scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

India vs New Zealand Live: জয় দিয়েই সিরিজের শুভারম্ভ ভারতের

New Zealand vs India 1st ODI Live Cricket Score Updates: ক্লিনিক্যাল পারফরম্যান্সে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান-ডে আট উইকেটে জিতে নিল ভারত। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজে কোহলির দল ১-০ এগিয়ে রইল।

India vs New Zealand Live: জয় দিয়েই সিরিজের শুভারম্ভ ভারতের
India vs New Zealand 1st ODI Live Cricket Scorecard

India vs New Zealand 1st ODI Live Cricket Score:  ক্লিনিক্যাল পারফরম্যান্সে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান-ডে আট উইকেটে জিতে নিল ভারত। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজে কোহলির দল ১-০ এগিয়ে রইল।

এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কিউয়ি ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। কিন্তু ভারতীয় বোলারদের দাপটে ৩৪.৫ ওভারে ১৫৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। দেশের একমাত্র চায়নাম্যান স্পিনার এদিন কামাল করলেন। তুলে নিলেন চার উইকেট। শামি পেলেন তিনটি। চাহালের সংগ্রহে দু’টি। বলাই বাহুল্য এই রান তাড়া করে সিরিজে এগিয়ে যেতে ভারতকে কোনও বেগ পেতে হয়নি। অনায়াসে আট উইকেটে জয় ছিনিয়ে নেয় কোহলি অ্যান্ড কোং।

আরও পড়ুন: India vs New Zealand 2019 Schedule: কবে-কোথায় আর কখন দেখবেন ম্যাচ!

NZ vs Ind 1st ODI Live Score

2.07pm: আট উইকেটে জয়ী ভারত।

2.05pm: ভারতের প্রয়োজন আর ৬ রান। হাতে রয়েছে ১৫ ওভার।

2.00pm: ভারতের প্রয়োজন আর ৮ রান। হাতে রয়েছে ১৬ ওভার।

1.56pm: ভারতের প্রয়োজন আর ১৩ রান। হাতে রয়েছে ১৭ ওভার।

1.52pm: ভারতের প্রয়োজন আর ১৪ রান। হাতে রয়েছে ১৮ ওভার।

1.43pm: কোহলি আউট! পাঁচ রানের জন্য হাফ সেঞ্চুরি মাঠে রেখে আসলেন তিনি। কিন্তু কোহলিকে হারালেও ভারতের জয়ের রাস্তায় কোনও বাঁধা আসবে না। ভারতের ঝুলিতে ইতিমধ্যেই ১৩২ রান চলে এসেছে। জয়ের জন্য প্রয়োজন ২৫ রান। ক্রিজে এলেন রায়াডু।

1.14pm: ২৭ ওভারে ভারতের প্রয়োজন মাত্র ৫০ রান। এই খেলায় এখন আর কিছুই অবশিষ্ট নেই। আর কিছুক্ষণের অপেক্ষা তারপরেই জয় ছিনিয়ে আনবে ভারত। ক্রিজে আছেন ধাওয়ান-কোহলি। কেরিয়ারের ২৬ তম ওয়ান-ডে অর্ধ-শতরান করে ফেললেন গব্বর। এদিন শুরুতেই তিনি ওয়ান-ডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ভারতীয় হিসেবে ৫০০০ রান পূর্ণ করেছেন।

12.51pm: কেন-কোহলিদের মহারণে খেল দেখাল রোদ। খেলা বন্ধও থাকল বেশ কিছুক্ষণ। ১৫ ওভার শেষে ভারতের স্কোর এক উইকেট হারিয়ে ৭৬। ধাওয়ান ৪০ রানে ও কোহলি অপরাজিত রয়েছেন ১৭ রানে। ৩৪ ওভারে ভারতের প্রয়োজন আর ৮০ রান। ধাওয়ান-কোহলি দু’জনেই কিন্তু পিচে থিতু হয়ে গিয়েছেন।

এগিয়ে চলেছেন ধাওয়ান-কোহলি (ছবি-টুইটার/ব্ল্যাকক্যাপস)

12.30pm: রোদ সরতেই শুরু হলো খেলা, ক্রিজে কোহলি-ধাওয়ান। ভারতের প্রয়োজন ১১৪ রান। বাউন্ডারি লাইনে সোধিকে দেখা গেল ছোটদের স্পিনিংয়ের পাঠ দিতে।

12.25pm: আগামী ১০ মিনিটের মধ্যে ফের খেলা শুরুর সম্ভাবনা। এমনটাই মত সম্প্রচারকদের। অন্যদিকে রস টেলর বড় রান তুলতে না-পারার আক্ষেপ করেছেন। পাশাপাশি ভারতীয় বোলারদেরও কৃতিত্ব দিয়েছেন তিনি। আশা করছেন দ্রুত উইকেট তুলে ভারতকে চাপে রাখতে।

12.07pm: প্রখর রোদে খেলা বন্ধ হওয়ার প্রসঙ্গে আম্পায়াররা বললেন যে, খেলোয়াড়দের ও আম্পায়ারদের নিরাপত্তার কথা তাঁদের ভাবতে হবে। এ বিষয় খেলোয়াড়রা আগে থেকেই জানতেন। তাঁদের মতে খুশির খবর একটাই যে, হাতে অতিরিক্ত ৩০ মিনিট থাকায় এই ম্যাচ নির্ধারিত ৫০ ওভারেই হবে। মাঠ পরিদর্শন করছেন আম্পায়াররা। এরকম ঘটনা ইংল্যান্ডের বেশ কিছু মাঠেও দেখা গিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ওল্ড ট্র্যাফোর্ড। 

11.55am: রোদের জন্য খেলা সাময়িক বন্ধ। ঠিকই পড়েছেন, বৃষ্টির জন্য খেলা বন্ধের সঙ্গে যাঁরা পরিচিত তাঁরা রোদের কারণে খেলা বন্ধের ঘটনায় চমকাতেই পারেন। কিন্তু নিউজিল্যান্ডের এই মাঠে এটা স্বাভাবিক ঘটনা। সুপার স্ম্যাশ ফিক্সচারেও প্রায়শই এরকম দেখা যায়। প্রখর রোদে ব্যাটসম্যানদের দেখতে সমস্যা হওয়ায় দু’দলের খেলোয়াড়রাই প্যাভিলিয়নে ফিরে গেলেন। ডুবন্ত সূর্যের দাপটেই তাকিয়ে থাকা এককথায় অসম্ভব। সম্ভবত ৩০ মিনিট পর খেলা শুরু হবে। কিন্তু ৫০ ওভারেরই ম্যাচ হবে। ১০ ওভার খেলা হয়েছে। ভারতের স্কোর ১ উইকেট হারিয়ে ৪৪ (ধাওয়ান ২৯*, কোহলি ২*)। ৪০ ওভারে ভারতের প্রয়োজন ১১৪ রান। হাতে রয়েছে ৯ উইকেট।

11.45am: রোহিতের উইকেটেই শুরু হলো খেলা। ব্রেসওয়েলের বলে দ্বিতীয় স্লিপে গাপটিলের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন হিটম্যান। ক্রিজে এলেন কিং কোহলি। ৯.২ ওভারে ভারত এক উইকেট হারিয়ে ৪১।

11.31am: বিরাটদের সমর্থনে এদিন ম্যাকলিন পার্কে প্রচুর সংখ্যায় ভারতীয় সমর্থকরা এসেছেন। ছবিই সেই কথা বলছে। স্ট্যান্ডে উড়ছে দেশের পতাকা।

11.03am: এখন আধ ঘণ্টার ব্রেক! ৯ ওভার শেষে ভারতের স্কোর ৪১। ধাওয়ান ২৯ রানে ও রোহিত ১১ রানে অপরাজিত রয়েছেন। ৪১ ওভারে ভারতের প্রয়োজন ১১৭ রান। হাতে ১০ উইকেট। খেলার প্রথম সেশন নির্ধারিত সময়ের অনেকটা আগে শেষ হওয়ায় তখন ম্যাচে কোনও ব্রেক পাননি খেলোয়াড়রা। ফলে নির্ধারিত ৩০ মিনিটের বিরতি পর্বে গেল এই ম্যাচ।

10.52am: অনন্য নজির ধাওয়ানের। ওয়ান-ডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ভারতীয় হিসেবে ধাওয়ান ৫০০০ রান পূর্ণ করলেন। আজও রয়েছেন ছন্দেই। গব্বরের ব্যাটের দিকে তাকিয়ে ফ্যানেরা।

10.45am: পাঁচ ওভার শেষে ভারত বিনা উইকেটে ১২। ধীর লয় নিজেদের লক্ষ্যের পথে এগিয়ে চলেছেন রোহিত (২) ও ধাওয়ান (৯)। ধরে ধরে খেললেই এই ম্যাচে ভারত জয় ছিনিয়ে নেবে।

10.35am: ১৫৮ রানের লক্ষ্যমাত্রা মাথায় নিয়ে ক্রিজে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। এই ম্যাচে ভারতের অনায়াস জয়ই প্রত্যাশিত। কিন্তু নিউজিল্যান্ডের বোলিং অ্যাটাকও বেশ শক্তিশালী।

10.16am: নিউজিল্যান্ড গুটিয়ে গেল ১৫৭ রানে।

10.08am: ভারতের ব্যাট করতে নামা সময়ের অপেক্ষা। নিউজিল্যান্ড হারাল ৯ উইকেট। কুলদীপের বলে ধোনি স্টাম্প করলেন ফার্গুসনকে (০)। ম্যাকলিন পার্কে উড়ছে ভারতের পতাকা।

10.00am: আবার কুলদীপ! কিউয়িরা হারাল অষ্টম উইকেট। ব্রেসওয়েল বোল্ড হলেন সাত রান করে। ৩৪ ওভারের খেলা শেষ। ব্ল্যাকক্যাপসদের স্কোর ১৪৬। ক্রিজে টিম সাউদি ও ফার্গুসন।

9.57am: এই ম্যাচের আর কিছুই পড়ে থাকল না। বিরাটদের দাপটে নিউজিল্যান্ড হারাল সাত উইকেট। অবশেষে লড়াই থামল অধিনায়কের। ৮১ বলে ৬৪ করে ফিরলেন উইলিয়ামসন। কুলদীপের বলে বিজয় শঙ্করের হাতে ক্যাচ আউট হলেন তিনি।

9.42am: হাফ ডজন উইকেট চলে গেল নিউজিল্যান্ডের! বোঝাই যাচ্ছে ম্যাচের পরিণতি কী হতে চলেছে! স্যান্টনারকে (১৪) এলবিডব্লিউ-তে ফিরিয়ে ওয়ান-ডে কেরিয়ারের ১০২ নম্বর উইকেটটা তুলে নেন। উইলিয়ামসন একা লড়ে যাচ্ছেন। কিন্তু স্থায়ী ভাবে পাশে পাচ্ছেন না কাউকেই। এবার এলেন ব্রেসওয়েল। ২৯.৪ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ১৩৩ তুলল।

9.20am: পঞ্চম উইকেটের পতন! দুই যাদবের কেরামতি। কেদার যাদবের বলে মিডউইকেটে বাজ পাখির মতো ছোঁ মেরে ক্যাচ নিলেন কুলদীপ যাদব। নিকোলস ফিরলেন ১২ রানে। উইলিয়ামের নতুন পার্টনার মিচেল স্যান্টনার। ২৫ ওভার শেষে পাঁচ উইকেট হারিয়ে কিউয়িদের সংগ্রহ ১০৯।

8.58am: চাহালের দ্বিতীয় শিকার! ল্যাথামকে ফেরালেন তিনি। ঠিক একই ভাবে আউট হয়েছিলেন টেলর। ১০ বলে ১১ করে ফিরলেন চাহাল। ম্যাচে ড্রাইভারের সিটে ভারত। ধুঁকছে কিউয়িরা। একা কুম্ভ আগলাচ্ছেন উইলিয়ামসন। এবার তাঁর সঙ্গী হেনরি নিকোলস। ১৯ ওভারে চার উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ৭৭।

8.37am: টেলর আউট (২৪)। এটাই চাইছিলেন কোহলি। নিউজিল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান চাহালের বলে তাঁর হাতেই ক্যাচ আউট হয়ে গেলেন। ১৪.৩ ওভারে তিন উইকেট হারিয়ে ৫২ রান তুলল কিউয়িরা। উইলিয়ামসনের সঙ্গে এখন ল্যাথাম।

8.17am: ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৩৪। শামি-ভুবি জুটির পরিবর্তে বিজয় শঙ্কর ও যুজবেন্দ্র চাহালের হাত ধরেই উইকেটের প্রত্যাশায় কোহলি। উইলিয়ামসন ধরেই খেলছেন। সুযোগ বুঝে চালাচ্ছেন টেলর।

8.03am: চার ওভারের মধ্যে জোড়া উইকেট হারালে যে কোনও দলই চাপে থাকবে। নিউজিল্যান্ডও তার ব্যতিক্রম নয়। সাত ওভার শেষে তাদের সংগ্রহ ২০। আপাতত ডিসাস্টার ম্যানেজমেন্টের কাজে উইলিয়ামসন ও টেলর। ভুবি-শামি জুটিতেই আপাতত আস্থা কোহলির। আরও উইকেটের আশায় ভারত।

7.48am:’শামি ইজ অন ফায়ার’! উইকেট নম্বর ১০১। গাপটিলের পর এবার মুনরোর উইকেটও ছিটকে দিলেন শামি। ৯ বলে আট রান করে ফিরে গেলেন তিনি। জোড়া উইকেট খুইয়ে রীতিমতো চাপে কিউয়িরা। ৩.৩ ওভার শেষে দুই উইকেট হারিয়ে নিউজিল্যান্ড তুলল ১৮ রান। উইলিয়ামসনের সঙ্গে এখন রস টেলর।

7.40am: আউট! ‘হোয়াট আ স্টার্ট’ কিউয়ি ওপেনার মার্টিন গাপটিলকে (৫) ফেরালেন মহম্মদ শামি। বঙ্গজ পেসারের বলে ইনসাইড এজ হয়ে গেলেন গাপটিল। ক্রিজে এলেন ক্যাপ্টেন উইলিয়ামসন। এই উইকেটের সঙ্গেই দ্রুততম ভারতীয় হিসেবে ওয়ান-ডে ফর্ম্যাটে শততম শিকার করা হয়ে গেল শামির। নিউজিল্যান্ড ১.৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৫। ক্রিজে রয়েছেন কলিন মুনরো।

7.21am: ভারত: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (সি), এমএস ধোনি (ডব্লিউকে), কেদার যাদব, আম্বাতি রায়াডু, বিজয় শঙ্কর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি।

নিউজিল্যান্ড: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (সি), রস টেলর, হেনরি নিকোলস, টম ল্যাথাম (ডব্লিউকে), মিচেল স্যান্টনার, ডগ ব্রেসওয়েল, টিম সাউদি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

(ভারতীয় দলে দুই রিস্টস্পিনার-কুলদীপ ও চাহালকে রাখা হয়েছে। রায়াডু ফিরলেন। বসানো হলো দীনেশ কার্তিককে। অন্যদিকে নিউজিল্যান্ড ইশ সোধিকে খেলাচ্ছে না)

7.04am: টস হেরে ফিল্ডিং করবে ভারত। টস জিতে কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন বললেন, “আমরা জানি রান তাড়া করে ম্যাচ জেতার ক্ষেত্রে ভারত দুর্দান্ত। কিন্তু আমরা বড় রান করতে চাই।” অন্যদিকে কোহলি বললেন যে, শেষ ২০ মাসে তাঁর দলের বোলাররা ব্যাটসম্যানদের থেকেও বেশি কার্যকরী ভূমিকা পালন করেছে। দুই অধিনায়কই একটা ভাল সিরিজের প্রত্যাশায়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs new zealand 1st odi live cricket score