৌঁছনো নিউজিল্যান্ড। ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে জ্বলে উঠলেন দীপক হুডা। নিউজিল্যান্ডের হয়ে শেষ ওভারে হ্যাটট্রিক করেছিলেন টিম সাউদি। তার পাল্টা দিয়ে কিউই ইনিংসের ১৯তম ওভারে দীপক হুডা আউট করে যান ইশ সোধি, টিম সাউদি এবং মিলনেকে। সবমিলিয়ে নিজের ২.৫ ওভারে মাত্র ১০ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করেন তারকা। চাহাল এবং মহম্মদ সিরাজও নেন ২টো করে উইকেট।

টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন কিউই নেতা কেন উইলিয়ামসন। ভারতীয় ইনিংসে পুরোটাই সূর্যকুমারের দাপট। কিউইদের ধোলাই করে শতরান করে গেলেন মাত্র ৪৯ বলে। ভারতীয় রানের বেশিরভাগ রান একাই করলেন সূর্যকুমার।

ইনিংসের শেষে ৫১ বলে ১১১ রানে অপরাজিত থেকে গেলেন সুপারস্টার। হাঁকালেন ১১ বাউন্ডারি, ৭টা ওভার বাউন্ডারি। এই নিয়ে একই ক্যালেন্ডার বর্ষে দুটো টি২০ শতরান করে ফেলার বিরল কীর্তি গড়ে ফেললেন সূর্যকুমার। চলতি বছরের শুরুতেই ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০-তে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। বছরের শেষে আরও একটা তিন অঙ্কের ইনিংস উপহার দিলেন জাতীয় দলকে। একই বছরে দুটো টি২০ শতরান গড়ার নজির রোহিত শর্মা বাদে আর কারোর নেই। এছাড়াও, নিউজিল্যান্ডে টি২০’তে ভারতীয়দের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ছিল রোহিতের (৬৪)। রবিবার সেই রেকর্ডও ভেঙে দেন স্কাই।

আরও পড়ুন: টিম ইন্ডিয়ায় ODI, টি২০ না খেলা তারকার হাতেই অর্জুন পুরস্কার! ৫ বছর অপেক্ষার অবসান অবশেষে

ইনিংস শুরুতে ঋষভ পন্থের সঙ্গে ওপেন করতে পাঠানো হয় ঈশান কিষানকে। ভারতের আক্রমণাত্মক ইনিংসের রিংটোন সেট করে দেন ঈশান কিষান।

৩১ বলে ৩৬ করে যান ঈশান। ঋষভ পন্থ ওপেনিংয়ে সফল হতে পারেননি। ১৩ বল কাটিয়ে মাত্র ৬ রান করে আউট হয়ে যান। শ্রেয়স আইয়ার, হার্দিক পান্ডিয়াও ১৩ রানের বেশি করতে পারেননি। সূর্যের বিক্রম চলার মধ্যেই টিম সাউদি ইনিংসের শেষ ওভারে হার্দিক, দীপক হুডা এবং ওয়াশিংটন সুন্দরকে পরপর ফিরিয়ে হ্যাটট্রিক করে যান। তবে ভারতের বড় রান ওঠা আটকায়নি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs nz 2nd t20 suryakumar yadavs blistering century propels india to a stunning win against new zealand