scorecardresearch

বড় খবর

মাভির আগুনে অভিষেকে জ্বলেপুড়ে ছাই শ্রীলঙ্কা! শেষ ওভারের থ্রিলারে দুর্ধর্ষ জয় ভারতের

শ্রীলঙ্কাকে হারিয়ে টি২০ সিরিজের শুভ সূচনা করল ভারত

মাভির আগুনে অভিষেকে জ্বলেপুড়ে ছাই শ্রীলঙ্কা! শেষ ওভারের থ্রিলারে দুর্ধর্ষ জয় ভারতের

ভারত: ১৬২/৫
শ্রীলঙ্কা: ১৬০/১০

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্ৰথম টি২০-তেই রুদ্ধশ্বাস থ্রিলার জিতল ভারত। টানটান ম্যাচে মাত্র ২ রানে জয় পেল টিম ইন্ডিয়া। হার্দিক পান্ডিয়া সরকারিভাবে টি২০ দলের নেতা হিসেবে আত্মপ্রকাশ করেছেন। নেতা হার্দিকের জমানা ভালোভাবেই শুরু হয়ে গেল ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

আর হার্দিককে জয় এনে দিলেন দলের দুই তরুণ স্পিডস্টার শিবম মাভি এবং উমরান মালিক। টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক ম্যাচ খেলতে নেমেছিলেন মাভি। তিনিই আগুন ছড়িয়ে ৪ টে উইকেট দখল করলেন। ২ উইকেট নিয়ে জাত চেনালেন উমরান মালিকও। শেষ ওভারে অক্ষর প্যাটেল মাথা ঠান্ডা রেখে দলের ১২ রান ডিফেন্ড করে দেন। ভারতের ১৬৩ রানের টার্গেট তাড়া করতে নেমে শ্রীলঙ্কা শেষমেশ অলআউট হয়ে গেল ১৬০-এ।

আরও পড়ুন: ক্রিকেটের পুরোনো সিংহাসনে প্রত্যাবর্তনের পথে সৌরভ! বিরাট দায়িত্বে বাংলার মহারাজ

শেষ ওভারে শ্রীলঙ্কার জয়ের জন্য দরকার ছিল ১৩ রান। অধিনায়ক হার্দিক পান্ডিয়া বল তুলে দিয়েছিলেন অক্ষর প্যাটেলের হাতে। সেই সময়ে ক্রিজে ব্যাটিং করছিলেন রাজিথা এবং চামিকা করুনরত্নে। প্ৰথম তিন বলেই একটা ওয়াইড সমেত আট রান খরচ করে বসেন অক্ষর। জয়ের প্রায় সামনেই চলে এসেছিল শ্রীলঙ্কা। তবে শেষ তিন বলে জোড়া রান আউটে ম্যাচ ভারতের দিকে ঢলে যায়।

অক্ষরের শেষ ওভারের থ্রিলার বাদ দিলে শ্রীলঙ্কা ইনিংস জুড়ে দাপট চালালেন দুই ভারতীয় তরুণ তুর্কি- শিবম মাভি এবং উমরান মালিক। শিবমের যেমন ওয়াংখেড়ে ছিল অভিষেক ম্যাচ, তেমন দেশের হয়ে চতুর্থ টি২০-তে নেমেছিলেন উমরান। প্ৰথম ওভারেই স্বপ্নের অভিষেকে শিবম মাভি বোল্ড করে দেন পাথুম নিশঙ্কাকে। দ্বিতীয় ওভারে মাভির শিকার ধনঞ্জয় ডিসিলভা।

ভারতের বোলিংয়ের মোমেন্টাম আদায় করে নিয়েছিলেন মাভি। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ক্রিজে টিকে যাওয়া কুশল মেন্ডিসকে (২৮ বলে ২৫) ফেরান হর্শল প্যাটেল। ভানুকা রাজাপক্ষেকেও ফেরান হর্শল। তবে ক্যাপ্টেন দাশুন শানাকা দারুণ খেলছিলেন। ২৭ বলে ৪৫ রান করে দলের জয়ের আশা বাঁচিয়ে রেখেছিলেন তিনি। তবে উমরান মালিকের এক্সপ্রেস গতির বোলিংয়ে শেষমেশ আত্মসমর্পণ করেন তিনি। ১৭ তম ওভারের চতুর্থ বলে উমরানের ১৫৫ কিমির গতির বল কভারে ক্যাচ তুলে বিদায় নেন শানাকা।

জুজবেন্দ্র চাহাল শ্রীলঙ্কা ইনিংসের মাঝপথে এক ওভারে ১৭ রান খরচ করে বসায় একসময় বেশ চাপে পড়ে গিয়েছিল ভারত। তবে সেই চাপ কাটিয়ে ভারতকে বের করেন শিবম মাভিই। মাভির স্লোয়ারে ঠকে গিয়ে আউট হয়ে যান হাসারাঙ্গা। ১৮তম ওভারে মহেশ থিকসানাকে আউট করে নিজের চতুর্থ উইকেট তুলে নেন মাভি। সবমিলিয়ে মাত্র ২২ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করে যান তারকা।

তার আগে টসে জিতে ভারতকে ফিল্ডিং করতে পাঠিয়েছিল শ্রীলঙ্কা। ওয়াংখেড়ের পিচে অধিনায়ক ঈশান কিষান ২৯ বলে ৩৭ করলেও মিডল অর্ডারে সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদবরা রান পাননি। ওপেনার শুভমান গিল-ও ৭ রানের বেশি করতে পারেননি। শেষদিকে ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া (২৭ বলে ২৯), দীপক হুডা (২৩ বলে ৪১) এবং অক্ষর প্যাটেলের (২০ বলে ৩১) ব্যাটে ভর করে চ্যালেঞ্জিং স্কোর খাড়া করে টিম ইন্ডিয়া।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sl india beat sri lanka in last over thriller