বড় খবর

ফের মাঠে ‘কুকীর্তি’ স্টোকসের! আগের ভুল থেকে শিক্ষা নেননি তারকা

বলে লালা লাগানো হলে প্রোটোকল মেনে খেলা চালু করার আগে বল স্যানিটাইজ করতে হয়। এই দ্বিতীয়বার একই কান্ড ঘটালেন স্টোকস।

ফের নিয়মবিরুদ্ধ কাজ করে বসলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। ভুল করে বলে লালা লাগিয়ে ফেলেছিলেন ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ চলাকালীন। সঙ্গেসঙ্গেই আম্পায়ার সতর্ক করেন তারকা ইংরেজকে।

শুক্রবারই দ্বিতীয় একদিনের ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-ইংল্যান্ড। টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান ইংরেজ দলনেতা জস বাটলার। তারপরে চতুর্থ ওভারেই এমন কীর্তি ঘটান স্টোকস। তারপরে দুই অনফিল্ড আম্পায়ার নীতিন মেনন এবং বীরেন্দ্র শর্মা অধিনায়ক জস বাটলারকে ডেকে সতর্ক করেন।

আরো পড়ুন: পন্থের আর নেতা হওয়া হচ্ছে না! দিল্লি দলে অধিনায়ক বাছাইয়ে বিবাদ তুঙ্গে

ঘটনাচক্রে সেই ওভারেই স্লিপে দাঁড়িয়ে রিস টপলে-র বলে শিখর ধাওয়ানের ক্যাচ নেন স্টোকস। কোভিড অতিমারীর পর ম্যাচ বলে লালা লাগানো আইসিসির তরফে সরকারিভাবে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

গত বছর জুনে অতিমারীর শুরুর পর ক্রিকেট খেলা বন্ধ হয়ে যায়। একাধিক বড়বড় টুর্নামেন্ট বাতিল অথবা স্থগিত করে দেওয়া হয়। তারপরে শর্তসাপেক্ষে কোভিড প্রোটোকল মেনে ক্রিকেট খেলা চালু করা হয়েছে আইসিসির তরফে। সেই কোভিড প্রোটোকলেরই অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা। বোলাররা বর্তমানে বল সাইন করার জন্য আর লালা লাগাতে পারেন না। তারপরেই পুরোনো বলে রিভার্স সুইং করানো বর্তমানে বেশ চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের পরেই বুমরা এই অসুবিধার কথা প্রকাশ্যে জানিয়েছিলেন।

নিয়ম অনুযায়ী, বলে লালা লাগানো হলে প্রোটোকল মেনে খেলা চালু করার আগে বল স্যানিটাইজ করতে হয়। এই দ্বিতীয়বার একই কান্ড ঘটালেন স্টোকস। চলতি সফরের টেস্ট সিরিজ চলাকালীন এভাবেই বলে লালা লাগিয়ে সতর্কিত হয়েছিলেন তিনি। গত মাসে গোলাপি বলের টেস্টে এই কান্ড ঘটান তিনি। তারপর আরও একবার।

যাইহোক, আইসিসির এই নিয়ম ভাঙলে শাস্তির বিধানও রয়েছে। প্রতি ইনিংসে সর্বোচ্চ বোলিং সাইডকে দুইবার সতর্ক করা যাবে। তারপরেও একই ভুল করলে ব্যাটিং দলকে পাঁচ রান পেনাল্টি উপহার দেওয়া হবে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england ben stokes gets warned after applying saliva on match ball

Next Story
পন্থের আর নেতা হওয়া হচ্ছে না! দিল্লি দলে অধিনায়ক বাছাইয়ে বিবাদ তুঙ্গে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com