scorecardresearch

বড় খবর

কোহলির সামনেই ফের সেঞ্চুরি রুটের, বুমরা-সিরাজদের কাঁদিয়ে ছাড়লেন ইংরেজ ক্যাপ্টেন

লিডসে ভারতীয় বোলাররা এতটাই নখদন্তহীন হয়ে পড়েন যে মালান-রুটদের রান তুলতে কার্যত কোনও অসুবিধাই হচ্ছিল না।

ভারত: ৭৮
ইংল্যান্ড: ৪২৩/৮

থামানোই যাচ্ছে না জো রুটকে। নটিংহ্যাম, লর্ডসের পর এবার হেডিংলেতেও সেঞ্চুরি করে গেলেন ইংরেজ অধিনায়ক। দ্বিতীয় দিনে রুটের সেঞ্চুরিতে ভর করেই ইংল্যান্ড কার্যত সিরিজে সমতা ফেরানোর জায়গায় চলে এল। দিনের শেষে ইংল্যান্ড ৪২৩/৮। এখনই লিড ৩৪৫ রানের। হাতে রয়েছে ২ উইকেট।

ভারত ৭৮ রানে খতম হয়ে যাওয়ার পরে ইংল্যান্ডকে চালকের আসনে বসিয়ে যান দুই ওপেনার রোরি বার্নস (৬১) এবং হাসিব হামিদ (৬৮)। এরপরে তৃতীয় উইকেটে দাভিদ মালানের (৭০) সঙ্গে ১৩৯ রানের পার্টনারশিপে দলকে সিংহাসনে বসিয়ে দেন রুট।

আরও পড়ুন: আম্পায়ারের জন্যই কি আউট পন্থ! বিরাট ইঙ্গিত দিলেন তারকা উইকেটকিপার

আর রুট ১২১ রানের ইনিংসে বুঝিয়ে দিলেন কেন তিনি বর্তমানে বিশ্বের অন্যতম সেরা তারকা। নিজের ইচ্ছায় শট খেলেছেন উইকেটের চারদিকে। হাঁকিয়েছেন ১৪টা বাউন্ডারি। এতটাই আত্মবিশ্বাসী ছিলেন রুট যে জাদেজাকে অবলীলায় স্যুইপ, রিভার্স স্যুইপ করেছেন। মহম্মদ শামি বাদে কোনও ভারতীয় পেসারই লিডসে দ্বিতীয় দিনে নজর কাড়তে পারেননি।

নিজের ২৩তম শতরান হাঁকিয়ে রুট ইংল্যান্ডের সর্বাধিক সেঞ্চুরিয়নদের তালিকায় তিন নম্বরে আপাতত। কেভিন পিটারসেনকে ছুঁয়ে ফেললেন বৃহস্পতিবারই। সামনে কেবল কুক (৩৩ শতরান)।

তিন বছর পর আন্তর্জাতিক টেস্টে খেলতে নেমেছিলেন মালান। তবে লিডসে দেখে বোঝাই যায়নি তিনি দীর্ঘদিন লম্বা ফরম্যাটের ক্রিকেটে খেলেননি। ইংল্যান্ডের ভঙ্গুর ব্যাটিং লাইনআপ অনেকটাই মজবুত মালানের আগমনে।

আরও পড়ুন: মাঠেই আক্রান্ত সিরাজ! অভব্য দর্শকদের নিয়ে ক্ষোভের অগ্নুৎপাত কোহলির, দেখুন গনগনে ভিডিও

লিডসে ভারতীয় বোলাররা এতটাই নখদন্তহীন হয়ে পড়েন যে মালান-রুটদের রান তুলতে কার্যত কোনও অসুবিধাই হচ্ছিল না। দ্বিতীয় সেশনেই দুজনে যোগ করে যান ১১৬ রান। টি ব্রেকের কিছু আগেই সিরাজের বল কানায় লেগে আউট হন মালান। তার আগে প্রথম সেশনে ইংল্যান্ড তুলেছিল ৬২ রান। দিনের একঘন্টার মধ্যেই শামি ফিরিয়ে দিয়েছিলেন বার্নসকে। তারপরে জাদেজার শিকার হাসিব হামিদ।

তারপরে তৃতীয় উইকেটে মালান-রুট পার্টনারশিপ ভারতকে রিংয়ের বাইরে ছুড়ে ফেলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england joe root century puts england in wining situation