বড় খবর

পূজারাকে বর্ণবিদ্বেষী আক্রমণ ওয়ার্নের, ম্যাচের প্রথম দিনেই হওয়া গরম ধারাভাষ্যে

এশিয়ানদের ক্ষেত্রে ট্যাক্সি ড্রাইভার এবং রেস্তোরাঁ কর্মী বলে অপমান করা হত। চেতেশ্বর পূজারার নাম উচ্চারণ করতে পারত না বলে সবাই ওঁকে স্টিভ বলত।

খেলা চলাকালীন মাঠের মধ্যেই এবার বর্ণবৈষম্যের শিকার হলেন চেতেশ্বর পূজারা। অভিযোগ উঠল শ্যেন ওয়ার্নের বিরুদ্ধে। যিনি ধারাভাষ্য দিচ্ছিলেন। বৃহস্পতিবার ভারতের টপ অর্ডারে যথারীতি প্রতিরোধ গড়ে তুলেছিলেন তিনি। সেই সময়েই ওয়ার্ন বলে বসেন, ইয়র্কশায়ারে চেতেশ্বর পূজারার নাম উচ্চারণ করতে পারত না ইংলিশরা। তাই ওঁকে স্টিভ বলে ডাকা হত।

এই ঘটনাতেই বর্ণবৈষম্যের ইঙ্গিত পেয়েছেন নেটিজেনরা। তাঁদের বক্তব্য ইংল্যান্ডের ক্রিকেটারদের বর্ণবৈষম্যমূলক মন্তব্যে যেন প্রচ্ছন্ন সায় রয়েছে কিংবদন্তি স্পিনারের। তাঁদের হয়ে সাফাই গাওয়ার জন্যই যেন ধারাভাষ্য দেওয়ার সময় এই প্রসঙ্গ তুলেছেন তিনি।

আরো পড়ুন: ইংল্যান্ডে খেলতে গিয়ে বর্ণবিদ্বেষের শিকার পূজারা, ভয়ঙ্কর ঘটনায় চমকাল বিশ্ব

প্রসঙ্গত, পূজারার ‘স্টিভ’ নাম প্রাপ্তি বেশ বিতর্কিত ঘটনা। কিছুদিন আগেই ইয়র্কশায়ারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন ক্লাবের এক প্রাক্তন কর্মী তাজ বাট। ইয়র্কশায়ারের ক্রিকেট ফাউন্ডেশনে ডেভেলপমেন্ট আধিকারিক হিসাবে নিযুক্ত ছিলেন তাজ বাট। তিনি বলেছিলেন, “এশিয়ানদের ক্ষেত্রে ট্যাক্সি ড্রাইভার এবং রেস্তোরাঁ কর্মী বলে অপমান করা হত। চেতেশ্বর পূজারার নাম উচ্চারণ করতে পারত না বলে সবাই ওঁকে স্টিভ বলত।” তার অভিযোগের পরেই তদন্ত শুরু হয়েছে ইয়র্কশায়ারে।

এই বিষয়ে মুখ খুলে পূজারা আগে বলেন, “আমি অবশ্যই চেতেশ্বর শুনতে চাইব। তবে এই নাম উচ্চারণ করা সত্যি শক্ত। তাই ওরা আমাকে স্টিভ বলে ডাকে।” এদিন বর্নবিদ্বেষী মন্তব্যকে জাস্টিফাই করার সঙ্গে সাইটস্ক্রিনের জন্য পূজারার খেলা থামিয়ে দেওয়া নিয়েও সরব হয়েছেন বিখ্যাত অজি।যাইহোক, এদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমেছে ভারত। শেষ খবর অনুযায়ী, ভারত ৫২ ওভার শেষে স্কোরবোর্ডে ১০৩ তুলতেই হারিয়েছে ৩ উইকেট।

দিনের শুরুর ওভারেই শূন্য রানে আউট হয়ে যান পৃথ্বী শ। তারপরে আউট হয়ে গিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল (১৭), চেতেশ্বর পূজারা (৪৩)। ক্রিজে ব্যাটিং করছেন বিরাট কোহলি (৩৬) এবং অজিঙ্কা রাহানে (১)। এখনো পর্যন্ত স্টার্ক, কামিন্স এবং লিয়ন একটি করে উইকেট দখল করেছেন।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs australia shane warne controversially justifies racism against cheteshwar pujara yorkshire

Next Story
স্টার্কের বোমায় উড়ে গেল পৃথ্বীর স্ট্যাম্প, দেখুন ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com