বড় খবর

ইংরেজদের মাটিতে শুইয়ে সিরিজ দখল, কিউয়িদের বিপক্ষে ফাইনালে ভারতই

প্রথম ইনিংসে ১৬০ রানের লিড নেওয়ার পরেই কার্যত চূড়ান্ত হয়ে যায় ইংল্যান্ড হারতে চলেছে আরো একবার। তবে ইনিংস হার বাঁচাতে পারে কিনা, সেটাই ছিল প্রশ্ন।

ইংল্যান্ড: ২০৫/১০ এবং ১৩৫/১০

ভারত: ৩৬৫/১০

তৃতীয় টেস্ট গড়িয়েছিল পাঁচ সেশন। শেষ টেস্ট খতম হয়ে গেল তিন দিনের মধ্যেই। ইংল্যান্ডকে মোতেরায় চতুর্থ টেস্টে ইনিংস এবং ২৫ রানে হারিয়ে ভারত সিরিজ তো বটেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠাও নিশ্চিত করে ফেলল। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২০৫ রানের পর দ্বিতীয় ইনিংসে ঝরে পড়ল মাত্র ১৩৫ রানে। এমনিতেই ১৬০ রানের লিডে এগিয়ে ছিল ভারত। ফলে চতুর্থ ইনিংসে ব্যাট করতেই হল না কোহলি-পূজারাদের।

আর ভারতের জয়ে সেই অক্ষর-অশ্বিন জুটি। প্রথম ইনিংসে ৪ উইকেটের পর অক্ষর দ্বিতীয় ইনিংসে সংগ্রহ করলেন ৫ উইকেট। অশ্বিনও দখল করলেন ৫ উইকেট। চলতি টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীদের তালিকার শীর্ষেই দুই ভারতীয় স্পিনার। অশ্বিন ৩২ উইকেট এবং অক্ষরের সংগ্রহে ২৭ উইকেট।

আরো পড়ুন: বল ছুড়ে রুটের গোপনাঙ্গে আঘাত! সঙ্গেসঙ্গেই ক্ষমা চাইলেন বিরাট, রইল ভিডিও

তার আগে এদিন কেরিয়ারের প্রথম টেস্ট শতরান থেকে বঞ্চিত হলেন ওয়াশিংটন সুন্দর। অস্ট্রেলিয়ায় পন্থের মতই ব্যাট হাতে ঝলক দেখিয়ে এসেছিলেন ওয়াশিংটন সুন্দর। মোতেরায় কেরিয়ারের প্রথম টেস্ট শতরানের মুখে দাঁড়িয়ে ছিলেন। তবে সঙ্গীর অভাবে ভারতের ইনিংস শেষে ৯৬ রানেই অপরাজিত থাকতে হয় ওয়াশিংটনকে।

গতকাল পন্থ-ধামাকার পর এদিন দেখার ছিল ওয়াশিংটন কেরিয়ারের প্রথম শতরান পান কিনা! অক্ষরের সঙ্গে দারুণ খেলছিলেন তিনি। ঋষভ পন্থ গতকাল আউট হয়ে যাওয়ার পরে অক্ষর-ওয়াশিংটন জুটি ৯৫ রানের পার্টনারশিপও গড়ে ফেলেন। সেই সময় হাফসেঞ্চুরির মুখে দাঁড়িয়ে ছিলেন অক্ষরও। তবে জো রুটের ডিরেক্ট থ্রো-য়ে ৪৩ রানে অক্ষর প্যাটেল আউট হতেই শেষ ভারতের প্রতিরোধ। স্কোরবোর্ডে আর কোনো রান যোগ হওয়ার ফাঁকেই বেন স্টোকস পরপর আউট করে দেন মহম্মদ সিরাজ এবং ইশান্ত শর্মাকে।

ভারত প্রথম একাদশ: রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, অক্ষর প্যাটেল, আর অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ এবং ইশান্ত শর্মা

ইংল্যান্ড প্রথম একাদশ: ডম সিবলে, ড্যান লরেন্স, জ্যাক ক্রলি, জনি বেয়ারস্টো, জো রুট, বেন স্টোকস, অলি পোপ, বেন ফোকস, জ্যাক লিচ, ডম বেস, জেমস আন্ডারসন

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england india wins series comfortably by 3 1

Next Story
অপরাজিত থেকেও সেঞ্চুরি হল না, হৃদয় জিতেও মন খারাপ সুন্দরের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com