বড় খবর

পন্থের পাল্টা ঝড় উঠল স্টোকসের ব্যাটে! বিশাল রান তুলেও হার ভারতের

সিরিজের শেষ ম্যাচেই হবে সিরিজের ফয়সালা। শুক্রবার মাত্র ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় বিশাল রান তুলে নেয় ইংল্যান্ড। নায়ক বেন স্টোকস।

ভারত: ৩৩৬/৬ (৫০ ওভার)

ইংল্যান্ড: ৩৩৭/৪ (৪৩.৩ ওভার)

ওয়ানডেতে সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে মাঠে নেমেছিল ভারত। সেই অপেক্ষা পিছিয়ে গেল শেষ ম্যাচে। দ্বিতীয় একদিনের ম্যাচ ৬ উইকেটে জিতে সিরিজ ১-১ করে ফেলল ইংল্যান্ড। জয়ের জন্য দরকার ছিল ৩৩৭ রান। ৩৯ বল বাকি থাকতে পাহাড়প্ৰমাণ রান ৪ উইকেট হারিয়েই স্কোরবোর্ডে তুলে ফেলল ইংরেজরা।

আর ইংল্যান্ডের জয়ে নায়ক বেন স্টোকস। জেসন রয় (৫৫ বলে ৫২) এবং জনি বেয়ারস্টো (১১২ বলে ১২৪) দুরন্ত খেললেও লাইমলাইট ছিনিয়ে নিলেন স্টোকস (৫২ বলে ৯৯)। ভারতীয় ইনিংসে পন্থের মত।

সেঞ্চুরিয়ন কেএল রাহুল এবং বিরাট কোহলির ঝকঝকে ইনিংস পিছনে ফেলে ধুম মাচিয়ে দিয়েছিলেন ঋষভ পন্থ। ইংল্যান্ডের ইনিংসে পন্থের পাল্টা দেওয়ার কাজ করলেন বেন স্টোকস। ৩ নম্বরে ব্যাট করতে নেমে ৫২ বলে ৯৯ করে যান তিনি।

আরো পড়ুন: অন্যায়ভাবে কাড়া হল পন্থের ৪ রান! ক্ষোভের মুখে বিতর্ক তুঙ্গে, দেখুন ভিডিও

মাত্র ১ রানের জন্য শতরান মিস করে বসেন ইংরেজ তারকা অলরাউন্ডার। নিজের বিস্ফোরক ইনিংসে ১০ ছক্কা হাঁকানোর সঙ্গেই ৪টে বাউন্ডারি হাঁকান স্টোকস। স্ট্রাইক রেট ১৯০.৩৮। সবথেকে নির্দয় ছিলেন কুলদীপ যাদবের উপর। আগের ম্যাচে ব্যর্থ হওয়ার পরেও দলে রেখে দেওয়া হয়েছিল চায়নাম্যান স্পিনারকে। এদিনও কুলদীপ কোটার ১০ ওভারে ৮৪ রান খরচ করলেন। থাকলেন উইকেটশূন্যও। সবথেকে মার হজম করলেন ক্রুনাল পান্ডিয়া। নিজের ৬ ওভারে দিলেন ৭২ রান।

তার আগে ভারতের বিশাল রানের টার্গেট তাড়া করতে নেমে ইংল্যান্ডকে জয়ের ভিত গড়ে দিয়েছিল জেসন রয়-জনি বেয়ারস্টোর ওপেনিং জুটি। প্রথম উইকেটেই দুজনে ১১০ রান যোগ করে যান। রান আউট হয়ে জেসন রয় ফিরলেও সমস্যা হয়নি ইংরেজদের।

আরো পড়ুন: সাপে নেই ভয়! কোহলিদের খেলা দেখার জন্য আশ্চর্য কীর্তি সুধীরের, চমকে গেল দেশ

স্টোকস-বেয়ারস্টো জুটি আরো ১৭৫ রান যোগ করে দলের জয় নিশ্চিত করে দেন। মাঝখানে মাত্র ৯ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে অল্পসময়ের জন্য ম্যাচে ফিরে এসেছিল ভারত। ভুবনেশ্বর কুমার সেঞ্চুরির ঠিক আগে থাকা বেন স্টোকসকে ফেরানোর পরের ওভারেই প্রসিদ্ধ কৃষ্ণ পরপর আউট করে দেন বেয়ারস্টো এবং জস বাটলারকে। বাটলারকে নিখুঁত ইয়র্কারে ক্লিন বোল্ড করে দেন কৃষ্ণ। ২৮৭/৪ হয়ে যাওয়ার পরে বাকি রান তুলে দেন ডেভিড মালান এবং অভিষেককারী লিয়াম লিভিংস্টোন।

টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। টি২০ সিরিজের ভূত ঝেড়ে ফেলে এদিন দুরন্ত শতরান করে যান কেএল রাহুল (১১৪ বলে ১০৮)। বিরাট কোহলিও ব্যাট হাতে রান পেয়েছিলেন (৭৯ বলে ৬৬)। তবে ভারতীয় ইনিংসের লাইমলাইট একা ছিনিয়ে নেন পন্থ।

পাঁচ নম্বরে ব্যাটিং করতে এসেছিলেন ঋষভ পন্থ। ভারত তখন ইতিমধ্যেই ভাল পজিশনে। কোহলি-রাহুলের ১২১ রানের পার্টনারশিপে ভর করে ভারত যথেষ্ট শক্তপোক্ত জায়গায়। তেমন জায়গা থেকেই রানের সুনামি গড়ে ভারতকে সওয়া তিনশো তুলে দিয়েছিলেন ঋষভ পন্থ। ৪০ বলে ৭৭ রানের ইনিংসে হাঁকালেন তিনটে বাউন্ডারি, ৭টা ওভার বাউন্ডারি। ১৯২.৬০ স্ট্রাইক রেটে রাহুলের সঙ্গে প্রথমে স্কোরবোর্ডে যোগ করে যান ১১৩ রান। তারপর হার্দিকের সঙ্গে জুটিতে আরো ৩৭ রান যোগ করে গিয়েছিলেন। হার্দিক শেষ পর্যন্ত ১৬ বলে ৩৫ করে যান।

পন্থের এমন দুর্ধর্ষ ইনিংসের মান অবশ্য রাখতে পারলেন না ভারতীয় বোলাররা।

ভারতীয় প্রথম একাদশ:
রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, ঋষভ পন্থ, কেএল রাহুল, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, প্রসিদ্ধ কৃষ্ণ

ইংল্যান্ড প্রথম একাদশ:
জেসন রয়, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, ডেভিড মালান, জস বাটলার, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, স্যাম কুরান, টম কুরান, আদিল রশিদ

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england england chased down indias total with 6 wickets in hand to level series 1 1

Next Story
অন্যায়ভাবে কাড়া হল পন্থের ৪ রান! ক্ষোভের মুখে বিতর্ক তুঙ্গে, দেখুন ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com