বড় খবর


রবি শাস্ত্রীর বয়স ১২০! ‘শতায়ু’ কোচের বয়স নিয়ে নয়া জল্পনা

রবি শাস্ত্রীর ভুল বয়স দেখিয়ে শিরোনামে গুগল। সোশ্যাল মিডিয়ায় গুগলের এমন কাণ্ড রীতিমত ভাইরাল। পরে যদিও সংশোধন করে নেওয়া হল।

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মানবজীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে। অজানা কোনো বিষয়ের সন্ধান করতে, বা কোনো তথ্য সঠিক কিনা যাচাই করতে আমরা প্রায়ই সার্চ ইঞ্জিন গুগলের সাহায্য নিয়ে থাকি। গুগল তাই বর্তমান প্রজন্মের ‘সিধু জ্যাঠা’!

তবে ঘটনা হল, গুগলের বিরুদ্ধে প্রায়ই অভিযোগ ওঠে ভুল তথ্য পরিবেশন করে মানুষকে বিভ্রান্ত করার জন্য। সম্প্রতি এমনই এক বিষয়ের সাক্ষী রইল নেটিজেনরা। গুগল জানালো রবি শাস্ত্রীর বর্তমান বয়স নাকি ১২০। জন্মের সাল জানানো হয়েছে ২৭ মে ১৯০০।

আরো পড়ুন: কুলদীপের টুঁটি চিপে ধরলেন সিরাজ, ভারতীয় ড্রেসিংরুমের ঝামেলার ভিডিওয় বিতর্ক তুঙ্গে

রবি শাস্ত্রীর এমন বয়স বিভ্রাট নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনা তুঙ্গে ওঠার পরেই নিজের ভুল শুধরে নিল গুগল।

ঘটনা হল, জাতীয় দলের বর্তমান হেড কোচের প্রকৃত বয়স ৫৮। ২৭ মে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮১ থেকে ১৯৯২ সাল পর্যন্ত জাতীয় দলের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। টিম ইন্ডিয়ার হয়ে ৮০টি টেস্ট এবং ১৫০টি একদিনের ম্যাচ খেলেছেন তিনি। ১৯৮৩ সালে ভারত যখন প্রথমবার বিশ্বকাপ জেতে কপিল দেবের নেতৃত্বে, সেই স্কোয়াডের অন্যতম সদস্য ছিলেন তিনি। এছাড়াও ১৯৮৫ সালে দেশকে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিততে সাহায্য করেছিলেন। খেলা থেকে অবসর নেওয়ার পর রবি শাস্ত্রী ধারাভাষ্যকারের কাজ করতেন। তারপরেই জাতীয় দলের কোচিংয়ের কাজে যুক্ত হন।

শাস্ত্রীর কোচিংয়ে টিম ইন্ডিয়া দুবার অস্ট্রেলিয়ায়, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট জিতেছেন। ২০১৮ সালে এশিয়া কাপ জেতার পাশাপাশি শেষ বিশ্বকাপে ভারত সেমিফাইনালে পৌঁছেছিল।

বয়স নিয়ে যে বিভ্রান্তিই থাক, রবি শাস্ত্রী ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে জয় নিয়ে কোনো সংশয়েই নেই। তিনি সিরিজ শুরুর আগেই বলে দিয়েছিলেন, “কোহলি নিজেকে কীভাবে পরিবর্তন করছে, চোখের সামনেই দেখছি। ২০১৪ সালে যখন দায়িত্ব নিয়েছিলাম, তখনই জানতাম আমার হাতে একটা না কাটা হিরের টুকরো রয়েছে। ও ধীরে ধীরে নিজেকে বদলেছে। কোনো কিছুই দ্রুতগতিতে হয়না।”

কোহলির বিষয়ে শাস্ত্রী আরো জানিয়েছিলেন, “জীবনে উত্থান, পতন থাকবেই। প্রত্যাশার চাপ থাকবে। সাফল্য, ব্যর্থতা দুইই থাকবে জীবনে। সেগুলো কাটিয়েই জীবনে উন্নতি করতে হবে। কোহলি জীবনের এই অংশ গুলো দারুণভাবে সামলাচ্ছে। আমি নিশ্চিত ও একইভাবে নিজের পিতৃত্ব বিষয়টিও সামলাবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs england 1st test ravi shastris age shown as 120 years on google

Next Story
গিল-রোহিত শুরুতেই আউট, আর্চারের পেসে কেঁপে গেল টিম ইন্ডিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com