scorecardresearch

India vs Australia 2nd T20I: ম্যাক্সওয়েল ঝড়ে উড়ে গেল ভারত

India vs Australia 2nd T20I: ম্যাক্সওয়েল (১১৩*) একাই শেষ করে দিলেন। ১৯০ রান (লোকেশ রাহুল (৪৭), বিরাট কোহলি (৭২) ও এমএস ধোনি (৪০) ) করেও শেষরক্ষা হল না ভারতের।

India vs Australia 2nd T20I: ম্যাক্সওয়েল ঝড়ে উড়ে গেল ভারত
India vs Australia 2nd T20I, India vs Australia Live

India vs Australia 2nd T20I: গ্লেন ম্যাক্সওয়েল (১১৩*) একাই শেষ করে দিলেন। ১৯০ রান করেও (লোকেশ রাহুল (৪৭), বিরাট কোহলি (৭২) ও এমএস ধোনি (৪০) ) শেষরক্ষা হল না ভারতের। দু’ম্যাচের টি-২০ সিরিজ ২-০ জিতে নিল অস্ট্রেলিয়া।আগামী শনিবার হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজের প্রথম ম্যাচ।

 

অস্ট্রেলিয়া সফরে টি-২০ ফর্ম্যাটেই বিরাটরা ব্যর্থ হয়েছিল। সেবার ফিঞ্চের অজিদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে বিরাট কোহলি অ্যান্ড কোং অমীমাংসিত ভাবে শেষ করেছিল। দু’দলই একটি করে ম্যাচ জেতে এবং তৃতীয় ও সিরিজের শেষ ম্যাচটি বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়ে গিয়েছিল। ভারত চাইবে আজ জিতে অত্যন্ত সম্মানরক্ষা করতে।

আরও পড়ুন: ভারতের তিন মহারথীর সামনে অনন্য রেকর্ডের হাতছানি

Aus vs Ind  2nd T20I

10.25pm: সাত উইকেটে জয়ী অস্ট্রেলিয়া।

10.23pm: ৬ বলে ৯ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার।

10.18pm: অসাধারণ সেঞ্চুরি ম্যাক্সওয়েলের। আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারে তৃতীয় শতরানের স্বাদ পেলেন তিনি।

10.17pm:  ১২ বলে ১৪ রান প্রয়োজন অজিদের। সেঞ্চুরি থেকে এক রান দূরে ম্যাক্সওয়েল।

10.11pm: ১৮ বলে ৩২ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। ম্যাক্সওয়েল আতঙ্কে ভুগছে ভারত।

10.06pm: ২৪ বলে ৪৪ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। ক্রমেই ভয়ঙ্কর হচ্ছেন ম্যাক্সওয়েল।

10.03pm: ৩০ বলে ৬০ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার। ম্যাক্সওয়েলের উইকেটের জন্য় মরিয়া ভারত।

9.53pm: পরপর দু’ম্যাচে হাফ-সেঞ্চুরি করলেন ম্যাক্সওয়েল।

9.46pm: আউট…ফিরে গেলেন শর্ট (৪০)। আবারও স্বস্তি ভারতীয় শিবিরে।

9.37pm: পরিসংখ্যান বলছে শেষ পাঁচ ওভারে ৯.৮০ করে রান এসেছে। বর্তমান রানরেট ৮.২৩। ওভার পিছু ১০.৫২ করে রানরেট কাঙ্খিত অজিদের জয়ের জন্য়। ম্যাক্সওয়েল এবং শর্টের জুটিকে রানের গতি বাড়াতেই হবে। ১১ ওভারে এখন ১১৫ রান প্রয়োজন হাতে রয়েছে আট উইকেট। অজিদের জন্য জেতার কাজটা অসম্ভব নয়, কিন্তু কঠিন।

9.21pm: বাধ্যতামূলক প্রথম ছ’ওভারের পাওয়ার-প্লে শেষ। অস্ট্রেলিয়া দু’উইকেট হারিয়ে ৪২ রান তুলতে পেরেছে। জেতার জন্য ১৪ ওভারে ১৪৯ রান প্রয়োজন। ক্রিজে শর্ট (১৯) ও ম্যাক্সওয়েল রয়েছেন। কিন্তু প্রথম দু’উইকেট হারানোর ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি অজিরা।

9.10pm: স্টোইনিসের পর আউট ফিঞ্চ (৮)। ম্যাচের রাশ পুরোপুরি এখন ভারতের হাতে। আরও উইকেট তুলে নেওয়ার লক্ষ্যই কোহলির। কিন্তু অজিদের ঝুলিতে এখনও ম্যাক্সওয়েল, হ্যান্ডসকম্ব ও কুল্টার-নাইল রয়েছেন।

9.02pm: শুরুতেই ধাক্কা। স্টোইনিসের (৭) উইকেট ছিটকে দিলেন কাউল। আজ যাদবের পরিবর্তে তিনি।

8.55pm: স্কোরবোর্ডে কম রান তোলার জন্য হারতে হয়েছে। বিশাখাপত্তনমে এই আক্ষেপ ছিল টিম ইন্ডিয়ার। কিন্তু বেঙ্গালুরুতে ভারত টি-২০ আন্দাজে বেশ ভাল রান তুলেছে। এবার বোলারদের দায়িত্ব অজিদের লেজ দ্রুত মুড়িয়ে দেওয়ার। শুরু হয়ে গিয়েছে দ্বিতীয় ইনিংসের খেলা। ওপেনিংয়ে ডার্সি শর্ট ও মার্কাস স্টোইনিস।

8.40pm: অস্ট্রেলিয়াকে ১৯১ রানের টার্গেট দিল ভারত। 

8.24pm: পরপর তিনটে ছয় হাঁকালেন কোহলি। করে ফেললেন অর্ধ-শতরানও।

8.19pm: গত ম্যাচে মন্থর ব্যাটিংয়ের জন্য সমালোচিত হয়েছিলেন ধোনি। কিন্তু আজ সেই ভিন্টেজ মাহি। ১৫ বল খেলে দু’টো চার আর একটা ছয় মারা হয়ে গিয়েছে তাঁর। অন্যদিকে কোহলিও সুযোগ বুঝেই চারের রাস্তা খুঁজে নিচ্ছেন। ভারত ১৬ ওভার শেষে তিন উইকেট হারিয়ে ১৩৫ রান তুলে ফেলল। অন্তিম চার ওভারে রানের ফুলঝুরির অপেক্ষায় ফ্যানেরা। ধোনি-কোহলির জন্যই গলা ফাটাচ্ছে চিন্নাস্বামী। পরিসংখ্যান: আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ছয়ের হাফ-সেঞ্চুরি করা হয়ে গেল ধোনি-কোহলির।

(ছবি-টুইটার/বিসিসিআই)

7.56pm: পন্থ আউট (১)! কট বেহেরেনডর্ফ বোল্ড শর্ট। ক্রিজে প্রাক্তন ও বর্তমান অধিনায়ক। এখন ধোনি-কোহলি জুটির দিকেই তাকিয়ে চিন্নাস্বামী স্টেডিয়াম। দেখার দুই অভিজ্ঞ ক্রিকেটারের কাঁধে ভর করে ভারত কতদূর যেতে পারে। এরপর কার্তিক আর শঙ্কর রয়েছেন। ক্রুনাল পাণ্ডিয়াও প্রয়োজনে জ্বলে উঠতে পারেন ব্যাট হাতে।

7.49pm: ধাওয়ানকে হারাল ভারত। ২৪ বলের ১৪ রানের ইনিংস খেলে আউট হলেন তিনি। ৭০ রানে দু’উইকেট চলে গেল ভারতরে। দশ ওভারের খেলা চলছে। কিন্তু ক্রিজে কোহলি আছেন। এটাই বড় ভরসা। কোহলিকে এখন সঙ্গ দেবেন ঋষভ পন্থ। আগের ম্যাচে নিজের ভুলের জন্য রান আউট হয়েছিলেন তিনি। আজ পন্থকে একটু ধৈর্য্য় রেখেই খেলতে হবে। ভারতের ঝুলিতে এখনও ধোনি, শঙ্কর ও কার্তিকের মতো ব্যাটসম্যানরা রয়েছেন।

7.21pm: দুর্দান্ত ইনিংস খেলে ফিরলেন রাহুল। ২৬ বলে ৪৭ রানে তাঁর ব্যাট থামল রিচার্ডসনের বলে। মাঠ এখন কোহলির

7.21pm: রণংদেহী রাহুল! চিন্নাস্বামীতে ছয়ের বন্যা বইছে তাঁর ব্যাটে। স্টেডিয়াম ফুটছে রাহুলের জয়ধ্বনিতে। চারটে ছয় হাঁকালেন তিনি। ধাওয়ান আজ দর্শকের ভূমিকায়। পাওয়ার-প্লের শেষ ভারত তুলল ৫৩ রান। আজ রাহুলকে থামানোর পথ খুঁজে পাচ্ছেন না অজি বোলাররা।

7.21pm: বেঙ্গালুরুর ঘরের ছেলে রাহুল। গত ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছিলেন তিনি। এদিনও বেশ ভাল ছন্দেই রয়েছেন। ১২ বলে ১৪ রান করেছেন তিনি। অন্যদিকে ধাওয়ান সাত রানে অপরাজিত রয়েছেন। চার ওভার শেষে ২৪ রান তুলেছে এই জুটি। রাহুল সুযোগ পেলেই চালাচ্ছেন। দু’টি চারও মেরেছেন এর মধ্য়ে। গব্বরের ব্য়াটে এসেছে একটা চার।

7.07pm: লোকেশ রাহুলের সঙ্গে রয়েছেন শিখর ধাওয়ান। এদিনের এটাই ভারতের ওপেনিং জুটি। ধাওয়ানের সঙ্গে রোহিত শর্মার বিকল্প জুটি হিসেবে টিম ম্যানেজমেন্ট ঘুরিয়ে ফিরিয়ে অন্যদেরও খেলাচ্ছে। আজ দেখার এই জুটি শুরুর ছ’ওভার অর্থাৎ বাধ্যতামূলক ব্যাটিং পাওয়ার-প্লে-তে কত রান তুলতে পারে। দু’ওভার হয়ে গেল। দুই ব্যাটসম্য়ানই একটু দেখে খেলছেন। ভারতের স্কোরবোর্ডে মাত্র চার রান।

6.49pm: দেখতে গেলে বিরাট তাঁর ঘরের মাঠেই নামছেন। আইপিএলের সৌজন্য চিন্নাস্বামী তাঁর হোম গ্রাউন্ড হয়ে গিয়েছে। বিরাটের থেকেও বড় রানের প্রত্যাশা ফ্যানেদের। গত ম্যাচে তাঁর ব্যাট জ্বলে ওঠেনি। আজ কি বিরাট পারবেন বড় রান করতে? ম্যাচের আগে একবার নক করে নিলেন তিনি।

6.33pm:  টস হেরে ব্যাট করবে ভারত। টস জিতে ফিঞ্চ বললেন, “বেঙ্গালুরুর উইকেট বরাবরই ভাল হয়। আমরা রান তাড়া করতে চাই।” অন্যদিকে প্রত্যাশামতো ভারতীয় দলে পরিবর্তন আসল। রোহিত শর্মা, ময়ঙ্ক মারকাণ্ডে ও উমেশ যাদব বসলেন। দলে এলেন শিখর ধাওয়ান, বিজয় শঙ্কর ও সিদ্ধার্থ কাউল। 

6.17pm: গত ম্যাচে শিখর ধাওয়ান, সিদ্ধার্থ কাউল ও বিজয় শঙ্কর ছিলেন রিজার্ভ বেঞ্চে। এদিন দেখার টিম ম্যানেজমেন্ট এই তিন ক্রিকেটারের মধ্যে কাউকে সুযোগ দেয় কি না! নাকি গত ম্যাচের দলটাই ধরে রাখে।বিশ্বকাপের আগে এটাই ভারতীয় দলের বেশ কিছু খেলোয়াড়ের সামনে শেষ সুযোগ। এককথায় অগ্নিপরীক্ষা। ফলে টিম ম্যানেজমেন্ট পরীক্ষার পথেই হাঁটতে পারে।

6.00pm: এর আগে এই মাঠে ভারত-অস্ট্রেলিয়া কখনই টি-২০ ম্যাচ খেলেনি। যদিও অজিরা এই মাঠেই ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ চলাকালীন বাংলাদেশকে তিন উইকেটে হারিয়েছিল। ২০০৮-এর জানুয়ারি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অজিদের বিরুদ্ধে এক ম্যাচের টি-২০ সিরিজে ভারতকে হারতে হয়েছিল। তারপর থেকে ভারত কখনও এই দেশের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ হারেনি। এটি অষ্টম দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি ইন্দো-অজির।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs australia 2nd t20i live cricket score updates78630