বড় খবর


সেঞ্চুরি মিস পন্থের, হারের ভ্রুকুটি টিম ইন্ডিয়ার সামনে

স্কোরবোর্ড একসময় ৭৩/৪ হয়ে গিয়েছিল। লাঞ্চের আগেই দুই ওপেনার শুভমান গিল এবং রোহিত শর্মা আউট হয়ে যাওয়ার পর ভরসা ছিলেন ক্যাপ্টেন কোহলি।

ইংল্যান্ড: ৫৭৮/১০

ভারত: ২৫৭/৬ (তৃতীয় দিনের শেষে)

ফের পন্থের দাদাগিরি এবং সেঞ্চুরি মিস। সিডনির পর ফের একবার। ঋষভ পন্থ মানেই যেন ভয়ডরহীন ক্রিকেট। ফের একবার প্রমাণ পেল ক্রিকেট ময়দান। দলীয় স্কোর যখন ৭৩/৪। সেই সময় ব্যাট করতে নেমেছিলেন জাতীয় দলের তরুণ তুর্কি।

তারপর আগ্রাসী ব্যাটিংয়ে ইংরেজ বোলারদের ওপর পাল্টা চড়াও হলেন। আর এই নির্ভীক ব্যাটিংয়ের জন্যই উইকেট ছুড়ে দিয়ে আসলেন আরো একবার। ডম বেসকে এগিয়ে এসে মিড অনের ওপর হাঁকাতে চেয়েছিলেন। স্পিনের বিরুদ্ধে হাঁকাতে গিয়ে টাইমিংয়ের হেরফেরে মিড অফের উপর দিয়ে ক্যাচ উঠে যায়।

ওয়ানডের মেজাজে ৮৮ বলে ৯১ রান করে ফিরলেন তারকা। পন্থের সঙ্গেই দারুন ব্যাটিং করলেন পূজারা (৭৩)। ৭৩/৪ থেকে পন্থ-পূজারার পার্টনারশিপে ভারত ১৯২/৫। এই পার্টনারশিপে ভর করেই ভারত ম্যাচে ফেরার চেষ্টা করছিল। তবে পন্থ-পূজারা দুজনেই আউট হয়ে যাওয়ায় দিনের শেষে চাপ নিয়েই থামল ভারত।

আপাতত ভারতকে টেনে নিয়ে যাওয়ার কাজ করছেন ওয়াশিংটন সুন্দর (৩৩) এবং রবিচন্দ্রন অশ্বিন (৮)। তৃতীয় দিনের শেষে ভারত ২৫৭/৬। সপ্তম উইকেটে অশ্বিন-ওয়াশিংটন ইতিমধ্যেই যোগ করে ফেলেছেন ৩২ রান। ইংল্যান্ডের প্রথম ইনিংসের থেকে ভারত পিছিয়ে ৩২১ রানে।

পিচ ক্রমশ স্লো হয়ে আসছে। বল পিচ করে ব্যাটে ধীর গতিতে আসছে। এমন অবস্থায় ইংরেজ স্পিনার ডম বেস ৪ উইকেট দখল করে গেলেন। রোহিত-গিলকে জোফ্রা আর্চার ফেরানোর পর ভারতের মিডল অর্ডার ভাঙলেন ইংরেজ এই স্পিনার।

লাঞ্চের আগেই দুই ওপেনার শুভমান গিল এবং রোহিত শর্মা আউট হয়ে যাওয়ার পর ভরসা ছিলেন ক্যাপ্টেন কোহলি। তবে পিতৃত্বের ছুটি কাটিয়ে প্রত্যাবর্তন মোটেই সুখের হল না তাঁর। মাত্র ১১ রান করে ডম বেসের শিকার তিনি। অলি পোপের হাতে ক্যাচ তুলে বিদায় নেন। সহ অধিনায়ক রাহানেও বেশিক্ষণ টিকলেন না এদিন। রানের খাতা খুলে মাত্র ১ রানে আউট সেই ঘাতক বেসের বলে।

ঠিক যখন মনে হচ্ছিল আরো এক লজ্জাজনক অধ্যায় অপেক্ষা করছে টিম ইন্ডিয়ার জন্য। তখনই খেলা ধরে নেন পন্থ এবং পূজারা। দুজনেই পঞ্চম উইকেটের পার্টনারশিপে ১১৯ রান যোগ করে যান।

তার আগে, প্রথম ইনিংসে ইংল্যান্ড থামল ৫৭৮ রানে। দ্বিতীয় দিনের শেষে ইংরেজরা স্কোরবোর্ডে তুলেছিল ৫৫৫/৮। এদিন আরো ২৩ রান যোগ করার ফাঁকেই বাকি দুই উইকেট হারায় ইংল্যান্ড।সবমিলিয়ে জসপ্রীত বুমরা এবং রবিচন্দ্রন অশ্বিন দুজনেই ৩টে করে উইকেট নিলেন। শাহবাজ নাদিম এবং ইশান্ত শর্মার সংগ্রহে ২টো করে শিকার।

চতুর্থ দিন অশ্বিন-ওয়াশিংটন সহ বাকি টেলএন্ডাররা ভারতকে কতদূর টানতে পারেন, সেটাই আপাতত দেখার।

ভারতের প্রথম একাদশ:
শুভমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, শাহবাজ নাদিম, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs england 1st test rishabh pant hero again after indian battings early collapse

Next Story
বুমরাকে বাদ দেওয়া হোক, বিতর্কের আগুন জ্বালিয়ে মন্তব্য গম্ভীরের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com