বড় খবর

ভারতের ব্যাটিং ভরাডুবিতে খলনায়ক পূজারা-রাহানে, মুম্বই টেস্টেই হয়ত বাদ

চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানেকে নিয়ে দুশ্চিন্তার অন্ত নেই। দক্ষিণ আফ্রিকা সফরে দুই তারকাকে রাখা হবে কিনা, সময়ই বলবে।

ফের একবার ব্যাটিং ভরাডুবির মুখে পড়ল ভারতীয় দল। বিদেশে নয়। ঘরের মাঠে চেনা অভ্যস্ত পরিবেশে। চতুর্থ দিন স্পিন সহায়ক পরিবেশেই কিউয়ি পেসারদের কাছে নুইয়ে গেল ভারতের টপ অর্ডার। প্ৰথম ইনিংসে ভাল লিড অর্জন করার পরে ভারত দ্বিতীয় ইনিংসের সূচনা করেছিল তৃতীয় দিনের তৃতীয় সেশনে।

আর রবিবার হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ভারতীয় ব্যাটিং। গ্রিন পার্কের পিচে ভারতীয় ব্যাটসম্যানদের দেখে কার্যত দিশাহীন লাগল। টানা ব্যর্থ হওয়ার পরে পূজারা-রাহানের কাছে ঘরের মাঠে কিউয়ি সিরিজ ছিল এসিড টেস্ট। সেই পরীক্ষায় ডাহা ব্যর্থ ভারতের কানপুর টেস্টের ক্যাপ্টেন এবং ভাইস ক্যাপ্টেন।

আরও পড়ুন: আমাকে বাদ দাও! নির্বাচকদের কাছে হার্দিকের বেনজির আর্জিতে তোলপাড় ক্রিকেট

ফের একবার চাপের মুখে দুজনেই নিজেদের প্রমাণ করতে ব্যর্থ। আর গ্রিন পার্কেই লজ্জার রেকর্ড গড়ে ফেললেন পূজারা। তিন নম্বরে ব্যাট করতে নামা ভারতীয়দের মধ্যে তিনিই আপাতত লজ্জার পরিসংখ্যানে প্ৰথম। কোনও সেঞ্চুরি ছাড়াই টানা খেলে যাওয়ার নিরিখে। ভারতের জার্সিতে টানা ৩৯ ইনিংসে সেঞ্চুরির দেখা নেই তাঁর। এতদিন এই নজির ছিল অজিত ওয়াদেকরের। তিনিও ১৯৬৮ থেকে ১৯৭৪-এর মধ্যে ৩৯ ইনিংস টানা খেলেও মাঝে একবারও শতরান করতে পারেননি। পূজারা ২০১৯ থেকে এখনও পর্যন্ত অফ ফর্মের শিকার। সেই পরিসংখ্যানে এবার ভাগ বসালেন পূজারা। ঘটনাচক্রে, পূজারা ২০১৩ থেকে ২০১৬-র মধ্যে টানা ৩৭ ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি আগে।

পূজারার সঙ্গেই খলনায়কের মর্যাদা পাচ্ছেন রাহানেও। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার কথা রাহানের। আর কঠিন পরিস্থিতিতে তিনি ফের একবার শোচনীয়ভাবে ব্যর্থ। ভারতীয় ক্যাপ্টেন বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খুলেছিলেন। তবে ওখানেই রাহানের যাবতীয় জারিজুরি খতম। পরের বলেই আজাজ প্যাটেলের বলে আউট হয়ে যান।

কোহলি বিশ্রামে থাকায় রাহানে জাতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন। তবে কানপুর টেস্টে রাহানের অবদান দুই ইনিংসে ৩৫ এবং ৪। কোহলি ফিরলে মুম্বই টেস্টে রাহানের জায়গা হয় কিনা, সেটাই আপাতত দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs new zealand 1sr test kanpur cheteshwar pujara ajinkya rahane poor form unwanted records

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com