scorecardresearch

বড় খবর

ধোনি নন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্ৰথম টি২০ ক্যাপ্টেন ছিলেন এই মহাতারকা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্ৰথম টি২০-তে খেলতে নেমেছে ঋষভ পন্থের টিম ইন্ডিয়া।

আইপিএল শেষের পরেই আন্তর্জাতিক ক্রিকেটে চালু হয়ে গিয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকার ক্রিকেটীয় দ্বৈরথ। বৃহস্পতিবার থেকে শুরু হয়ে গেল পাঁচ ম্যাচের টি২০ সিরিজ। এর আগে দুই দলই একে অন্যের বিপক্ষে ১৫টি করে টি২০ ম্যাচ খেলেছে। মুখোমুখি দ্বৈরথে ভারত ৯-৬ ব্যবধানে এগিয়ে।

শেষবার যখন দক্ষিণ আফ্রিকা ভারতে এসেছিল টি২০ সিরিজ ১-১ ফলাফলে অমীমাংসিত ছিল। প্ৰথম ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। ভারত এবার চার জন প্ৰথম সারির তারকাকে ছাড়া খেলতে নেমেছে। সেই কারণেই দক্ষিণ আফ্রিকা ফেভারিট হিসাবে খেলতে নামছে। পূর্ণ শক্তির দল নামাচ্ছে প্রোটিয়াজরা।

আরও পড়ুন: করোনার ছোবলে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ! ম্যাচের আগেই ছিটকে গেলেন নামি সুপারস্টার

ভারত-দক্ষিণ আফ্রিকার টি২০ দ্বৈরথ বহু পুরোনো। ১৬ বছর আগে ভারত প্ৰথম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি২০-তে নেমেছিল। সেই সময় দলের লিডারশিপ গ্রুপের অংশ ছিলেন না ধোনি। সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় না থাকায় ভারত নতুন নেতা পেয়েছিল সেই সিরিজে।

ভারতের টি২০ অভিষেকে নেতৃত্বের দায়িত্ব তুলে দেওয়া হয় বীরেন্দ্র শেওয়াগের হাতে। সেটাই শেওয়াগের একমাত্র ম্যাচে নেতা হওয়া। ২০০৬-এর ১ ডিসেম্বর সেই ম্যাচ খেলা হয়েছিল। জোহানেসবার্গে সেই টি২০-তে ভারত ১২৭ রান চেজ করে শেষ ওভারে জয় ছিনিয়ে নেয়। ২৮ বলে ৩১ করে সেই ম্যাচের সেরা হন দীনেশ কার্তিক।

আরও পড়ুন: নূপুর শর্মার বিষ্ফোরক ধর্ম-মন্তব্যের জের! কাতার বিশ্বকাপে নিষিদ্ধ হচ্ছেন ভারতীয়রা

টি২০-তে এরপরে শেওয়াগকে ক্যাপ্টেন হিসাবে আর দেখা না গেলেও টেস্ট এবং ওয়ানডের নেতা হিসেবে মাঠে নেমেছিলেন। ধোনির অনুপস্থিতিতে। ২০০৭-এর টি২০ বিশ্বকাপে ধোনি জাতীয় দলের নেতা হিসেবে আবির্ভাব ঘটান এবং দেশকে ট্রফি জিতিয়ে ইতিহাস গড়েন।

সেই সময়ের একমাত্র ক্রিকেটার হিসেবে দীনেশ কার্তিক এখনও সক্রিয় ক্রিকেটের সঙ্গে জড়িত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্ৰথম টি২০-তে প্ৰথম এগারোয় জায়গাও করে নিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sa who captained team indias first two against south africa