একেই কোহলি অ্যান্ড কোং, বাকি আট দলের মিলিত পয়েন্টও ভারতের থেকে কম

দক্ষিণ আফ্রিকাকে ৩-০ হোয়াটইওয়াশ করে ভারত বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষেই রয়ে গেল। ওয়েস্ট ইন্ডিজের পর এবার প্রোটিয়াদেরও হারাল টিম ইন্ডিয়া। 

By: Ranchi  Published: October 22, 2019, 10:59:44 AM

ICC World Test Championship Points Table 2019: দক্ষিণ আফ্রিকাকে ৩-০ হোয়াটইওয়াশ করে ভারত বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষেই রয়ে গেল। ওয়েস্ট ইন্ডিজের পর এবার প্রোটিয়াদেরও হারাল টিম ইন্ডিয়া।  বিরাট কোহলিদের ঝুলিতে এখন ২৪০ পয়েন্ট। ঘটনাচক্রে এই তালিকায় থাকা বাকি আট দলের মিলিত পয়েন্টের থেকেও ভারত এগিয়ে আট পয়েন্টে।

ভারতের পরেই রয়েছে নিউজিল্য়ান্ড। যারা দু’ম্য়াচের টেস্ট সিরিজের শেষ ও দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৬৫ রানে জিতেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপে বাইশ গজের টেস্ট খেলিয়ে প্রথমসারির ন’টি দল অংশ নিয়েছে। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্য়ান্ড, ভারত, নিউজিল্য়ান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ খেলছে।

আরও পড়ুন: প্রোটিয়াদের প্রত্যাশিত হোয়াইটওয়াশ করে ইতিহাস ভারতের

মোট ২৭টি সিরিজ  ও ৭১টি টেস্ট হবে দু’বছর ধরে। এর মধ্য়ে ৯টি দ্বিপাক্ষিক সিরিজ, ছ’টি হোম ও তিনটি অ্যাওয়ে সিরিজ খেলা হবে। সিরিজের ভিত্তিতে নয় পয়েন্টের ভিত্তিতেই হবে ফল।ডব্লিউটিসি ফাইনালে প্রথম দু’টি দল অংশ নেবে। শিরোপা নির্ধারক ম্য়াচটি হবে ইংল্য়ান্ডে।

পয়েন্টের বিষয়টি নির্ভর করছে একটি দল একটি সিরিজে কতগুলি ম্য়াচ জিতছে তার ওপর। উদাহরণ স্বরূপ বলা যায় ভারত প্রথম টেস্ট জিতেই ৬০ পয়েন্ট পেয়েছে। কারণ এটি দু’ম্য়াচের টেস্ট সিরিজ। যদি পরের ম্য়াচটা ড্র হয় যায় বা কিম্বা কোনও ফল না হয়, সেক্ষেত্রে দু’দলই ৩০ পয়েন্ট করে পাবে। ড্রয়ের ক্ষেত্রে প্রত্য়েকে ২০ পয়েন্ট পাবে। অ্যাশেজের মতো পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজে বিজয়ী দল ২৪ পয়েন্ট পাবে। টাই হলে ১২, কোনও ফল না-হলে ৫ পয়েন্ট।

দেখুন:

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India maintain top point with icc world test championship points table152604

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X