scorecardresearch

বড় খবর

আগুনে গতিতে শোয়েব-বধ উমরানের! সেরার সেরা স্পিডে দ্রুততম এখন ভারতীয় তারকাই

অভিষেকের অপেক্ষায় উমরান মালিক। দিল্লির ফিরোজ শাহ কোটলায় প্ৰথম টি২০-তে টিম ইন্ডিয়ায় উমরানের জায়গা হয় কিনা, সেটাই দেখার।

আগুনে গতিতে শোয়েব-বধ উমরানের! সেরার সেরা স্পিডে দ্রুততম এখন ভারতীয় তারকাই

আইপিএল পর্ব শেষ। এবার মারণ বোলিংয়ের গতি নিয়ে উমরান মালিক হাজির হচ্ছেন আন্তর্জাতিক দুনিয়ায়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্ৰথম টি২০-তে অভিষেকের অপেক্ষায় জম্মু স্পিডস্টার। আইপিএলে ১৪ ম্যাচে ২২ উইকেট তুলে নিয়ে এমনিতেই নজর কেড়ে নিয়েছেন তারকা পেসার। এবার জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাঁপানোর প্রতীক্ষায় তিনি।

আইপিএলে গতির ঝড় তুলেছিলেন। দ্রুততম ভারতীয় বোলার হিসাবে আইপিএলে তাঁর বোলিং ছুঁয়েছে ১৫৭ কিমি গতির কাঁটা। ফাইনালে লকি ফার্গুসন ১৫৭.৩ কিমি গতিতে বোলিং না করলে গতি দানবের তাজ তাঁর মাথাতেই উঠত।

আরও পড়ুন: বাদ ভেঙ্কটেশ, উমরান কাঁপাবেন গতিতে! ১ম টি২০-তে প্রোটিয়াজ ম্যাচে এই দল সাজাচ্ছে ভারত

কিছুদিন আগেই অস্ট্রেলীয় স্পিডস্টার ব্রেট লি দাবি করেন, শোয়েব আখতারের গতির রেকর্ডও ভেঙে দেবেন ভারতীয় উঠতি পেস সেনসেশন। শোয়েব মালিক নিজেও উমরানকে আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় দেখার জন্য মুখিয়ে রয়েছেন। উমরান যদিও বলেছেন, শোয়েব আখতারকে পেরিয়ে দ্রুততম হয়ে ওঠার বদলে তিনি আপাতত নিখুঁত লাইন লেংথে বোলিং করে জাতীয় দলে নিজের জায়গা পাকা করতে চান।

যাইহোক, আন্তর্জাতিক মঞ্চে অভিষেকের আগেই শোয়েব আখতারের রেকর্ড ভেঙে দিলেন উমরান। ২৪ ঘন্টা পরেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্ৰথম টি২০-তে নামছেন উমরান। তার আগে মঙ্গলবার অনুশীলনে ১৬৩.৩ কিমি গতিতে বোলিং করলেন স্পিডস্টার। জাতীয় স্তরের একাধিক প্রচার মাধ্যমের খবর এমনটাই। সোশ্যাল মিডিয়ায় সেই ঘটনার ভিডিও আপাতত ভাইরাল।

আন্তর্জাতিক স্তরে দ্রুততম বোলিংয়ের মালিক শোয়েব আখতার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৬১.৩ কিমি গতিতে বোলিং করে বিশ্ব ক্রিকেটকে নাড়িয়ে দিয়েছিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। আন্তর্জাতিক স্তরে দুই দশক ধরে সেই রেকর্ড অক্ষুণ্ন। নেট বোলিংয়ে উমরান ইঙ্গিত দিয়েই দিলেন আন্তর্জাতিক পর্যায়ে শোয়েবের দ্রুততম কীর্তির রেকর্ড আর সুরক্ষিত নয়।

নেট অনুশীলনে ১৬৩.৩ কিমি গতিতে বোলিং করার অর্থ উমরান ইতিমধ্যেই শোয়েবের রেকর্ড ভেঙে দিয়েছেন। নেট বোলিংয়ের এই গতির ঝড় অবশ্য আন্তর্জাতিক স্তরে বিবেচিত হবে না।

আরও পড়ুন: জাতীয় দলে চিরতরে বাদ! আক্ষেপ চেপে নিজের পরের লক্ষ্য জানিয়ে দিলেন ঋদ্ধিমান

ঘটনাচক্রে, মঙ্গলবারেই সাংবাদিক সম্মেলনে রাহুল দ্রাবিড় জানিয়ে দিয়েছিলেন, উমরান মালিক এবং আর্শদীপ সিংকে কটা ম্যাচ খেলানো যাবে, তা নিয়ে ভাবনা চিন্তা চলছে। দুজনেই জাতীয় দলের হয়ে অভিষেকের অপেক্ষায়। হায়দরাবাদ এবং পাঞ্জাব কিংসের হয়ে উমরান এবং আর্শদীপ সিং নিয়েছেন যথাক্রমে ২২ এবং ১০ উইকেট।

উমরান মালিক এবং আর্শদীপ সিংদের মত প্রতিভাদের জাতীয় দলের প্ৰথম একাদশে জায়গা পাওয়ার জন্য যে কিছুদিন অপেক্ষা করতে হবে, সেই ইঙ্গিত দিয়েছেন দ্রাবিড়। মঙ্গলবারের প্রেস কনফারেন্সে জাতীয় দলের হেড কোচ বলেছেন, “বড়সড় স্কোয়াড গড়া হয়েছে। সকলকে প্ৰথম একাদশে খেলানো সম্ভব নয়। আমি এমন একজন যে ক্রিকেটারদের সময় দিতে প্রস্তুত। তাঁদের নিজেদের পজিশনে থিতু হতে দেওয়া হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sa t20i umran malik bowls at 163 7 kmph in team india practice session ahead of 1st t20