scorecardresearch

বড় খবর

India vs Bangladesh: ভারতীয় বোলারদের বিক্রমে গুটিয়ে গেল বাংলাদেশ, হাফসেঞ্চুরির সামনে পূজারা

যথারীতি মহম্মদ শামির আগুনে বোলিংয়ে ধাক্কা খেল বাংলাদেশ। বাংলাদেশের ইনিংসের ৩ উইকেট একাই তুলে নিয়েছেন তিনি। ইশান্ত, উমেশ, অশ্বিনের সংগ্রহেও ২টো করে উইকেট।

India vs Bangladesh: ভারতীয় বোলারদের বিক্রমে গুটিয়ে গেল বাংলাদেশ, হাফসেঞ্চুরির সামনে পূজারা
বোলারদের পারফরম্যান্সে উচ্ছ্বসিত কোহলি (বিসিসিআই টুইটার)

প্রথম দিনেই চালকের আসনে ভারত। প্রথমে বাংলাদেশকে ১৫০ রানে গুটিয়ে ফেলা। তারপরে মাত্র ১ উইকেট খুইয়ে স্কোরবোর্ডে ৮৬ তুলে ফেলা। টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত যে কেন শীর্ষস্থানে, টানা পাঁচ ম্যাচ জিতে, তা বাংলাদেশকে শুরুর দিনেই বুঝিয়ে দিল ভারত।

ভারতীয় বোলারদের দাপটে ক্রিজে টিকতেই পারলেন না বাংলাদেশি ব্যাটসম্যানরা। সর্বোচ্চ স্কোর মুশফিকুর রহিমের ৪৩। অধিনায়ক মোমিনুল হকও ৩৭ করে গেলেন। তবে বাংলাদেশের ব্যাটসম্যানদের ৬জনই দু-অঙ্কের রান তুলতে স্কোরবোর্ডে ব্যর্থ। এতেই প্রকট ভারতীয় বোলারদের দাপট।

আরও পড়ুন India vs Bangladesh: শামি-অশ্বিনদের দাপটে ১৫০-এ অল আউট বাংলাদেশ

যথারীতি মহম্মদ শামির আগুনে বোলিংয়ে ধাক্কা খেল বাংলাদেশ। বাংলাদেশের ইনিংসের ৩ উইকেট একাই তুলে নিয়েছেন তিনি। ইশান্ত, উমেশ, অশ্বিনের সংগ্রহেও ২টো করে উইকেট। ইন্দোরের হোলকার স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। তবে দুঃস্বপ্নের শুরু প্রথম থেকেই। ইনিংসের ষষ্ঠ ওভারেই উমেশ যাদবের বলে ইমরুল কায়েসের ফিরে যাওয়া। সেই শুরু। তারপরে ক্রিজে কোনও ব্যাটসম্যানই থিতু হতে পারেননি।

বিরাট কোহলি ম্যাচের আগের দিনেই ইঙ্গিত দিয়েছিলেন, তিন পেসারেই দল সাজাতে পারেন। সেই ফর্মুলা মেনেই পাঁচ বোলারে খেলছে ভারত। দুই স্পিনার ও তিন পেসার। উমেশ, ইশান্তের সঙ্গে পেস বিভাগে সামি এবং জাদেজা-অশ্বিনের জোড়া ঘূর্ণির ফলা। সেই পাঁচ বোলারই প্রথম থেকে বাংলাদেশি ব্যাটসম্যানদের উপরে চড়াও হলেন।

আরও পড়ুন India vs Bangladesh: ধুঁকছে বাংলাদেশ, হ্যাটট্রিকের সামনে থেকে ফিরলেন শামি

লাঞ্চের আগেই বাংলাদেশ স্কোরবোর্ডে ৬৩ তুলতে না তুলতে ৩ উইকেট হারিয়ে ফেলেছিল। ফিরে গিয়েছিলেন ইমরুল কায়েস (৬), সাদমান ইসলাম (৬) এবং মহম্মদ মিঠুন (১৩)। ক্রিজে টিকে যাওয়া অধিনায়ক মোমিনুল হককে ফেরান অশ্বিন। অশ্বিনের স্পিন বুঝতে না পেরে সরাসরি বোল্ড হয়ে গিয়েছিলেন। তারপরে মাহমুদ্দুল্লা নামলেও ১০-এর বেশি করতে পারেননি।

লিটন দাসের সঙ্গে বাংলাদেশি ইনিংসের উদ্ধার কার্য চালাচ্ছিলেন মুশফিকুর রহিম। হাফসেঞ্চুরির দোড়গোড়ায় তিনি আউট হয়ে যান শামির বলে। চা বিরতির আগের ওভারেই পরপর শামি ফিরিয়ে দেন মুশফিকুর ও মেহদি হাসান মিরাজকে। চা বিরতিতে ৭ উইকেট পড়ে যাওয়ার পরে তৃতীয় সেশনের খেলা শুরুর চার ওভারের মধ্যেই বাকি তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ।

১৫০-র জবাবে ব্যাট করতে নেমে রোহিত শর্মা ও মায়াঙ্ক আগারওয়াল শুরুটা জমাটি করেছিলেন। তবে মাত্র ৬ রান করে আবু জায়েদের আউটসুইঙ্গারে লিটন দাসের হাতে ক্যাচ তুলে বিদায় নিলেও থমকায়নি ভারতীয় ব্যাটিং। দিনের শেষ পর্যন্ত মায়াঙ্ক আগারওয়াল-চেতেশ্বর পূজারা স্কোরবোর্ডে যোগ করেছেন আরও ৭২ রান। মায়াঙ্ক ৩৭ রানে এবং পূজারা ৪৩ রানে ব্যাটিং করছেন। ভারত এখনও প্রথম ইনিংসে বাংলাদেশের থেকে পিছিয়ে ৬৪ রানে। হাতে রয়েছে ৯ উইকেট।

Read the full live article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs bangladesh india in drivers seat after 1st days play in indore test