Ind vs New Zealand 1st T20I Highlights: ওয়েলিংটনে মুখ পুড়ল ভারতের, ঐতিহাসিক হার রোহিতদের

Ind vs NZ 1st T20I Highlights: ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে মুখ পুড়ল ভারতের। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে এটাই ভারতের সবচেয়ে বড় পরাজয়। 

By: Wellington  Updated: February 8, 2019, 11:14:57 AM

Ind vs NZ 1st T20I Highlights: ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে মুখ পুড়ল ভারতের। নিউজিল্যান্ডের ২১৯ রান তাড়া করতে নেমে চার বল বাকি থাকতেই ১৩৯ রানে গুটিয়ে গেল ভারত। ৮০ রানে হারল টিম ইন্ডিয়া। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে এটাই ভারতের সবচেয়ে বড় পরাজয়। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজ ৪-১ ছিনিয়ে নেওয়ার পর ভারতের পাখির চোখ ছিল টি-২০ সিরিজে। শুরুতেই মুখ থুবড়ে পড়ল নীল জার্সিধারীরা।

Ind vs NZ 1st T20I Highlights:

3.47pm: ‘ইটস অল ওভার!’ ৮০ রানে হারল ভারত। সিরিজে ১-০ এগিয়ে গেল নিউজিল্যান্ড।

3.44pm: ধোনি এবার ফিরলেন। ৩১ বলে ৩৯ রান করেছিলেন তিনি। এদিনের ভারতের সর্বোচ্চ স্কোরার তিনি।

3.42pm: ক্রুনাল পাণ্ডিয়া ও ভুবনেশ্বর কুমার ফিরে গেলেন। ভারতের হাতে আর অন্তিম দুই উইকেট।

3.24pm: ভারতের হাতে আর পাঁচ ওভার। প্রয়োজন ১০৭ রান। ক্রিজে ধোনি (১৮) ও ক্রুনাল পাণ্ডিয়া (১৯)

3.12pm: ম্যাচের আর কিছুই পড়ে রইল না আর। হার্দিক পাণ্ডিয়া এলেন আর গেলেন। ভারত: ৭৭/৬ (১১ ওভার)

3.08pm: তাসের ঘরের মতো ভেঙে পড়ছে ভারত। আউট কার্তিকও (৫)। সোধির বলে সাউদির হাতে ক্যাচ আউট হলেন তিনি।

3.01pm: ঘাতক স্যান্টনার! এক ওভারে পন্থ-বিজয় শঙ্করের উইকেট তুলে নিলেন তিনি। একটা করে উইকেট পতনের সঙ্গেই ভারতের জয়ের আশা ক্ষীণ হতে থাকছে। ধোনির সঙ্গে এখন ক্রিজে দীনেশ কার্তিক। ভারত ন ওভার শেষে চার উইকেট হারিয়ে ৬৫ রান তুলল। কাজটা আরও কঠিন হয়ে গেল ভারতের কাছে।

2.53pm: বাধ্যতামূলক প্রথম ছ’ওভারের পাওয়ারপ্লে শেষ। ভারত ২ উইকেট হারিয়ে ৫৩ রান তুলতে সমর্থ হয়েছে। কিউয়িরা কিন্তু এই পাওয়ারপ্লে মাত করে দিয়েছিল। বিনা উইকেটে তারা ৬৬ রান তুলেছিল। সেখানে ভারত ১৩ রানে পিছিয়ে। কিন্তু টি-২০ ফর্ম্যাটে রানের ওঠা-নামা সাপলুডোর মতোই হয়। 

2.43pm: ফের ধাক্কা, রোহিতের পর ফিরলেন ধাওয়ান। দুরন্ত ফর্মে থাকা গব্বরের মিডল স্টাম্প ছিটকে দিলেন লোকি ফার্গুসন। দু’উইকেট হারিয়ে ফের ভারত ব্যাকফুটে। শঙ্করের সঙ্গে এখন পন্থ। দুই তরুণ ব্যাটসম্যানের কাঁধে এখন গুরুদায়িত্ব।

2.40pm: রোহিত ফেরার পর মাঠে নেমেই ঝড় তুললেন বিজয় শঙ্কর। ৯ বল খেলে করে ফেললেন ১৭ রান। পাঁচ ওভার শেষে এক উইকেট হারিয়ে ভারতের ঝুলিতে ৪৬। ধাওয়ান অপরাজিত আছেন ২৫ রানে। শঙ্করের ব্যাটের আগুনে আশার আলো দেখছে ভারত।

2.28pm: শুরুতেই ধাক্কা, ফিরে গেলেন হিটম্যান রোহিত। এক রান করে ডাগআউটের পথ ধরলেন ভারত অধিনায়ক। টিম সাউদির বলে দুরন্ত ক্যাচ নিলেন ফার্গুসন। যদিও ভারতের ঝুলিতে একের পর এক ব্যাটসম্যানরা রয়েছেন। দীনেশ কার্তিক, ধোনি, ঋষভ পন্থ ও পাণ্ডিয়া ভাইয়েরা প্রয়োজনে জ্বলে উঠতে পারেন। কিন্তু ২২০ রানের চাপ নিয়ে খেলাটাও স্নায়ুর পরীক্ষা। ২.২ ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ১৮।

2.24pm: টার্গেট নিঃসন্দেহে কঠিন। কিন্তু অসম্ভব নয়। ভারতের তারকাখচিত ব্যাটিং লাইন-আপের পক্ষে এই রান চেজ করা সম্ভব। বাধ্যতামূলক পাওয়ার-প্লে থাকছে প্রথম ছ’ওভারে। রোহিত শর্মা-শিখর ধাওয়ানের চেষ্টা থাকবে যত বেশি সম্ভব রান তুলে নেওয়া এই কয়েক’টা ওভারে।

2.09pm: ২১৯ রান তুলল নিউজিল্যান্ড।

1.56pm: রস টেলর আউট! নিউজিল্যান্ড হারাল ছ’উইকেট। ১৮.১ ওভার শেষে কিউয়িদের স্কোর ১৯১।

1.55pm: ১৮ ওভারের খেলা শেষ। নিউজিল্যান্ড পাঁচ উইকেট হারিয়ে ১৯০ রান তুলল। হাতে আর অন্তিম দু’ওভার।

1.42pm: উইলিয়ামসন আউট (৩৪)। চাহালের বলে হার্দিকের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। রস টেলর ও কলিন ডে গ্রান্ডহোম ক্রিজে।

1.36pm: ফিরে গেলেন মিচেল (৮)। পাণ্ডিয়ার বলে বাউন্ডারি লাইনে অনবদ্য ক্যাচ নিলেন দীনেশ কার্তিক। অন্যদিকে কেন উইলিয়ামসনকে টি-২০ ফর্ম্যাটের ক্রিকেটার হিসেবে ধরা হয় না। কিন্তু আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের ক্যাপ্টেন কিন্তু এই ফর্ম্যাটেও যথেষ্ট কার্যকরী। ১৪ নম্বর ওভারে পাণ্ডিয়ার এক ওভারে পরপর দু’টো ছক্কা হাঁকালেন তিনি। ১৫ ওভার শেষে নিউজিল্যান্ড তিন উইকেট হারিয়ে ১৬৪।

1.27pm: মারকুটে সেইফার্টের (৪৩ বলে ৮৪) উইকেট ছিটকে দিলেন খালিল আহমেদ। নিউজিল্যান্ড ১২.৪ ওভারের শেষে ১৩৪ তুলল। ১৮০-র কাছাকাছি রান ওঠার সম্ভাবনা রয়েছে। উইলিয়ামসনের সঙ্গে ডিজে মিচেল খেলছেন এখন।

1.18pm: ১১ ওভারের খেলা শেষ। নিউজিল্যান্ড এক উইকেট হারিয়ে ১১৪ রান তুলে ফেলেছে স্কোরবোর্ডে। সেইফার্ট (৭৩) আর উইলিয়ামসন (৫) এগিয়ে নিয়ে যাচ্ছেন দলকে। বড় রানেই থামবে কিউয়িরা। সাফ ইঙ্গিত তাঁদের ব্যাটে। আজ ভারতীয় বোলাররা চূড়ান্ত ব্যর্থ। কোনও ছাপ ফেলতেই পারলেন না তাঁরা।

1.08pm: অবশেষে স্বস্তি, কলিন মানরোকে ফেরালেন ক্রুনাল পাণ্ডিয়া। ২০ বলে ৩৪ রান করলেন মানরো। নিউজিল্যান্ড- ৮৮/১ (৯ ওভার)। ক্রিজে এলেন ক্যাপ্টেন কেন উইলিয়ামসন।

1.01pm: কিউয়ি ইনিংসের প্রথম ছ’ওভার ছিল বাধ্যতামূলক পাওয়ারপ্লে। ওভার পিছু ১১-র গড়ে ৬৬ রান তুলল মানরো (৩২)-সাইফার্ট (৩৩) জুটি। ভুবি-খালিল ছাড়াও পাণ্ডিয়া ভাইয়েদের দিয়েও বল করালেন রোহিত। কিন্তু কোনও লাভই হল না। আজ যে ফর্মে নিউজিল্যান্ডের ওপেনাররা রয়েছেন, তা রীতিমতো আতঙ্কের। কোনও বলই তাঁরা ছাড়ছেন না। বুঝিয়ে দিচ্ছেন বড় রানের টার্গেট দেওয়াই তাঁদের একমাত্র লক্ষ্য়।

12.45pm: বিধ্বংসী মেজাজে শুরুটা করেছে নিউজিল্যান্ড। ভুবি-খালিল দিশাই পাচ্ছেন না, মানরো (১৬)-সাইফার্টকে (১২) কোথায় বল করবেন। সব বলই প্রায় বাউন্ডারির রাস্তা খুঁজে নিচ্ছে। তিন ওভার শেষ কিউয়িদের সংগ্রহে চলে এল ২৮ রান। যা ওভার পিছু ৯.৩৩ রান করে। যদিও ওয়েস্টপ্যাকের মাঠ ছোট, প্রচুর ওঠে। সেটারই পূর্ণ সদ্ব্যবহার করছেন দুই ওপেনার।

12.31pm: ম্যাচ শুরু! মার্টিন গাপটিল চোটের জন্য সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। ফলে কলিন মানরোর সঙ্গে ওপেন করতে এলেন টিম সাইফার্ট। বল হাতে শুরু করলেন ভুবনেশ্বর কুমার।

12.25pm: এই ম্যাচে আলাদা চোখ থাকবে ঋষভ পন্থের দিকে। ম্যাচ শুরুর আগে তাঁর সঙ্গ কথা বলেছিলেন ধারাভাষ্য়কার ও প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া। পন্থ বললেন, “বিশ্বকাপের চিন্তা মাথার মধ্যে রয়েছেই। কিন্তু এই মুহূর্তে এই ম্যাচটা নিয়েই ভাবছি। পরিস্থিতি অনুযায়ী ব্যাট করাটাই শিখতে চাই।” পিচ দেখে ভবিষ্য়দ্বাণীও করেছেন ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান। তিনি বললেন, “১৫০-১৬০ রান এখানে ভাল স্কোর।”

12.05pm: ‘রোহিত শর্মা কলস ইট রাইট!’ টস জিতে বল করার সিদ্ধান্ত নিলেন তিনি। আজ ভারতের প্রথম একাদশে রয়েছেন: রোহিত শর্মা (ক্যাপ্টেন), শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, বিজয় শঙ্কর, দীনেশ কার্তিক, এমএস ধোনি, হার্দিক পাণ্ডিয়া, ক্রনাল পাণ্ডিয়া, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও খালিল আহমেদ।

12.00pm: ট্রিভিয়া: নিউজিল্যান্ডের মাটিতে ভারত কখনও টি-২০ ম্যাচ জেতেনি। এর আগে ২০০৯ সালে একবারই এই দেশে দুই দল ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে মুখোমুখি হয়েছিল। সেবার ২-০ সিরিজ জিতেছিল কিউয়িরা। কিন্তু ১০ বছর আগের দলের সঙ্গে সাম্প্রতিক ভারতীয় দলের বিস্তর ফারাক রয়েছে। শেষ পাঁচটি টি-২০ ম্যাচের মধ্যে ভারত চারটিতেই জিতেছে। অন্যদিকে নিউজিল্য়ান্ড শেষ পাঁচ টি-২০ ম্যাচে চারবার হেরেছে ও একবার জিতেছে।

11.46am: তিন ম্যাচের টি-২০ সিরিজের শুরুতেই হারলেন হরমনপ্রীতরা। নিউজিল্যান্ড ২৩ রানে ম্যাচ জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল। যদিও এর আগে মিতালি রাজের নেতৃত্বে ভারত তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজ ২-১ জিতেছে। আর একটু পরেই শুরু হবে রোহিত বনাম কেনের প্রথম টি-২০ ম্যাচ। দু’দলের খেলোয়াড়রাই ওয়ার্ম-আপ করতে মাঠে নেমে পড়লেন। এই ম্যাচটি ডে-নাইট হবে।

আরও পড়ুন: নিউজিল্যান্ডে উইমেন ইন ব্লুজ: সিরিজ জয় ও মিতালির রেকর্ড

11.37am: এক অভিনব দৃশ্য দেখছে ওয়েস্টপ্যাক স্টেডিয়াম। ভারতীয় মহিলা দলের সমর্থনে ভারতীয় পুরুষ দল গলা ফাটাচ্ছে। সাইডলাইন থেকে রোহিতের দলের খেলোয়াড়রা চিয়ার করছেন হরমনপ্রীতদের। এ দৃশ্য সচারচর দেখা যায় না। এখানেই সম্ভবত ক্রিকেটের জয়। ভারতের জেতার জন্য ১৩ বলে ৩০ রান প্রয়োজন।

11.29am: এই মুহূর্তে ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে চলছে ভারতীয় মহিলা দলের সঙ্গে নিউজিল্যান্ডের মহিলা দলের টি-২০ ম্যাচ। নিউজিল্যান্ড এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে চার উইকেট হারিয়ে ১৫৯ রান তুলেছিল। রান তাড়া করতে নেমেছে ভারত। শেষ পাওয়া খবর অনুযায়ী হরমনপ্রীতদের এই ম্যাচ জেতার জন্য ২০ বলে ৪২ রান প্রয়োজন। হাতে রয়েছে আর চার উইকেট।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India vs new zealand 1st t20i live score updates72052

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং