India vs Bangladesh Highlights: অপরাজিত কোহলি-রাহানে, ভারতের লিড ৬৮ রানের

India vs Bangladesh, Pink ball Test Highlights: ইন্দোরের পরে কলকাতাতেও ভারতীয় পেসারদের দাপট অব্যাহত। শামি, ইশান্ত, উমেশদের বিষাক্ত পেস ও সুইং সামলাতে রীতিমতো বিপর্যস্ত দশা হল বাংলাদেশের।

By: Kolkata  
Edited By: Subhapam Saha  Nov 23, 2019, 8:55:56 AM

India vs Bangladesh, Pink ball Test Highlights: প্রথম ইনিংসে প্রতিপক্ষ তুলেছিল মাত্র ১০৬। দেড় ইনিংস ব্য়াটিং করেই সেই লক্ষ্য পেরিয়ে ভারত স্কোরবোর্ডে তুলে ফেলল ১৭৪। ইতিমধ্যেই ৬৮ রানের লিড নিয়ে ঐতিহাসিক গোলাপি টেস্টে ভারতকে স্বস্তিজনক স্থানে পৌঁছে দিয়েছেন কোহলি-পূজারা জুটি। হাতে রয়েছে এখনও ৭ উইকেট। দুই ওপেনার রোহিত-মায়াঙ্ক আগারওয়াল ক্রিজে বেশিক্ষণ টেকেননি। মায়াঙ্ক ১৪ রানে এবং রোহিত একবার জীবন পেয়ে ২১ রানে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। স্কোরবোর্ডে ৪৩ রান উঠতে উঠতেই ফিরে গিয়েছিলেন দুই ওপেনার। আশা আশঙ্কার ইডেনে তারপরে অবশ্য ভারতকে কোনও রকম বিপদে পড়তে হয়নি। ক্যাপ্টেন কোহলি ও চেতেশ্বর পূজারার সৌজন্য।

স্কোরবোর্ডে তাঁরা যোগ করে ফেলেছিলেন ৯৪ রান। কোহলি-পূজারার জুটিতে শেষ পর্যন্ত ভাঙন ধরান এবাদত হোসেন। পূজারা ব্যক্তিগত ৫৫ রানের মাথায় আউট হওয়ার পরে ম্যাচের শেষটুকু লগ্ন ব্যাট করে কাটিয়ে দেন কোহলি-রাহানে জুটি। প্রথম দিনের শেষে ভারত ১৭৪। কোহলি ও রাহানে যথাক্রমে ব্যাটিং করছেন ৫৯ ও ২৩ রানে।

India vs Bangladesh, Pink ball Test Highlights:

 

Live Blog

20:38 (IST)22 Nov 19
স্ট্যাম্পস

প্রথম দিনের খেলা স্ট্যাম্পস। ৪৬ ওভার ব্যাট করে ভারত ইতিমধ্যেই স্কোরবোর্ডে তুলে ফেলেছে ১৭৪ রান। কোহলি ৫৯ রানে ব্যাটিং করছেন। তাঁকে যোগ্য সঙ্গত করছেন রাহানে (২৩)। হাতে ৭ উইকেট নিয়ে ভারত ইতিমধ্যেই ৬৮ রানের লিড নিয়ে ফেলেছে।

20:09 (IST)22 Nov 19
কোহলির ফিফটি

গোলাপি বলের টেস্টে দ্বিতীয় ভারতীয় হিসেেব হাফসেঞ্চুরি করলেন কোহলি। ইডেন গার্ডেন্সেই নিজের টেস্ট কেরিয়ারের ২৩তম ফিফটি করে ফেললেন। ইডেনেই কোহলি স্পর্শ করেছেন নতুন মাইলফলক। ৩২ রানের সময় ছুঁয়ে ফেলেছিলেন অধিনায়ক হিসেবে ৫ হাজার টেস্ট রান। পরিসংখ্যান বলছেন, মাত্র ৮৬ ইনিংস লেগেছে কোহলির অধিনায়ক হিসেবে ৫ হাজার রান পূর্ণ করতে, টেস্ট ইতিহাসে যা দ্রুততম। আগের রেকর্ড ছিল রিকি পন্টিংয়ের। ৯৭ ইনিংসে করেছিলেন এই রেকর্ড।

20:06 (IST)22 Nov 19
আউট পূজারা

মনে হচ্ছিল পূজারা-কোহলি জুটিই প্রথম দিনের শেষ পর্যন্ত টিকে যাবেন। তবে ব্যক্তিগত ৫৫ রানের মাথায় এবাদাত হোসেনের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান পূজারা। ভারত ইতিমধ্যেই লিড নিশ্চিত করে ফেলেছে ভারত। ক্রিজে এলেন অজিঙ্কা রাহানে।

19:51 (IST)22 Nov 19
হাফসেঞ্চুরি পূজারার
19:48 (IST)22 Nov 19
ইতিহাসে পূজারা
গোলাপি বলের টেস্টে ভারতীয় ক্রিকেটার হিসেবে প্রথম অর্ধশতরানের কৃতিত্ব অর্জন করে ফেললেন চেতেশ্বর পূজারা। পূজারার রক্ষণ এখনও টলাতে পারেনি বাংলাদেশি বোলাররা। সাবলীল মেজাজে ব্যাটিং করেই পূজারা হাফসেঞ্চুরি পূর্ণ করলেন। ৯৩ বলে অর্ধশতরান করলেন তিনি। ৩৬ ওভার শেষে ভারত ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলে ফেলেছে ১২৮ রান । বাংলাদেশের ইনিংস টপকে গিয়ে ভারত ইতিমধ্যেই ২২ রানের লিড নিয়ে ফেলেছে। অন্যপ্রান্তে, কোহলিও হাফসেঞ্চুরির দোড়গোড়ায়। কোহলি ব্যাটিং করছেন ৪২ রানে।
 
 
19:15 (IST)22 Nov 19
লিড ভারতের, নজির কোহলির

বাংলাদেশের প্রথম ইনিংসের ১০৬ রান পেরিয়ে গেল ভারত। লিড নিয়ে নিল। তা-ও মাত্র ২ উইকেটে হারিয়ে। বাংলাদেশি পেসার হোক বা স্পিনার কেউই কোহলি কিংবা পূজারাকে সমস্যায় ফেলতে পারছে না। দু-জনেই নিশ্চিত অর্ধশতরানের পথে এগোচ্ছেন। কোহলি আবার ক্যাপ্টেন হিসেবে টেস্টে ৫০০০ রান পূর্ণ করে ফেললেন। গোলাপি টেস্টে নতুন নজির ক্যাপ্টেন কোহলির। ২৮ ওভার ভারত ২ উইকেটে হারিয়ে ১০৭। পূজারা ও কোহলি ব্যাটিং করছেন যথাক্রমে ৩৯ ও ৩২ রানে।

19:03 (IST)22 Nov 19
ভারতের ১০০

গোলাপি বলের টেস্টে ভারত স্কোরবোর্ডে ১০০ তুলে ফেলল। দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও রোহিত শর্মা ফিরে যাওয়ার পরে কোহলি-পূজারা স্বচ্ছন্দে ব্যাটিং করে চলেছেন। কোনওভাবেই বাংলাদেশি বোলাররা বিব্রত করতে পারছে না ভারতীয় ব্যাটসম্যানদের। পেসাররা উইকেটের ফায়দা তুলতে ব্যর্থ হওয়ার পরে স্পিনার এনেও সুবিধা করতে পারছে না বাংলাদেশ। ২৫ ওভার শেষে ভারত ২ উইকেট হারিয়ে ১০১ তুলে ফেলেছে। পূজারা ও কোহলি ব্যাটিং করছেন যথাক্রমে ২৯ ও ২৮ রানে।

18:37 (IST)22 Nov 19
রং বেরংয়ের ইডেন

ইডেনে গলা ফাটাতে হাজির দুদলের সমর্থকরাই। আমাদের চিত্র সাংবাদিক পার্থ পালের ক্যামেরায় উঠে এসেছে রঙিন মুহূর্ত। 

18:32 (IST)22 Nov 19
কোহলি-পূজারা

স্বচ্ছন্দে ব্যাটিং করছেন কোহলি-পূজারা। কোনও বাংলাদেশি বোলারই সেরকমভাবে বিব্রত করতে পারছে না দু-জনকে। ১৮ ওভার শেষে আপাতত ভারত ২ উইকেট হারিয়ে ৭৬। পূজারা ও কোহলি দু-জনেই ২০ রানে অপরাজিত রয়েছেন। স্কোরবোর্ডে আর ৩০ রান তুললেই বাংলাদেশের প্রথম ইনিংসের রান সংখ্যা ছুয়ে ফেলবে ভারত।

18:10 (IST)22 Nov 19
আউট রোহিত

টি ব্রেকের পরে প্রথম ওভারেই ফিরতে হল রোহিত শর্মাকে। এবাদাত হোসেনের শর্ট লেংথের বল  রোহিতের প্যাডে আছড়ে পড়তেই আউটের আবেদন করেছিলেন বাংলাদেশি বোলার। আম্পায়ার আউটের সিদ্ধান্ত নিতেই রিভিউ চেয়েছিলেন হিট-ম্যান। তবে রিভিউয়েই আউটের সিদ্ধান্ত বহাল থাকে। রোহিতের অবদান ২১ রান। ক্রিজে এলেন বিরাট। ১২ ওভার শেষে ভারত ৪৭ রানে ২ উইকেট হারাল।

17:54 (IST)22 Nov 19
চা পানের বিরতি
17:42 (IST)22 Nov 19
বাঁচলেন রোহিত

সহজ ক্যাচ তুলে বাঁচলেন রোহিত। ব্যক্তিগত ১৩ রানের মাথায় ক্যাচ তুলেছিলেন। আবু জায়েদের বলে পুল করতে গিয়ে মিড উইকেটে ক্যাচ তুলেছিলেন। তবে সহজ লোপ্পা ক্যাচ মিস করে বসলেন আল আমিন। এই ক্যাচ মিসে বাংলাদেশ সমস্যায় পড়তে পারে। ১২ ওভার শেষে ভারত ১ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৫ তুলে ফেলেছে। রোহিত (১৩) ও পূজারা (৭) ক্রিজে রয়েছেন। টি ব্রেকের ঘোষণা করে দেওয়া হল।

17:10 (IST)22 Nov 19
আউট মায়াঙ্ক

বাংলাদেশের বোলারদের বিরুদ্ধে ওয়ান ডে-র মেজাজে ব্যাটিং শুরু করেছিলেন রোহিত, মায়াঙ্ক। তিনটে বাউন্ডারিতে ১৪ রান স্কোরবোর্ডে তুলেও ফেলেছিলেন। তবে মায়াঙ্ক আগারওয়াল শেষ পর্যন্ত আউট হলেন আল আমিনের বলে। থিক এজে লেগে বল গালিতে ক্যাচ উঠল। ক্যাচ ধরলেন পরিবর্ত হিসেবে নামা মেহদি হাসান মিরাজ। তিন নম্বরে নামলেন পূজারা। ৫ ওভার শেষে ভারত ১ উইকেট হারিয়ে ২৬।

16:35 (IST)22 Nov 19
১০৬ অলআউট

১০৬ রানে অল আউট বাংলাদেশ। আবু জায়েদকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশি ইনিংস মুড়িয়ে দিলেন মহম্মদ শামি। দেড় সেশনও পুরো ব্যাট করতে পারল না বাংলাদেশষ তার আগেই ভারতীয় পেসারদের কাছে অসহায়ভাবে আত্মসমর্পণ করল বাংলাদেশিরা। 

16:33 (IST)22 Nov 19
নঈম গন, ইশান্তের পাঁচ উইকেট

ফের ইশান্তের কাছেই ধাক্কা খেল বাংলাদেশ। ২৮ বলে ১৯ রান করে ক্লিন বোল্ড হয়ে গেলেন নঈম হাসান। ইশান্তের লেগকাটার বুঝতেই পারলেন না বাংলাদেশি ব্য়াটসম্য়ান। ২০০৭ সালে শেষবার বেঙ্গালুরুতে পাকিস্তানের বিপক্ষে পাঁচ উইকেট নিয়েছিলেন। তারপরে দীর্ঘ ১২ বছর পরে দেশের মাটিতে পাঁচ উইকেট শিকার করলেন ইশান্ত শর্মা।৩০ ওভার শেষে বাংলাদেশ ৯ উইকেট হারিয়ে ১০৫।

16:21 (IST)22 Nov 19
অষ্টম উইকেট

ইশান্তের প্ল্যানিংয়ের কাছে বশ্যতা শিকার করলেন মেহদি হাসান। অষ্টম উইকেটের পতন ঘটল। স্কোরবোর্ডে এখনও ১০০ ওঠেনি। তার আগেই আউট হয়ে গেলেন মেহদি। মিডল ও লেগ স্ট্যাম্পের মাঝামাঝে বল করেছিলেন ইশান্ত। ফ্লিক করতে গিয়ে মিড উইকেটে পূজারার হাতে ক্যাচ তুলে বিদায় নিলেন মেহদি। ২৮ ওভার শেষে বাংলাদেশ ৮ উইকেট হারিয়ে ৯৮।

16:02 (IST)22 Nov 19
বাংলাদেশ কি ১০০ তুলতে পারবে?

ফের উইকেট নিলেন ইশান্ত শর্মা। ইবাদাত হোসেন তাঁর বলে ক্লিন বোল্ড হয়ে গেল। বাংলাদেশের হাতে রইল আর তিন উইকেট। ৮২ রানে বাংলাদেশের চলে গেল ৭ উইকেট। হাতে পড়ে রইল আর তিন উইকেট। এখন প্রশ্ন বাংলাদেশ কি ১০০ তুলতে পারবে?

15:44 (IST)22 Nov 19
সিএবি-র ভিতর আজ চাঁদের হাট

সিএবি-র ভিতরে আজ চাঁদের হাট। শেখ হাসিনা থেকে মমতা বন্দ্য়োপাধ্য়ায় হয়ে শচীন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্য়ায়রা সব এক ছাদের তলায়। ঐতিহাসিক টেস্টে অবিস্মরণীয় সব মুহূর্ত ফ্রেমবন্দি হয়েছে আজ। রইল সেরকমই কিছু ছবি। সিএবি মিডিয়া টুইট করেছে সেগুলো।

15:40 (IST)22 Nov 19
হাসিনার হাতে বিশেষ উপহার তুলে দিলেন মমতা

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পোট্রেট তাঁর কন্য়া ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিলেন মমতা। সিএবি-র মিডিয়া সেই ছবি টুইট করেছে।

15:26 (IST)22 Nov 19
ঘরের মাঠে ঋদ্ধির ১০০

ইশান্ত শর্মার বলে ব্য়াটে খোঁচা লাগিয়ে আউট হয়ে যান মাহমুদুল্লাহ। বাজ পাখির মতো ঝাঁপিয়ে পড়ে প্রায় প্রথম স্লিপে দাঁড়ানো বিরাট কোহলির হাতের কাছ থেকে অনবদ্য ক্য়াচ তালুবন্দি করেন বঙ্গজ কিপার। আর এই ক্য়াচ নেওয়ার সঙ্গেই ঋদ্ধির টেস্টে ১০০টি ডিসমিসাল করা হয়ে গেল। আইসিসি এই পরিসংখ্য়ান টুইট করে জানিয়ে দিল।

15:22 (IST)22 Nov 19
লাঞ্চ ব্রেক

মধ্য়াহ্ণ ভোজের বিরতিতে বাংলাদেশ হারিয়ে ফেলল হাফ ডজন উইকেট। ইডেনে এখন টক শো করছেন ভারতীয় ক্রিকেটের মহারথীরা। ব্য়স্ততার জন্য় সৌরভ গঙ্গোপাধ্য়ায় থাকতে পারেননি। রয়েছেন শচীন তেন্ডুলকর, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ ও হরভজন সিং।

14:53 (IST)22 Nov 19
বাংলাদেশের হাতে আর অন্তিম চার উইকেট

উইকেট পতন ছাড়া ইডেনে আর কোনও কিছুই ঘটছে না। দেখতে দেখতে হাফ ডডন উইকেট চলে গেল বাংলাদেশের।  উমেশ যাদব তিন উইকেট ও ইশান্ত শর্মা তুলে নিলেন জোড়া উইকেট। অপরটি শামির। বাংলাদেশের শেষ উইকেট মাহমুদুল্লাহ। ৬০ রানেই ৬ উইকেট হারিয়ে ধুঁকছে পদ্মাপারের দেশ। সৌরভ-শচীন, মমতা-হাসিনাদের নিয়ে বাঁধিয়ে রাখার মতো ফ্রেমের জন্ম নিল ইডেনে। ছবিটি তুলেছেন ইন্ডিয়া এক্সপ্রেসের সাংবাদিক পার্থ পাল।

14:24 (IST)22 Nov 19
ইডেনে উমেশ শো

একাই তিন উইকেট তুলে নিলেন উমেশ যাদব। বাংলাদেশের হয়ে বলার আর কিছুই নেই। গোলাপি বলে কার্যত ভরাডুবি পদ্মাপারের দেশের। এখন দেখার কত রানে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস।

14:16 (IST)22 Nov 19
নিয়মিত ব্য়বধানে উইকেট পড়ছে

কোহলির দলের তিন পেসারদেরই উইকেট পাওয়া হয়ে গেল। শুরুটা ইশান্ত করেছিলেন। এরপর জোড়া  উইকেট পান উমেশ।  এবার তালিকায় এলেন শামি। মুশফিকুর রহিমকে ক্লিন বোল্ড করে দিলেন তিনি। পেসারদের দাপটে কার্যত কোনঠাসা বাংলাদেশ। মাত্র ১২ ওভারের মধ্য়ে ২৬ রানে তাদের চলে গেল চার উইকেট।

14:03 (IST)22 Nov 19
তিন উইকেট চলে গেল বাংলাদেশের

উমেশ যাদব তুলে নিলেন জোড়া উইকেট। ইডেনের পিচে দাপট দেখাচ্ছে ভারতের পেসাররা। প্রথম ঝটকা দেন ইশান্ত। এলবিডব্লিউ-তে ফেরান ওপেনার ইমরুল কায়েসকে। এরপর মোমিনুল হক ও মহম্মদ মিঠুনকে ফেরালেন উমেশ যাদব। শদমন ইসলামের সঙ্গী এখন মুশফিকুর রহিম।

13:48 (IST)22 Nov 19
মমতা-হাসিনা

একান্ত আলাপচারিতায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। ইন্ডিয়ান এক্সপ্রেসের হয়ে ছবিটি তুলেছেন পার্থ পাল। অন্য়দিকে ইমরুল ফেরার পর বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক এসেছেন ক্রিজে। শদমাল ইসলামের সঙ্গে রয়েছেন তিনি।

13:38 (IST)22 Nov 19
প্রথম উইকেটে চলে এল ভারতের

ইডেনে চলছে গোলাপি বলে ভারতে অনুষ্ঠিত প্রথম দিন-রাতের টেস্ট। প্রথম উইকেটে নেওয়ার নজির গড়লেন ইশান্ত শর্মা। তাঁর বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেলেন বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস। তিনি এলবিডব্লিউ হয়ে গেলেন। সাত ওভারের খেলা শেষ। বাংলাদেশ ১৫ রান তুলল। হারাল এক উইকেট। গোলাপি বলে দুই দলেরই কোথাও একটা স্বাচ্ছন্দ্য়ের অভাব দেখা যাচ্ছে। বল এখনই সুইং করছে।

13:19 (IST)22 Nov 19
ইডেন বেল বাজানোর সেই ঐতিহাসিক মুহূর্ত

ইডেন বেল বাজানোর সেই ঐতিহাসিক মুহূর্তের ভিডিও টুইট করল বিসিসিআই। উপস্থিত রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও সিএবি সচিব অভিষেক ডালমিয়া।

13:16 (IST)22 Nov 19
একেই বলে হাউসফুল

গ্য়ালারিতে শুধুই মাথা। টেস্ট ক্রিকেটের জন্য় অত্য়ন্ত ভাল বিজ্ঞাপন

13:07 (IST)22 Nov 19
খেলা শুরু

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইডেন গার্ডেন্সের আইকনিক বেল বাজি খেলা সূচনা করলেন। বিরাট কোহলি টিম হাডলে দলকে উদ্বুদ্ধ করছেন। ইশান্ত শর্মা গোলাপি বল হাতে প্রথম ওভারে বল শুরু করলেন। ক্রিজে দুই বাংলাদেশি ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস। Her Excellency Sheikh Hasina, Prime Minister of Bangladesh, @MamataOfficial, Honourable Chief Minister, West Bengal and #TeamIndia great @sachin_rt greet #TeamIndia ahead of the #PinkballTest pic.twitter.com/ldyrKjbxrE— BCCI (@BCCI) November 22, 2019

12:42 (IST)22 Nov 19
দেখে নিন এই টেস্টে দুই দলের প্রথম একাদশ

বাংলাদেশ দলে জোড়া পরিবর্তন। অপরিবর্তিত ভারত। ইন্দোর টেস্টে বাংলাদেশকে ইনিংস ও ১৩০ রানে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে আছে টিম ইন্ডিয়া। এই টেস্ট জিতলেই ভারত হোয়াইটওয়াশ করবে বাংলাদেশকে।

12:37 (IST)22 Nov 19
টস রিপোর্ট

ইটস হেড! টস জিতলেন মোমিনুল হক। ব্য়াটিংয়ের স্বর্গরাজ্য়ে প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নিল বাংলাদেশ। প্রথমে বল করবে ভারত। বাংলাদেশ দলে এদিন জোড়া পরিবর্তন এনেছে। আল-আমিন আর নঈম এলেন। বসলেন তাইজুল আর মেহদি হাসান। ভারতের কোনও পরিবর্তন নেই। কোহলি জানালেন তিনিও টস জিতলে ব্য়াট করতেন এই পিচে।

12:23 (IST)22 Nov 19
ইতিহাসের সাক্ষী হতে প্রস্তুত বিরাটরা, জানালেন শাস্ত্রী

দেশের প্রথম গোলাপি বলের টেস্ট খেলার জন্য় মুখিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। দলের হেড স্য়ার রবি শাস্ত্রী জানিয়ে দিলেন সেকথা। বিসিসিআই টুইট করেছে সেই ভিডিও। আর কিছুক্ষণের মধ্য়েই শুরু হয়ে যাবে খেলা। সকলেই অপেক্ষা করছেন অধীর আগ্রহে।

12:19 (IST)22 Nov 19
এই মুহূর্তে মাঠের ও মাঠের বাইরের ছবি

ইতিমধ্য়েই গ্য়ালারি ভরাতে শুরু করেছেন সমর্থকরা। ইডেনে প্রথম ডে-নাইট টেস্টের আয়োজনের জন্য় তাঁরা কৃতজ্ঞতা জানিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট ও ঘরের ছেলে সৌরভ গঙ্গোপাধ্য়ায়কে। তাঁদের হাতে ধরা  বিশাল প্ল্য়াকার্ড সেই কথাই বলছে। অন্য়দিকে ইডেনের বাইরে ভারত-বাংলাদেশ মৈত্রীর বার্তা দিলেন দুই দেশের দুই সমর্থক। ইন্ডিয়ান এক্সপ্রেসের জন্য় ছবিগুলি তুলেছেন পার্থ পাল।

12:12 (IST)22 Nov 19
ভারত-বাংলাদেশের ক্রিকেটাররা চলে এলেন

হাতে আর ঘণ্টাখানেকও নেই। চলে এলেন ভারত-বাংলাদেশের ক্রিকেটাররা। সেই ছবি টুইট করল সংবাদসংস্থা  এএনআই। ভারতের প্রথম দিন-রাতের টেস্ট ঘিরে উত্তেজনার পারদ তুঙ্গে।


12:08 (IST)22 Nov 19
চলে এলেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়

রাজ্য়ের মাননীয়া মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় পৌঁছে গেলেন ইডেনে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি ইডেন বেল বাজিয়ে ঐতিহাসিক টেস্টের শুভারম্ভ করবেন। ইডেনে এখন সাজোসাজো রব। একের পর এক অতিথিরা আসছেন। বলিউড অভিনেত্রী রানি মুখোপাধ্য়ায়ও এসে গিয়েছেন।

12:01 (IST)22 Nov 19
সিএবি-র বিশেষ নিবেদন

আজ ৪০ মিনিটের সুপার ব্রেকে থাকছে সিএবি-র বিশেষ নিবেদন। টক শো করবেন ভারতীয় ক্রিকেটের ‘ফ্য়াবুলাস ফাইভ’। অংশ নেবেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়, শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে ও ভিভিএস লক্ষ্মণরা। অবধারিত ভাবে উঠে আসবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সৌরভের নেতৃত্বে ২০০১ সালে টেস্ট জয়ের কথা।

11:55 (IST)22 Nov 19
কলকাতা আজ গোলাপি

কলকাতা পুলিশ টুইটারে তাদের গোলাপি নিবেদন পেশ করল। প্রতিবারের মতো এবারও আলাদা করে নজর কাড়ল তারা। রইল সেই ভিডিও


11:45 (IST)22 Nov 19
যেভাবে তৈরি হয় গোলাপি বল

কীভাবে তৈরি হয় এই বিশেষ গোলাপি বল? গ্রাফিক্স করে বুঝিয়ে দিল বিসিসিআই। এই বলের ইতিবৃত্তান্ত নিয়ে সাধারণ মানুষের মধ্য়ে এক অন্য় পর্যায়ের আগ্রহ রয়েছে। সেকথা জানে ভারতীয় ক্রিকেট বোর্ডও।

11:40 (IST)22 Nov 19
শহরে চলে এলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী

শহরে চলে এসেছেন এই টেস্টের ভিভিআইপি অতিথি শেখ হাসিনা। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায় নিজে বিমানবন্দরে আনতে গিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে।

India vs Bangladesh, Pink ball Test live: ইডেনে গোলাপি বলে শুরু হল ঐতিহাসিক টেস্ট। নামি দামি তারকাদের উপস্থিতিতে মাঠে খেলতে নামলেন দু-দেশের ক্রিকেটাররা।

Web Title:

India vs bangladesh pink ball test live

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেটস
X