বড় খবর


‘গুরু’ ধোনিকে পেরিয়ে মহা নজির পন্থের, ঐতিহাসিক জয়ে সেরার সেরা তিনিই

ইনিংসের শুরুতে সতর্ক থাকলেও পরে ধীরে ধীরে খোলস ছেড়ে বেরোতে থাকেন তিনি। এবং ঐতিহাসিক জয় নিশ্চিত করেই সাজঘরে ফেরেন পন্থ।

শেষবেলায় ব্যাট হাতে তান্ডব। আর সেই তান্ডবে ভর করেই ইতিহাস। গাব্বায় ভারতের রূপকথার জয়ের অন্যতম নায়ক ঋষভ পন্থ। দুরন্ত ৮৯ করার সঙ্গেই এদিন পূর্বসূরি এমএস ধোনিকেও পেরিয়ে গেলেন তিনি।

পঞ্চম দিনের খেলা ছিল যেন থ্রিলার। শ্বাসরুদ্ধকর ম্যাচে টাগ অফ ওয়ার চলল আগাগোড়া। আর সেই থ্রিলারেই শেষ হাসি হাসল ভারত। হাতে ৩ উইকেট নিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান পেরিয়ে গেল টিম ইন্ডিয়া।

রোহিত শর্মা সাত সকালেই আশঙ্কা জাগিয়ে ফিরে গিয়েছিলেন। তবে তারপরেই শুরু তারুণ্যের ম্যাজিক। যার শুরুয়াত হল শুভমান গিলের ব্যাটে। দুরন্ত ৯১ করে দলের জয়ের আশা যিনি জাগিয়ে গিয়েছিলেন।

শুভমান গিল যেভাবে খেলছিলেন তাতে গাব্বাতেই কেরিয়ারের প্রথম টেস্ট শতরান করে ফেলতে পারতেন তিনি। তবে ৯১ রানের মাথায় লিয়নের বলে স্মিথের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। তাঁর ইনিংস সাজানো ৮টি বাউন্ডারি এবং ২টি ওভার বাউন্ডারিতে। আউট হওয়ার আগে গিল পূজারার সঙ্গে ১১৪ রানের পার্টনারশিপে অজিদের জয়ের স্বপ্ন কার্যত মাটিতে মিশিয়ে দেন।

গিলের পরে ফিনিশিং করেন ঋষভ পন্থ। দুরন্ত ৮৯ রানে ভর করে ভারত জয় ছিনিয়ে নেয়। আর দেশকে জেতানোর মাঝেই অনন্য কীর্তি গড়ে ফেললেন টেস্টে। ভারতীয় উইকেটকিপারদের মধ্যে টেস্টে দ্রুততম ১০০০ রানের মার্ক পেরোনোর নজিরে পন্থ আপাতত প্রথম। এতদিন এই রেকর্ড দখলে ছিল স্বয়ং মহেন্দ্র সিং ধোনির। ৩২ ইনিংসে ধোনি এই মাইলফলকে পৌঁছেছিলেন। আর পন্থ ১০০০ রানের বাউন্ডারি পেরোলেন মাত্র ২৭ ইনিংসে।

১) ঋষভ পন্থ, ২৭ ইনিংসে

২) মহেন্দ্র সিং ধোনি, ৩২ ইনিংসে

৩) ফারুখ ইঞ্জিনিয়ার, ৩৬ ইনিংসে

৪) ঋদ্ধিমান সাহা, ৩৭ ইনিংসে

৫) নয়ন মোঙ্গিয়া, ৩৯ ইনিংসে।

টেস্টে ধোনি ৬টি শতরান, ৩৩টি অর্ধশতরান সহ মোট ৪৮৭৬ রান করেছেন। গড় ৩৮.০৯। ধোনির অবসরের পর ঋষভকেই তাঁর উত্তরসূরি ভাবা হচ্ছে।

অস্ট্রেলিয়ায় এসে ঋষভ পন্থ বরাবর সফল। টানা ১০ ইনিংসে পন্থ ন্যূনতম ২৫ রান করেছেন। চলতি ব্রিসবেন টেস্টেই যে রেকর্ড ভেঙে যায়। প্রথম ইনিংসে করেছিলেন ২৩ রান।

এদিন রাহানে আউট হওয়ার পরই ব্যাটিং অর্ডারে তুলে আনা হয় পন্থকে। তখনই ঠিক হয়ে যায়, ভারত শেষ সেশনে জয়ের লক্ষ্যেই ছুটবে।

তারপর পন্থের ব্যাটেই রূপকথা। ধোনির মতই ফিনিশ করে দিলেন অস্ট্রেলিয়াকে।

আরো পড়ুন: ইতিহাস গড়ে গাব্বা গর্জন, সিরিজ জিতে অস্ট্রেলীয়দের দর্পচূর্ণ টিম রাহানের

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs australia rishabh pant becomes fastest 1k run scorer among indian wicketkeepers

Next Story
ভারতের ঐতিহাসিক জয়ে শাস্ত্রীকে কৃতিত্ব মন্ত্ৰী বাবুলের! তুঙ্গে শুরু আলোচনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com