পন্থের ব্যাটে তছনছ রেকর্ড বই! একের পর এক কীর্তির সিংহাসনে সুপারস্টার

এজবাস্টনে প্ৰথমে ব্যাট করতে নেমেছিল টিম ইন্ডিয়া। তবে ভারতের শুরুটা মোটেই ভালো হয়নি।

অবিশ্বাস্য এবং সেই সঙ্গে বিধ্বংসী। টেস্ট ক্রিকেটে ফিরেই চেনা রুদ্রমূর্তিতে ঋষভ পন্থ। ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে খেলতে নেমেই ফের পন্থের ব্যাটে শতরান। ৫৮ তম ওভারে ঋষভ পন্থ দু-রান পূর্ণ করে শতরানে পৌঁছে যান। তারকা উইকেটকিপার ব্যাটসম্যান ডাইভ দিয়ে শতরান পূর্ণ করেন। ইংল্যান্ডের মাটিতে আপাতত পন্থের নামের পাশে জোড়া শতরান। কোনও সফরকারী দলের উইকেটকিপার ব্যাটসম্যানের যে কীর্তি নেই।

প্ৰথম তিরিশ ওভারের মধ্যেই ভারত পাঁচ উইকেট খুঁইয়ে চাপে পড়ে গিয়েছিল। সেখান থেকে দলকে ভরসা দিয়ে এল পন্থের অতিমানবীয় ইনিংস। ইংল্যান্ডের মাটিতে তৃতীয়বার হাফসেঞ্চুরিতে পৌঁছতে পন্থ নিয়েছিলেন মাত্র ৫১ বল। ২৪ বছরের তারকা রবীন্দ্র জাদেজার সঙ্গে ভারতীয় ইনিংসের মেরামতের কাজ চালান।

আরও পড়ুন: পন্থের কীর্তিতে স্থির থাকলেন না শান্ত দ্রাবিড়ও! ‘সৌরভ’ হয়ে সেলিব্রেশনে মাতলেন হেডস্যার, দেখুন

আর নিজের ইনিংস চলার সময়েই পন্থ জ্যাক লিচের বলে ছক্কা মেরে আন্তর্জাতিক ক্রিকেটে একশোতম ছক্কার নজির গড়েন। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তিনিই আপাতত একশো ছক্কার নজিরে সর্বকনিষ্ঠ। এর আগে সবথেকে কমবয়সী ব্যাটসম্যান হিসাবে একশো ছক্কার মাইলফলক ছিল শচীনের দখলে (২৫ বছর)। এজবাস্টনে পন্থ (২৪ বছর ২৭০ দিন) শুক্রবার ভেঙে দিলেন শচীন তেন্ডুলকরের সেই রেকর্ড।

এই মাইলফলকে পৌঁছনোর নিরিখে পন্থ আবার দ্বিতীয় দ্রুততম। মাত্র ১১৬ ইনিংসেই এই নজিরের মালিক তিনি। একমাত্র হার্দিক পান্ডিয়া পন্থের থেকে একশো আন্তর্জাতিক সেঞ্চুরিতে কম ইনিংসে (১০১ ইনিংস) পৌঁছেছেন।

জসপ্রীত বুমরার ক্যাপ্টেনশিপের অভিষেকে টসে জিতেছিলেন বেন স্টোকস। ভারতকে ব্যাট করতে পাঠান তিনি। বৃষ্টি ম্যাচে থাবা বসানোর আগেই ভারত জোড়া দুই ওপেনার চেতেশ্বর পূজারা এবং শুভমান গিলকে হারিয়ে ফেলেছিল। জেমস আন্ডারসনের দুর্ধর্ষ স্পেলে বিপদে পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া।

দু-ঘন্টা পরে ম্যাচ শুরু হলে নবাগত ইংরেজ সিমার ম্যাথু পটস ফিরিয়ে দেন হনুমা বিহারি এবং বিরাট কোহলিকে। এরপরে আন্ডারসন শ্রেয়স আইয়ারকে আউট করে দেওয়ার পরে ভারত ৯৮/৫-এ ভয়ঙ্কর বিপর্যয়ের মুখে পড়ে যায়।

তারপরেই জাদেজা-পন্থের মহাকাব্যিক পার্টনারশিপ। যে জুটিতে ভর করে ভারত রীতিমত চালকের আসনে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england rishabh pant century and ravindra jadeja saves the day for team blue

Next Story
বিদেশে গিয়ে বমি করে ভাসালেন বাংলাদেশি ক্রিকেটাররা! চরম লজ্জা পদ্মাপাড়ে