বড় খবর

সিরাজদের অপমানে আর চুপ নয়, অজিদের উদ্দেশে বিস্ফোরক বার্তা এবার কোহলির

ফাইন লেগে ফিল্ডিং করার সময় মহম্মদ সিরাজকে লক্ষ্য করে অশালীন ভাষায় কিছু অজি সমর্থক গালিগালাজ করছিল। তারপরেই দিনের ৮৭ তম ওভারে সিরাজ দলের সতীর্থদের পাশাপাশি দুই অনফিল্ডকে বিষয়টি জানান।

তিনি দেশে ফিরে এসেছেন পিতৃত্বকালীন ছুটি নিয়ে। আর বাড়িতে বসেই আসন্নপ্রসবা স্ত্রীর সামনে বসেই শুনলেন বিদেশের মাটিতে জাতিবিদ্বেষী আক্রমণের শিকার টিম ইন্ডিয়া। তারপরেই মুখ খুললেন বিরাট কোহলি।

আরো পড়ুন: মুসলিম হওয়ায় সিরাজকে কুৎসিত গালিগালাজ! চরম শাস্তির মুখে ছয় অস্ট্রেলীয়

টুইটারে সরাসরি মুখ খুলে জানিয়ে দিলেন, এমন ঘটনা মোটেই বরদাস্ত করা উচিত হবে না। নিজের টুইটার একাউন্ট থেকে জোড়া পোস্ট করেছেন তিনি। যেখানে তিনি লিখেছেন, “রেসিজম কোনোভাবেই বরদাস্ত করা যায় না। বাউন্ডারি লাইনের ধারে এরকম অনেক ঘটনার মধ্যে দিয়ে গিয়েছি। এটা মস্তানির চরমতম ঘটনা। দেখে খারাপ লাগছে যে এমনটা মাঠে ঘটছে।”

দ্বিতীয় টুইটে কোহলি লেখেন, “এই ঘটনা দ্রুত তৎপরতার সঙ্গে খতিয়ে দেখা উচিত। দোষীদের কঠোর শাস্তি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।”

শুধু কোহলি নন, টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন হরভজন সিংও। তিনি সাফ লিখেছেন, “অস্ট্রেলিয়ায় খেলতে গিয়ে মাঠে ফিল্ডিং করার সময় ব্যক্তিগতভাবে নিজের ধর্ম, গায়ের বর্ণ, আরো অনেককিছু বিষয় নিয়ে মন্তব্য শুনেছি। এই প্ৰথমবার ওখানকার ক্রিকেট দর্শক এমন ব্যবহার করছে না। এদের কীভাবে আটকানো সম্ভব?”

গতকালই ফাইন লেগে ফিল্ডিং করার সময় মহম্মদ সিরাজকে লক্ষ্য করে অশালীন ভাষায় কিছু অজি সমর্থক গালিগালাজ করছিল। তারপরেই দিনের ৮৭ তম ওভারে সিরাজ দলের সতীর্থদের পাশাপাশি দুই অনফিল্ড আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনকে বিষয়টি জানান। খেলা ১০ মিনিটের জন্য বন্ধও থাকে।

আরো পড়ুন: বর্ণবিদ্বেষ নিয়ে এবার ভয়ঙ্কর অভিযোগ অশ্বিনের, মাঠের বাইরে আগুন জ্বলছেই

তারপরেই মাঠের নিরাপত্তাকর্মীরা গ্যালারি থেকে ছয় জনকে চিহ্নিত করে বের করে দেন। জানা গিয়েছে অভিযুক্ত ছয় জনকে স্টেডিয়াম থেকে আজীবনের জন্য নির্বাসিত করা হতে পারে। সেই সঙ্গেই তাদের বিরুদ্ধে নিউ সাউথ ওয়েলস পুলিশ তদন্ত শুরু করেছে।

সেই ঘটনার পরেই জানা যায় সিরাজের পাশাপাশি জসপ্রীত বুমরাও জাতিগত বিদ্বেষের শিকার হয়েছেন। তারপরেই সরকারিভাবে টিম ইন্ডিয়ার পক্ষ থেকে অভিযোগ দায়ের করা হয়। সেই ঘটনার প্রেক্ষিতে কড়া বিবৃতি দেয় ক্রিকেট অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গারও এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। আইসিসির তরফে ক্রিকেট অস্ট্রেলিয়াকে পুরো ঘটনা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিন ম্যাচ শেষ হওয়ার পর দিনের শেষে সাংবাদিক সম্মেলনেও অশ্বিন একপ্রস্থ ক্ষোভ প্রকাশ করে যান সংশ্লিষ্ট ইস্যুতে। “এর আগেও সিডনিতে আমরা রেসিজমের শিকার হয়েছি। ২০১১ সালে রেসিজম কী জিনিস জানতাম না। এতে ভয়ঙ্করভাবে নিজেকে ছোট মনে হয়। মানুষরা মুখের উপরেই হাসতে থাকে।” বলে যান তিনি।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs australia virat kohli tweet racism mohammed siraj jasprit bumrah racially abused

Next Story
বর্ণবিদ্বেষ নিয়ে এবার ভয়ঙ্কর অভিযোগ অশ্বিনের, মাঠের বাইরে আগুন জ্বলছেই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com