scorecardresearch

বড় খবর

রেকর্ড গড়ে ৩১৭ রানে জয় ভারতের! কেরালার মাটিতে শ্রীলঙ্কাকে সেঁকে দিলেন কোহলি-সিরাজরা

কোহলির রেকর্ড গড়া শতরান আবার, তাতেই ধুয়েমুছে সাফ শ্রীলঙ্কা

রেকর্ড গড়ে ৩১৭ রানে জয় ভারতের! কেরালার মাটিতে শ্রীলঙ্কাকে সেঁকে দিলেন কোহলি-সিরাজরা

ভারত: ৩৯০/৫
শ্রীলঙ্কা: ৭৩/১০

শ্রীলঙ্কাকে দুরমুশ করে জিতল ভারত। হোয়াইটওয়াশ করার ম্যাচে ভারত ওয়ানডের ইতিহাসে বৃহত্তম জয় পেল রবিবার তিরুবন্তপুরমে। বিরাট কোহলি এবং শুভমান গিলের দুর্ধর্ষ সেঞ্চুরিতে ভর করে ভারত ৩৯০ তুলেছিল। তারপর শ্রীলঙ্কাকে ভারত গুটিয়ে দিল মাত্র ৭৩ রানে। তা-ও মাত্র ২২ ওভারের মধ্যে। ওয়ানডেতে ভারতের বৃহত্তম জয় এল ৩১৭ রানে।

ওয়ানডের ইতিহাসে এটাই সর্ববৃহৎ জয়। এর আগে একদিনের ক্রিকেটে সবথেকে বড় জয় ছিল নিউজিল্যান্ডের দখলে। ২০০৮-এ ড্যানিয়েল ভেট্টোরির ব্ল্যাক ক্যাপসরা ২৯০ রানের জয় পেয়েছিল আয়ারল্যান্ডের বিপক্ষে। ভারত রবিবারের পর আপাতত শীর্ষস্থানে পৌঁছে গেল।

আরও পড়ুন: নিজেদের মধ্যেই হাতাহাতি অজি ক্রিকেটারদের, ওয়ার্নার-ওয়েডের মারামারিতে উত্তাল দুনিয়া, দেখুন ভিডিও

ভারতের রানের পাহাড় তাড়া করতে নেমে শ্রীলঙ্কার ব্যাটিংয়ের ওপর ধ্বংসলীলা চালান মহম্মদ সিরাজ। ১০ ওভারে মাত্র ৩২ রান খরচ করে তুলে নেন ৪ উইকেট। এছাড়া চামিকা করুণারত্নেকে নিজের বলেই রান আউট করেন তিনি। মহম্মদ শামি এবং কুলদীপ যাদবও দুটো করে উইকেট নেন।

নতুন বলেই শ্রীলঙ্কাকে ধসিয়ে দেন সিরাজ। আবিষ্কা ফেরান্দো, নুয়ানিন্দু ফেরান্দো, কুশল মেন্ডিসকে ফেরত পাঠিয়ে মৃত্যুঘন্টা বাজিয়ে দেন শ্রীলঙ্কা। প্রথমের সেই ধাক্কা এই কাটিয়ে উঠতে পারেনি শ্রীলঙ্কা। সিরাজের ধ্বংসলীলার সঙ্গেই হাত লাগান শামি এবং কুলদীপ যাদব। মাত্র ২২ ওভারের মধ্যেই শ্রীলঙ্কা শেষমেশ গুঁড়িয়ে যায় ৭৩ রানে। শ্রীলঙ্কান ইনিংসে দুই অংকের রানে পৌঁছেছেন মাত্র তিনজন। সর্বোচ্চ স্কোর নুয়ানিন্দু ফেরান্দোর ১৯। এতেই প্রকট লঙ্কানদের ব্যাটিং ব্যর্থতা।

আরও পড়ুন: ধোনিকে সরিয়ে ক্যাপ্টেন হতে চেয়েছিলেন কোহলি! বিরাট ‘শয়তানি’ ইচ্ছার কথা ফাঁস হল এবার

তার আগে গ্রিনফিল্ড স্টেডিয়ামে ভারত টসে জিতে প্ৰথমে ব্যাট করতে নেমেছিল। ভারতের বিধ্বংসী ব্যাটিংয়ের কোনও কুলকিনারা পায়নি শ্রীলঙ্কান বোলাররা। কোহলির টি২০ কেরিয়ারের খতম হয়ে যাওয়ার ইঙ্গিত দিয়ে দিয়েছেন নির্বাচকরা। তবে ওয়ানডেতে নতুনভাবে ফর্ম ফিরে পাওয়া কোহলি অনবদ্য। শ্রীলঙ্কা সিরিজে তিনটে ইনিংসের মধ্যেই দুটো সেঞ্চুরি মহাতারকার। শেষ চার ইনিংসে তিনটে শতরান। তৃতীয় ওয়ানডেতে কোহলির ব্যাট থেকে বেরোল ১১০ বলে ১৬৬ রানের বিষ্ফোরক ইনিংস। নিজের ৪৬তম ওয়ানডে শতরান গড়ার পথে একবারও সুযোগ দিলেন না বিরাট। ওয়ানডেতে সর্বকালের সেঞ্চুরির হিসাবে কোহলি আর মাত্র তিনটি শতরান করলেই ছুঁয়ে ফেলবেন সবথেকে বেশি শতরানের মালিক শচীনকে। তিন ম্যাচে ২৮৩ রান করা কোহলির সিরিজের সেরা।

কোহলি শোয়ের আগে গ্রিনফিল্ডে চলল শুভমান গিলের ব্যাটিং তান্ডব। কাসুন রাজিথার বলে বোল্ড হওয়ার আগে শুভমান গিল ৯৭ বলে ১১৬ করে যান। ১৪ বাউন্ডারি, জোড়া বাউন্ডারির সাহায্যে। রোহিত শর্মার সঙ্গে ওপেনিং পার্টনারশিপেই ভারত ৯৫ তুলে ফেলে। শ্রেয়স আইয়ারও ৩২ বলে ৩৮ রান করে যান।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sl riding on virat kohli century mohammed siraj 4 fer team india clean sweeps sri lanka