বড় খবর

বিদেশে গর্বের তেরঙ্গা! মাত্র ১২ বছরেই দাবার সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে নজির ভারতীয় কিশোরের

মাত্র ১২ বছরে গ্র্যান্ড মাস্টার হয়ে সর্বকনিষ্ঠ হওয়ার কীর্তি অর্জন করল ভারতের অভিমন্যু মিশ্র। হাঙ্গেরির বুদাপেস্টে চ্যাম্পিয়ন হল সে।

সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যু মিশ্র (নিজস্ব চিত্র)

মাত্র ১২ বছরেই দেশকে গর্বিত করল অভিমন্যু মিশ্র। তারকা এই দাবাড়ু দাবার ইতিহাসে সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হওয়ার কৃতিত্ব অর্জন করল বুধবার। গত বছরই বিশ্বের কনিষ্ঠতম মাস্টার হয়ে গ্র্যান্ড মাস্টার হওয়ার দৌঁড়ে অনেকটা এগিয়ে গিয়েছিল সে। তারপর অতিমারী জর্জরিত দেশকে গর্বিত করে চ্যাম্পিয়ন হয় বুদাপেস্টে আয়োজিত ভেজেরকেপজো জিএম মিক্স-এ।

১২ বছর ৪ মাস ২৫ দিনের মাথায় এই কীর্তি গড়ল সে। এর আগে সর্বকনিষ্ঠ জিএম হওয়ার নজির ছিল সের্গেই কাজারকিনের। যাঁর দখলে এই রেকর্ড ছিল ১৯ বছর। যিনি জিএম হন ১২ বছর ৭ মাস বয়সে। ঘটনাচক্রে তিন বছর আগেই সর্বকনিষ্ঠ জিএম হওয়ার প্রায় ফিনিশিং লাইনে পৌঁছে যায় ভারতেরই আর প্রজ্ঞানন্দা। তবে অল্পের জন্য সেই সুযোগ হাতছাড়া হয়ে তাঁর।

করোনা অতিমারীর কারণে অনেক দাবাড়ুই হাঙ্গেরিতে যেতে পারেনি। তবে বিরল এই কীর্তির সুযোগ হাতছাড়া করতে চায়নি অভিমন্যু। তাই এপ্রিল থেকেই হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ঘাঁটি গাড়ে সে। এপ্রিল এবং মে মাসে পরপর মাস্টার হয় অভিমন্যু। তবে তারপরে একাধিক টুর্নামেন্ট স্থগিত অথবা বাতিল হয়ে যাওয়ায় নির্দিষ্ট সময়ের মধ্যে এই কীর্তি গড়া কার্যত অসম্ভব হয়ে ওঠে তার কাছে। শেষ পর্যন্ত জুনের শেষে এই টুর্নামেন্টের ওপরেই ছিল অভিমন্যুর সমস্ত ভরসা। সেখানেই চ্যাম্পিয়ন হয়ে ফিনিশিং লাইন পেরিয়ে গেল সে। এই টুর্নামেন্টে প্রস্তুতির জন্য হাঙ্গেরির একাধিক টুর্নামেন্টে অংশগ্রহণ করে সে। গ্র্যান্ড মাস্টার হওয়ার জন্য তার দরকার ছিল ২৫০০ এলো রেটিং। বুদাপেস্টের ভেজেরকেপজো জিএম মিক্সে চ্যাম্পিয়ন হয়ে যা সে অর্জন করে।

ভারতীয় বংশোদ্ভূত হলেও বর্তমানে অভিমন্যু বাস মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে। জন্ম ২০০৯-এর ফেব্রুয়ারি ৫-এ। বাবা হেমন্ত মিশ্র পেশায় একজন ডেটা সায়েন্টিস্ট। কর্মসূত্রে বহুদিন তিনি মার্কিন প্রবাসী। ছেলে অভিমন্যুকে মাত্র আড়াই বছরে ৬৪ খোপের সঙ্গে পরিচয় করিয়ে দেন। তারপর ৭ বছর বয়সে জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করে অভিমন্যু। তখনই হেমন্ত বুঝে যান ছেলে একদিন বিশ্বজয় করবে। তারপরে কাজের ফাঁকে নিয়নিত সময় দিতে শুরু করেন ছেলেকে। বাকিটা ইতিহাস। যার প্ৰমাণ পাওয়া গেল বুদাপেস্টের মাটিতে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India origin abhimanyu mishra becomes youngest ever grandmaster in chess history

Next Story
ইংল্যান্ডের আগ্রাসনে ছারখার জার্মানি! মুলাররা দগ্ধ প্রতিশোধের আগুনে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com