scorecardresearch

বড় খবর

রেকর্ড রান তাড়া করে ভারতকে হারাল কিউয়িরা, ম্লান শ্রেয়সের দুর্ধর্ষ শতরান

ওয়ানডেতে অভিষেক ঘটানো দুই ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও পৃথ্বী শ দুজনেই ফিরে গিয়েছিলেন। ক্যাপ্টেন কোহলির সঙ্গে সেই সময় ইনিংসের হাল ধরেন শ্রেয়স আইয়ার।

Ind vs NZ
কিউয়ি ব্যাটসম্যানদের দাপটে ম্লান ভারতীয় বোলাররা (ব্ল্যাক ক্যাপস টুইটার)

টি২০-র দুনিয়া থেকে ওয়ানডে-তে পা রাখতেই জয়ে ফিরল নিউজিল্যান্ড। হ্যামিল্টনে রেকর্ড রান তাড়া করে জয় পেল ব্ল্যাক ক্যাপস বাহিনী। চাপের মুখে বারেবারেই টি২০তে চোক করে গিয়েছিল কিউয়ি ক্রিকেটাররা। তবে ওয়ানডে ম্যাচে সেই চাপ কাটিয়ে জয়ের রাস্তায় তারা। ভারতের ৩৪৭ রান তাড়া করে নিউজিল্য়ান্ড ১১ বল বাকি থাকতেই জয় ছিনিয়ে নিল। ৪৮.১ ওভারে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৪৮ তুলল তারা।

নিউজিল্যান্ডের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন রস টেলর। কেন উইলিয়ামসন খেলছেন না একদিনের সিরিজে। তবে কেন উইলিয়ামসনের অভাব পুরোটাই ঢেকে দিলেন টেলর। ৮৪ বলে ১০৩ রানের দারুণ ইনিংস উপহার দিয়ে গেলেন তিনি। তাঁকে যোগ্য সহায়তা করলেন ওপেনার হেনরি নিকোলস (৮২ বলে ৭৮) ও কেন উইলিয়ামসনের পরিবর্তে নেতা হওয়া টম ল্যাথাম (৪৮ বলে ৬৯)।

আরও পড়ুন শচীনের পুঁচকি সারা এখন রীতিমতো ডিভা! গ্ল্যামারে ঝলসে দেবেন বলি নায়িকাদেরও

টসে জিতে এদিন শুরুতে কোহলিদের ব্যাটিং করতে পাঠিয়েছিল কিউয়িরা। এদিন ভারতের দুই ওপেনারেরই ওয়ান ডে অভিষেক ঘটে। তবে স্কোরবোর্ডে হাফসেঞ্চুরি তুলতে না তুলতেই ফিরে গিয়েছিলেন পৃথ্বী শ ও মায়াঙ্ক আগারওয়াল। সেই সময় দলের হাল ধরেন শ্রেয়স আইয়ার ও বিরাট কোহলি। তৃতীয় উইকেটে কোহলি-শ্রেয়স আইয়ার একশো রানের পার্টনারশিপ গড়ে তোলেন। এরপরে কোহলি হাফসেঞ্চুরি করে ফিরে গেলেও শ্রেয়স আইয়ার ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যান।

৪৩ তম ওভারে শ্রেয়স নিজের শতরান পূর্ণ করেন ঠিক ১০১ বলে। কোহলি (৫১) ফিরে যাওয়ার পরে লোকেশ রাহুলের সঙ্গেও চতুর্থ উইকেটে সেঞ্চুরি-পার্টনারশিপে দলের বড় রান তোলা নিশ্চিত করেন তিনি।

আরও পড়ুন ধোনিই সেরা, কোহলিকে ‘ঠুকে’ জানিয়ে দিলেন রোহিত! রইল ভিডিও

যদিও এদিন ভাগ্যের সহায়তাও পেয়েছেন শ্রেয়স। ব্যক্তিগত ৮, ১৫ এবং ৮৩ রানের মাথায় ক্যাচ তুলে সুযোগ দিয়েছিলেন তিনি। তবে কিউয়িরা সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। পরে শ্রেয়স আইয়ারকে ফেরান স্যান্টনার। কেদার যাদবের সঙ্গে পঞ্চম উইকেটে কেএল রাহুল দলকে সাড়ে তিনশো পর্যন্ত পৌঁছে দেন। কেএল রাহুল ও কেদার যাদব শেষ পর্যন্ত যথাক্রমে ৮৮ ও ২৬ রানে অপরাজিত থাকেন।

আরও পড়ুন এই সুন্দরীর সঙ্গে ভাজ্জি ‘বন্ধুত্ব’ করলেন! খবর ‘ফাঁস’ হল অজান্তে

বিশাল টার্গেট তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের শুরুটা ভাল করে দেন মার্টিন গুপ্টিল ও হেনরি নিকোলস। ওপেনিং জুটিতেও কিউয়িরা তুলে দেয় ৮৫। এর পরে ৩২ করে গুপ্টিল ফিরে গেলেও দলকে টানতে থাকেন নিকোলস। মাঝে টম ব্লান্ডেল আউট হয়ে যাওয়ার পরে ক্রিজে নামেন রস টেলর। নিকোলস-টেলর মিলে স্কোরবোর্ডে ৬২ রান যোগ করে বিশাল রান তাড়া করার লড়াইয়ে রেখেছিলেন দলকে।

চতুর্থ উইকেটে রস টেলর-টম ল্যাথামের জুটিতে কিউয়িরা স্কোরবোর্ডে যোগ করে আরও ১৩৮ রান। চতুর্থ উইকেটেই কার্যত জয় নিশ্চিত করে যান দু-জনে। এরপরে জিমি নিশাম ও কলিন গ্র্যান্ডহোম তাড়াতাড়ি ফিরে গেলেও নিউজিল্যান্ডের জয় আটকায়নি। রস টেলর শেষপর্যন্ত ১০৯ রানে অপরাজিত থাকেন। ম্যাচের সেরাও তিনি।

ভারত একাদশ- পৃথ্বী শ, মায়াঙ্ক আগারওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি

নিউজিল্যান্ড একাদশ- মার্টিন গুপ্টিল, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, রস টেলর, টম ল্যাথাম, জিমি নিশাম, কলিন গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি এবং হামিশ বেনেট

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন
https://t.me/iebangla

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs new zealand 2020 1st odi match report