ভারতের জয়ে বাধা দুই ভারতীয়ের! জেতা ম্যাচ হাতছাড়া করে ড্র রাহানেদের

কোনও রকমে ড্র করে ম্যাচ বাঁচিয়ে দিল নিউজিল্যান্ড। টানটান ম্যাচে ভারত শেষ পর্যন্ত এক উইকেট তুলতে পারল না।

ভারত: ৩৪৫/১০, ২৩৪/৭
নিউজিল্যান্ড: ২৯৬/১০, ১৬৫/৯

জেতা ম্যাচ হাতছাড়া হল ভারতের। আগের দিন উইল ইয়ং আউট হওয়ায় জয়ের জন্য শেষদিনে ভারতকে ৯ উইকেট তুলতে হত। তবে নিউজিল্যান্ডের ৯ উইকেট ফেলার পরে শেষ উইকেট আর তুলতে পারল না ভারত। কানপুরে শেষ দিন ভারতের সামনে বাধা হয়ে দাঁড়াল দুই ভারতীয় বংশোদ্ভূত তারকা- রচিন রবীন্দ্র এবং আজাজ প্যাটেল। দশম উইকেটে দুজনে মাথা ঠান্ডা রেখে ড্রয়ে টেনে দেন খেলা।

পঞ্চম দিনে ভারতীয় স্পিনাররা ফের একবার অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন। তবে শেষ রক্ষা হল না। মন্দ আলোর জন্য যখন খেলা বন্ধ করার সময়ে নিউজিল্যান্ড ১৬৫/৯।

আরও পড়ুন: Axar নাকি Akshar! তারকা স্পিনারের পরিচয় নিয়ে উত্তাল ক্রিকেট মহল

ম্যাচের শেষদিনে ভারতীয় বোলিং ঝলসাল জাদেজার ঘূর্ণিতে। একাই চার উইকেট নিয়ে ফারাক গড়ে দিয়েছিলেন তারকা। অশ্বিন তিন উইকেট শিকার করেন। অক্ষর প্যাটেল এবং উমেশ যাদবের দখলে একটি করে উইকেট। ২৮৪ রানের টার্গেট তাড়া করতে নেমে নিউজিল্যান্ডকে ঠিক সময়েই ভেঙে ম্যাচ প্রায় পকেটে পুরে নিয়েছিলেন জাদেজা-অশ্বিনরা। তবে আজাজ প্যাটেল-রচিন রবীন্দ্র প্রায় নয় ওভার ব্যাট করে দলকে নিরাপদে ড্রয়ে পৌঁছে দেন।

কানপুরেই অভিষেক ঘটেছিল রচিন রবীন্দ্রর। ম্যাচ শেষে কিউয়ি শিবিরে হিরো বনে যান তিনি। পঞ্চম দিনের কঠিন পরিস্থিতিতে ৯১ বলের মোকাবিলা করে দলকে সীমানা পের করে দেন।

আরও পড়ুন: সানরাইজার্সের সঙ্গে রশিদ খানের মন কষাকষি তুঙ্গে, দল ছাড়ার মুখে সুপারস্টার

তার আগে সোমবার নিউজিল্যান্ডকে টানেন টম ল্যাথাম। হাফসেঞ্চুরি করে যান তিনি। অফিনায়ক কেন উইলিয়ামসন ১১২ বল কাটিয়ে ২৪ রান করে যান। রবিবার ইয়ং আউট হওয়ার পরে নাইটওয়াচম্যান হিসাবে আবির্ভাবের হন উইল সমারভিলে। তিনি প্ৰথম সেশনে দুরন্ত ব্যাটিং করে ১১০ বলে ৩৬ করে যান। ফার্স্ট সেশনে একটিও উইকেট হারায়নি কিউয়িরা।

ভারতের আশার কথা স্পিনাররা ছাড়াও ব্যাটিংয়ে নজর কেড়ে গেলেন শ্রেয়স আইয়ার। দুই ইনিংসের একটিতে সেঞ্চুরি, অন্যটিতে হাফসেঞ্চুরি হাঁকিয়ে। অভিষেকেই ম্যাচের সেরা তিনি। প্ৰথম ইনিংসে শুভমান গিল, রবীন্দ্র জাদেজা এবং দ্বিতীয় ইনিংসে ঋদ্ধিমান সাহা ফিফটি করেন। অক্ষর প্যাটেলের পাঁচ উইকেটের সৌজন্যে ভারত প্ৰথম ইনিংসে ৪৯ রানের লিড পেয়েছিল। নিউজিল্যান্ড বোলারদের মধ্যে সফলতম কাইল।জেমিসন। দুই ইনিংসেই তিনটে করে উইকেট পেয়েছেন তিনি।

সিরিজের শেষ ম্যাচে খেলতে দুই দলই মুম্বই রওনা দিচ্ছে। ডিসেম্বরের ৩ তারিখে দ্বিতীয় টেস্ট শুরু মুম্বইয়ের ওয়াংখেড়েতে। সেই ম্যাচে নেতৃত্বের ব্যাটন তুলে নেবেন বিরাট কোহলি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs new zealand 1st test kanpur kiwis held on for a nervy draw

Next Story
২০ কোটি! রাহুলকে পেতে আকাশছোঁয়া দর দিল এই ফ্র্যাঞ্চাইজি, তাজ্জব সবাই
Show comments