scorecardresearch

বড় খবর

কোহলির হিরোগিরির সামনে মস্তানি শানাকার! ভারতের রেকর্ড গড়া ম্যাচে লড়াই দিল শ্রীলঙ্কাও

কোহলির ব্যাটে প্রথমেই চুরমার হয়ে গিয়েছিল শ্রীলঙ্কা

কোহলির হিরোগিরির সামনে মস্তানি শানাকার! ভারতের রেকর্ড গড়া ম্যাচে লড়াই দিল শ্রীলঙ্কাও

ভারত: ৩৭৩/৭
শ্রীলঙ্কা: ৩০৬/৮

রেকর্ড গড়া রান চেজ করতে হবে। লক্ষ্যমাত্রা ৩৭৪। ভাবা হয়েছিল শ্রীলঙ্কা রানের পাহাড়ের তলায় চাপা পড়ে যাবে। তবে শানাকা হারা-ম্যাচেও কুর্নিশ আদায় করে নিলেন। জয়ের কোনও আশা না থাকা সত্ত্বেও লড়াই দিয়ে গেলেন সেঞ্চুরি করে। ছয় নম্বরে ব্যাট করতে নেমে শানাকা ৮৭ বলে ১০৮ করে অপরাজিত থাকলেন শেষ পর্যন্ত। সম্মানের হার নিয়েই গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়াম মাঠ ছাড়ল শ্রীলঙ্কা। ভারতের ৩৭৩/৭-এর জবাবে লঙ্কানরা তুলল ৩০৬/৮। ভারত সিরিজের প্ৰথম ওয়ানডে জিতল ৬৭ রানে।

বিশাল রানের লক্ষ্যমাত্রার সামনে শ্রীলঙ্কা একসময় ১৭৯/৭ হয়ে গিয়েছিল। ভাবা হয়েছিল বড় ব্যবধানে জয় ছিনিয়ে নেবে ভারত। তবে সেখান থেকেই পাল্টা লড়াই দিয়ে গেলেন লঙ্কান ক্যাপ্টেন দাশুন শানাকা। বাকি টেলএন্ডারদের সঙ্গে নিয়েই উমরান, চাহাল, মহম্মদ শামিদের মোকাবিলা করে শতরান হাঁকিয়ে যান তিনি।

শ্রীলঙ্কা ২০৬/৮ হয়ে যাওয়ার পর কাসুন রাজিথাকে (৯) সঙ্গে নিয়ে নবম উইকেটে ১০০ রানের পার্টনারশিপ গড়ে দলকে সম্মানজনক স্কোরে পৌঁছে দেন শানাকা।। জয় কার্যত নিশ্চিত হয়ে যাওয়ার পরও ভারতের এই বোলিং উদ্বেগে রাখবে ক্যাপ্টেন রোহিত, কোচ দ্রাবিড়কে।

আরও পড়ুন: কোহলির ব্যাটে দুর্ধর্ষ সেঞ্চুরি, শচীনের রেকর্ড ছুঁয়ে ইতিহাস গড়লেন বিরাট

তার আগে পাথুম নিশঙ্কাও ৭২ করে যান। মিডল অর্ডারে ধনঞ্জয় ডিসিলভা (৪৭) এবং আশালঙ্কা (২৩) বাদ দিয়ে কেউ রান পাননি। ভারতীয় বোলারদের মধ্যে উমরান মালিক সফলতম। ৫৭ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন তিনি। মহম্মদ শামি, সিরাজ, হার্দিক, চাহালরাও উইকেট পেয়েছেন।

শানাকার লড়াকু ইনিংস বাদ দিয়ে ম্যাচের ভাগ্য প্রথমেই নির্ধারণ করে দেন বিরাট কোহলি। দুর্ধর্ষ সেঞ্চুরি করে। হাফডজন বাউন্ডারি, একটা ওভার বাউন্ডারি সমেত কোহলির ৮৭ বলে ১১৩ রানের ইনিংসের পর ম্যাচের আর কিছুই বেঁচে ছিল না। বারবার নিন্দিত হওয়ার পর ভারতের টপ অর্ডার এদিন একদম নিখুঁত খেলল। দুই ওপেনার রোহিত শর্মা (৬৭ বলে ৮৩), শুভমান গিল (৬০ বলে ৭০) যেমন রান পেয়েছেন, তেমন ব্যাটে রান পেয়েছেন কেএল রাহুল (২৯ বলে ৩৯), শ্রেয়স আইয়ার (২৪ বলে ২৮)।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sl virat kohlis record breaking ton thrashes sri lanka