বড় খবর

কোহলির ওয়ানডে নেতৃত্ব কাড়ল বোর্ড, রোহিতেই ভরসা সৌরভদের

অবশেষে দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের টেস্ট স্কোয়াড ঘোষণা করে দিল বিসিসিআই। রাহানেকও সরিয়ে দলের ভাইস ক্যাপ্টেন হয়েছেন রোহিত শর্মা।

বুধবার দক্ষিণ আফ্রিকা সফরের দল ঘোষণা করে দিল চেতন শর্মার নেতৃত্বধীন নির্বাচক মন্ডলী। বড়সড় ঘোষণায় চেতন শর্মা, দেবাশিস মোহান্তি, আবে কুরুভিল্লার জানিয়ে দিলেন, বিরাট কোহলি নন, ওয়ানডের নেতা এবার রোহিত শর্মা।

সেই সঙ্গে রোহিত শর্মাকে টেস্টের ভাইস ক্যাপ্টেনও বেছে নেওয়া হয়েছে। অজিঙ্কা রাহানেকে সরিয়ে। প্রোটিয়াজ সফরে তিনটে টেস্ট এবং তিনটে ওয়ানডে খেলবে ভারত। এর আগে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভাইরাসের কারণে ভারতের সফর নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। তবে বোর্ড শেষমেশ সিদ্ধান্ত নেয়, ম্যাচ কাটছাঁট করে সিরিজ চালু থাকবে।

আরও পড়ুন: KKR রিলিজ করার পরে নিলামে বাতিলের পথে তারকা! ‘বুড়ো ঘোড়া’-কে কেউই চাইছে না

দক্ষিণ আফ্রিকাগামী টেস্ট দলে রাহানে-পূজারা জায়গা পান কিনা, সেদিকে নজর ছিল ক্রিকেট বিশ্বের। দুজনকে স্কোয়াডে রাখা হলেও সহ অধিনায়কত্ব হারাতে হয়েছে রাহানেকে।

দক্ষিণ আফ্রিকা সফরে আবার আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটছে কেএল রাহুল এবং ঋষভ পন্থের। রাহুল চোটের জন্য ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজে খেলতে পারেননি। অন্যদিকে, টেস্টে আবার বিশ্রামে পাঠানো হয়েছিল পন্থকে। কিউয়ি সিরিজে ঋদ্ধিমান সাহার সঙ্গে ব্যাক আপ হিসাবে ছিলেন কেএস ভরত। পন্থ ফিরতে বাদ পড়তে হয়েছে ভরতকে।

গুরুত্বপূর্ণ সফরে ফেরানো হয়েছে জসপ্রীত বুমরা এবং মহম্মদ শামিকেও। নিউজিল্যান্ড সিরিজে শার্দুল, বুমরা, সামিকে রেস্ট দেওয়া হয়েছিল। তিনজনকেই ফেরানো হল।

এছাড়াও পেস বিভাগে রাখা হয়েছে ইশান্ত শর্মা, উমেশ যাদব এবং মহম্মদ সিরাজকে। প্ৰথম টেস্টে তিন সিমার খেললে বুমরা, শামির সঙ্গে তৃতীয় পেসার হিসাবে উমেশ-ইশান্তকে টপকে জায়গা পেতে পারেন সিরাজ। এছাড়াও কিউয়ি সিরিজে বাদ পড়তে হয়েছিল হনুমা বিহারিকে। এ দলের হয়ে দুরন্ত খেলার সুবাদে টিম ইন্ডিয়ায় ফের কামব্যাক কবলেন তিনি। চোটের কারণে বাদ পড়তে হয়েছে অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা। দুই তারকা বাইরে বসতেই অশ্বিনের সঙ্গে দ্বিতীয় স্পিনার হিসাবে জায়গা করে নিলেন জয়ন্ত যাদব। সূর্যকুমার যাদব এবং প্রসিদ্ধ কৃষ্ণ বাদ পড়েছেন।

ইন্ডিয়া এ দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরে বর্তমানে থাকা তিন তারকা- নভদীপ সাইনি, অর্জন নাগেসওয়ালা, দীপক চাহার এবং সৌরভ কুমারকে স্ট্যান্ড বাই হিসাবে রাখা হয়েছে।

ভারতের টেস্ট দল:
বিরাট কোহলি (ক্যাপ্টেন), রোহিত শর্মা (ভাইস ক্যাপ্টেন), কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারি, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা, আর অশ্বিন, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, জসপ্রীত বুমরা, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ

স্ট্যান্ড বাই: নভদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক চাহার, আর্জন নাগেশওয়ালা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India announces test squad for south africa tour rohit sharma replaces ajinkya rahane as vice captain

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com