বড় খবর

জোড়া অলিম্পিক আয়োজনের চেষ্টায় ভারত, তোড়জোড় শুরু

২০১০ এ দিল্লিতে কমনওয়েলথ গেমসের আয়োজন করা হয়েছিল। সেই সময় একাধিক বিতর্ক তৈরি হয়েছিল।

অলিম্পিক আয়োজনের জন্য এবার কোমর বেঁধে নামছে ভারতীয় অলিম্পিক সংস্থা। করোনা ভাইরাসের পর্ব মিটলেই ২০৩২ অলিম্পিক আয়োজনের জন্য আবেদন করা হবে। এমনটাই জানালেন আইওসি র প্রধান নারিন্দর বাত্রা।

শুক্রবার সংবাদসংস্থাকে তিনি জানান, “আমরা ২০২৬ এ যুব অলিম্পিকস ও ২০৩২ এ অলিম্পিক আয়োজনের বিষয়ে সিরিয়াস।”

জানা গিয়েছে, ইতিমধ্যেই আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার কাছে যুব অলিম্পিকের জন্য আবেদন করেছে আইওসি। ভারতের সঙ্গেই আয়োজক হিসাবে লড়াইয়ে রয়েছে তাইল্যান্ড, রাশিয়া এবং কম্বোডিয়া। এদিকে, ২০৩২ অলিম্পিক আয়োজনের জন্য ফেভারিট অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড, সাংহাই এবং যৌথভাবে সিওল-পিয়ংইয়ং।

অলিম্পিক কমিটির সমস্ত উদ্যোগ অবশ্য স্থগিত হয়ে গিয়েছে ভাইরাস সংক্রমণের কারণে। আইওসি-র সভাপতি নারিন্দর বাত্রা বর্তমানে আন্তর্জাতিক হকি সংস্থারও প্রধান। তিনি জানিয়েছেন, আবেদন করার সমস্ত নথিপত্র তৈরি ছিল। তবে বর্তমানে তা হিমঘরে চলে গিয়েছে। দেশের খেলার অন্যতম গুরুত্বপূর্ণ কর্তা জানিয়েছেন, “একটা কমিটি তৈরি করা হয়েছিল। যাদের দায়িত্ব ছিল দেশের বিভিন্ন ভেন্যুতে ঘুরে রিপোর্ট জমা দেওয়া। এটা একটা চালু প্রক্রিয়া ছিল। তবে ডিসেম্বরের আগে এই কাজ মনে করা হচ্ছে শুরু করা সম্ভব নয়।”

ভাইরাসের প্রসঙ্গে বলতে গিয়ে বাত্রা আরো জানান, “এই মুহূর্তে কর্পোরেট সংস্থা কিংবা সরকারের সঙ্গে ব্যবসায়িক কোনো আলোচনা করা উচিত নয়। প্রথম কর্তব্য হলো, বর্তমান সমস্যার সমাধান করা।”

ঠিক ১০ বছর আগে দিল্লিতে কমনওয়েলথ গেমসের আয়োজন করা হয়েছিল। সেই সময় একাধিক বিতর্ক তৈরি হয়েছিল। আর্থিক দুর্নীতি থেকে পরিকাঠামোগত অব্যবস্থা প্রকট হয়ে গিয়েছিল। সম্প্রতি দিল্লিতে ২০২১ এর বক্সিং চ্যাম্পিয়নশিপও বাতিল করে দেওয়া হয়েছে। আয়োজক হওয়ার অর্থ সময়মত না দিতে পারায় টুর্নামেন্ট ভারত থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

নারিন্দর বাত্রা অবশ্য অলিম্পিক আয়োজনে বদ্ধপরিকর। তিনি বলছেন, বক্সিং সমস্যার কথা তাঁর জানা নেই। তবে কমনওয়েলথ গেমস ভারতকে বড় স্বপ্ন দেখতে শিখিয়েছে।

“কমনওয়েলথ থেকে আমরা বুঝতে পেরেছি অলিম্পিক হোক বা অন্যকোনো টুর্নামেন্ট- যেকোনো বিশ্বমানের প্রতিযোগিতা আয়োজনে আমরা সক্ষম।”

তবে তিনি বলছেন, ২০১০ এ কমনওয়েলথ গেমসে দেশের তরুণ এথলিটদের সেভাবে অনুপ্রাণিত করতে পারেনি।

Web Title: India to bid for 2032 olympics

Next Story
“চুনী না থাকলে বলরাম হতে পারত না”
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com