১৯ সেপ্টেম্বর ভারত-পাকিস্তান, দেখে নিন এশিয়া কাপের সম্পূর্ণ সূচি

ফের একবার সময় এসে গিয়েছে। বাইশ গজে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। আগামী ১৯ সেপ্টেম্বর এশিয়া কাপ দেখবে চিরাচরিত ইন্দো-পাক প্রতিদ্বন্দ্বীতা।

By: Updated: July 25, 2018, 01:38:11 PM

ফের একবার সময় এসে গিয়েছে। বাইশ গজে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। আগামী ১৯ সেপ্টেম্বর এশিয়া কাপ দেখবে চিরাচরিত ইন্দো-পাক প্রতিদ্বন্দ্বীতা। গতবছর শেষবার দেখা হয়েছিল ভারত-পাকিস্তানের। ২০১৭-র ১৮ জুন চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলেছিল এই দুই দেশ। লন্ডনের কেনিংটন ওভালে বিরাট কোহলির ভারতকে ১৮০ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল সরফরজ আহমেদের পাকিস্তান।

গতবার ২০১৬-তে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপ। সেবার টি-২০ ফর্ম্যাটে খেলা হয়েছিল। মীরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে আয়োজক দেশ বাংলাদেশকে আট উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। এশিয়া কাপে ওয়ান ডে ও টি-২০ ফর্ম্যাটে ঘুরিয়ে ফিরিয়ে খেলা হবে বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গতবার টোয়েন্টি-টোয়েন্টি ফর্ম্যাটে খেলা হয়েছিল। এবার পঞ্চাশ ওভারের খেলা।

আরও পড়ুন: ফকরের দ্বি-শতরানে ওয়ান-ডে ক্রিকেটে ইতিহাস পাকিস্তানের

আইসিসি-র পাঁচ পূর্ণ সদস্য-ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান অংশ নিচ্ছে এই টুর্নামেন্টে। কোয়ালিফায়ার খেলে জায়গা করে নেওয়ার জন্য লড়াই করবে আরব আমিরশাহি, সিঙ্গাপুর, ওমান, নেপাল, মালয়েশিয়া, ও হংকং। গ্রুপ ‘এ’-তে ভারত, পাকিস্তান, ও কোয়ালিফায়ারে খেলা দলগুলো রয়েছে। গ্রুপ ‘বি’-তে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান। দুই গ্রুপ থেকে শীর্ষস্থানাধিকারী দুটি করে দল সুপার ফোরের জন্য কোয়ালিফাই করবে। ২৮ সেপ্টেম্বর দুবাইতে হবে ফাইনাল।

আরব আমির শাহিতে হবে এবারের টুর্নামেন্ট। ১৫ সেপ্টেম্বর টুর্নামেন্টের যবনিকা উঠবে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে। ১৮ সেপ্টেম্বর কোয়ালিফায়ার দলের বিরুদ্ধে টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলবে ভারত। এর পরদিনই হাইভোল্টেজ ম্যাচে পাকিস্তানের সঙ্গে খেলবে কোহলি অ্যান্ড কোং।

২০১৫-র ২৯ অক্টোবর এসিসি (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) সিঙ্গাপুরে বৈঠকে বসেছিল। তখন বিসিসিআই-এর  প্রাক্তন সচিব অনুরাঠ ঠাকুর বলেছিলেন যে, ২০১৮-তে ভারতেই এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। কিন্তু চলতি বছর এপ্রিলে এসিসি-র বৈঠকে সিদ্ধান্ত হয় যে, টুর্নামেন্ট ভারত থেকে সরে আরব আমিরশাহিতে চলে আসে। ভারত-পাকিস্তানের সাম্প্রতিক রাজনৈতিক সম্পর্কের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেখে নিন এশিয়া কাপের পূর্ণ সূচি:

গ্রুপ পর্যায়:

১৫ সেপ্টেম্বর- বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা (দুবাই)

১৬ সেপ্টেম্বর- পাকিস্তান বনাম কোয়ালিফায়ার (দুবাই)

১৭ সেপ্টেম্বর- শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান (আবু ধাবি)

১৮ সেপ্টেম্বর-ইন্ডিয়া বনাম কোয়ালিফায়ার (দুবাই)

১৯ সেপ্টেম্বর- ইন্ডিয়া বনাম পাকিস্তান (দুবাই)

২০ সেপ্টেম্বর- বাংলাদেশ বনাম আফগানিস্তান (আহু ধাবি)

সুপার ফোর

২১ সেপ্টেম্বর- গ্র্প ‘এ’-র বিজয়ী বনাম গ্র্প ‘বি’-র রানার্স (দুবাই)

২১ সেপ্টেম্বর- গ্র্প ‘বি’-র বিজয়ী বনাম গ্র্প ‘এ’-র রানার্স (আবু ধাবি)

২৩ সেপ্টেম্বর- গ্র্প ‘এ’-র বিজয়ী বনাম গ্র্প ‘এ’-র রানার্স (দুবাই)

২৩ সেপ্টেম্বর- গ্র্প ‘বি’-র বিজয়ী বনাম গ্র্প ‘বি’-র রানার্স (আবু ধাবি)

২৫ সেপ্টেম্বর- গ্র্প ‘এ’-র বিজয়ী বনাম গ্র্প ‘বি’-র বিজয়ী (দুবাই)

২৬ সেপ্টেম্বর- গ্র্প ‘এ’-র রানার্স বনাম গ্র্প ‘বি’-র রানার্স (আবু ধাবি)

ফাইনাল

২৮ সেপ্টেম্বর (দুবাই)

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India and pakistan to clash for first time since champions trophy as asia cup schedule revealed

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X